গ্যালারি

রেসিপিঃ চিচিংগা ভুনা


আমাদের দেশে চিচিংগা একটা চমৎকার সবজি। কিন্তু অনেক পরিবারে বছরেও একবার এই সবজি খাওয়া হয় বলে মনে হয় না! অনেক পরিবারে এটা কেনা হয় না সবাই পছন্দ করে না বলেই। আমি মনে করি রান্নার উপর সব কিছু নর্ভর করে, রান্না ভাল হলে খেতে চাইবে সবাই। যে কোন কিছু রান্না হল, খেতে ভাল না হলে সবাই বলতে থাকে, আর খাব না…। আমি মনে করি তরকারীর কি দোষ! দোষ তো রান্না যে করল তার! হা হা হা…। সত্য জানিয়ে রাখি আমিও আমার ছোট সময় করলার মত চিচিংগা খেতে চাইতাম না! এখন মনে হয় চিচিঙ্গার মত সবজি আর এই দুনিয়াতে নাই!

বেগুন ভুনার মত একই স্টাইলে চিচিংগা ডিম দিয়ে ভুনা করে যে, কি মজা তা ভাষায় প্রকাশ করতে পারব না…। চলুন দেখে ফেলি… ছবি দেখেই বুঝতে পারবেন, কি মজার খাবার! বন্ধুরা, আপনারা যারা আমার রেসিপি পড়েন তারাই বলেন, সহজ কি না! যারা বুঝতে পারবেন না, তাদের অনুরোধ জানাচ্ছি – লিখুন কি বুঝেন নাই… হা হা হা… রেফারেন্সে এখানে ক্লিক করে বেগুন ভুনা দেখে আসতে পারেন…। আইডিয়া হয়ে যাবে…।


ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬


ছবি ৭


ছবি ৮


ছবি ৯


ছবি ১০


আই লাভ চিচিংগা!

16 responses to “রেসিপিঃ চিচিংগা ভুনা

  1. ছবি দেইখাই ক্ষুধা লাগছে। গত তিনদিন ধরে অফিস থেকে ফিরে নিজেই রান্না করতে হচ্ছে! 😉 ভাত আলাদা রেঁধে বাকীসবকিছু (যেমন, পটল, আলু ইত্যাদি) ডালের সাথে মিশিয়ে একবারেই রান্না…আর নিজের রান্না কার না ভালো লাগে..;) তবে দেখে মনে হৈতেছে পরিশ্রম বেশি..;) এর থেকে ডাল আলুর ভর্তাই সহজ..;)

    Liked by 1 person

    • হা হা হা…। হা আপনার কথা সত্য। রান্নায় একটু পরিশ্রম আছে। তবে একবার যদি আপনি অভ্যাস করে নেন দেখবেন আর চিন্তা নাই। আর আপনার রান্না খেয়ে যদি আপনার বন্ধুরা প্রশংসা করেন, তবে আপনার আরো ইচ্ছা হবে… এভাবেই…।

      ধন্যবাদ ও শুভেচ্ছা কমেন্ট করার জন্য।

      Like

  2. বাসায় এই ডিশটি বানায় তবে খাওয়া হয় কম। চিচিংগা একটু কম খাই কিনা। তবে বেশ মজার রান্না দিয়েছেন।

    Liked by 1 person

  3. আমিও এভাবে ডিম দিয়ে চিচিঙ্গা ভাজি করি। 🙂

    তেল মনে হয় একটু বেশী পড়ে গিয়েছে? :p

    Liked by 1 person

  4. অসুস্থ থাকার কারনে আমি এক সময় দীর্ঘদিন রান্নাঘর থেকে দূরে ছিলাম। প্রায় ৮/৯ বছর। বিগত চার বছর ধরে আবার রান্নাঘরে ঢুকেছি। অনভ্যাসে নিজের রান্না নিজেই মুখে দিতে পারতাম না। তেল, লবন, মসলাতেও গড়বড় হয়ে যেতো।

    এখন আমি তেল ছাড়াও হাতে মাখিয়ে ছোট মাছের চচ্চড়ি করতে পারি। আর সেটা খেয়ে লোকে হাতের আঙ্গুল চাটতে থাকে। 😀
    রান্নাতে তেল মসলা যত কম দেয়া যায় সাস্থ্যের জন্য ততই ভালো।

    Liked by 1 person

  5. ওহ! একটি টিপস— ভাজিতে তেল বেশী পড়ে গেলে ভাজি কড়াই, প্যানের এক দিকে সরিয়ে কড়াই/প্যান কাত করে রেখে দিবেন ১৫/২০ মিনিট। তারপর ঐ কাত করা অবস্থাতেই ভাজিগুলো বাটিতে নিয়ে নিবেন। আর ঐ বাড়তি তেল পরে অন্য ভাজিতে ব্যাবহার করতে পারবেন।

    মাংসের তরকারীতেও যদি তেল বেশী হয়, উপর থেকে চামচ দিয়ে তেল উঠিয়ে পরে ভাজিতে ব্যাবহার করলে ভালো লাগে।

    Liked by 1 person

  6. পিংব্যাকঃ রেসিপিঃ চিচিঙ্গা পটল মিক্স (আমার ফেবারেট) | রান্নাঘর (গল্প ও রান্না)

  7. চিচিঙ্গা খাওয়া হয় না বললেই চলে ,সেদিন আমার হাজবেন্ড নিজে থেকেই নিয়ে আসল ,তখন ভাবলাম আপনার এই রেসিপি টা করে দেখি । সকালে রুটির সাথে চিচিঙ্গা ভূনা করে খেলাম……………তারপর অনুভূতিটা হল এই রকম ………।হায়… হায় এত দিন কেন খাই নাই, কী সুন্দর একটা খাবার মিস করেছি…..

    Liked by 1 person

    • ধন্যবাদ বোন।
      আসলে সবই সময়। হা হা হা।

      তবে আমি চিচিঙ্গার বিরাট ভক্ত। চিচিঙ্গা আমি এখন রেগুলার কিনি। আজকেও মানে এই মাত্র চিচিঙ্গা এবং মাছের তরকারী দিয়ে খেয়ে আসলাম। দারুন।

      চিচিঙ্গার আরো অনেক রেসিপি আছে আশা করি দেখে নেবেন। তবে চিচিঙ্গা দিয়ে তেলাপিয়া মাছ রান্নার জুড়ি নেই।

      আরো কিছু রান্না দেখাবো।

      শুভেচ্ছা।

      Like

  8. Katal bichi chichinga rui mas curry kore dekhen khub shad…vagi o valo hoi

    Liked by 1 person

  9. চিচিঙ্গা কি আগে আলাদা করে সিদ্ধ করে নিতে হবে নাকি একেবারেই দিয়ে দিবো?

    Liked by 1 person

    • ধন্যবাদ ব্রাদার।
      না এই রান্নায় চিচিঙ্গা আগে সিদ্ধ করে নেয়া হয় নাই কারন চিচিঙ্গা পাতলা করে কাঁটা হয়েছে এবং এই জন্য সিদ্ধ করার দরকার পড়ে নাই।
      চিচিঙ্গার একটা আলাদা ঘ্রান আছে, সেটা সহ্য করার ইচ্ছা থাকলে কখনো সিদ্ধ করার দরকার হয় না, তবে আমার চিচিঙ্গার অন্য রান্না গুলো দেখতে পারেন, অনেক সময়েই সিদ্ধ করে নেয়া হয়েছে।
      শুভেচ্ছা নিন।

      Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]