সাফল্য/ গুড কমেন্টস ফ্রম রেসিপি লাভার্স


মাঝে মাঝে এমন কিছু রেসিপি প্রিয় ভাই বোনদের কমেন্ট পাওয়া যায়, যা দেখে চোখে খুশির বন্যা বয়ে যায়। ভাবছি সেই সব কমেন্ট গুলো এখানে এনে রাখব।

০১/১২/২০১২ইং
সুবর্ণ  লিখেছেনঃ  রেসিপিঃ সাধারন পোলাউ রান্না
ভাই বিদেশে পড়াশুনা করতে এসে, খুব বিপদে পড়ে গেছিলাম। সারাজীবন, বাসায় আম্মুর হাতের রান্না খেয়েছি, বড় হয়ে হলে থেকে পড়ালেখা করেছি। কখনো রান্না বান্নার ঝামেলায় যেতে হয়নি। এখানে আসার সময় সাথে করে একটা সিদ্দিকা কবিরের বইও নিয়ে এসেছিলাম, কিন্তু সেইগুলা অনেক এডভান্সড লেভেলের রান্নাবান্না বলে মনে হয়েছে, আমি রান্নার ব্যাপারে ব-কলম, আমার দরকার ছিল, কিছু বেসিক জিনিস শেখার। মাঝে মাঝে আম্মুকে ফোন করে কিভাবে রান্না করব জানতে চাইতাম, কিন্তু সেভাবেও আর কতদিন রান্না করা যায় ? এইদিকে আসে পাশের রেস্টুরেন্ট গুলাতে খাওয়া যায়, কিন্তু সেখানেও বাঙ্গালী পোলাও মাংস, পাতলা ডাল, মাছের চচ্চরি, এই সব যে পাওয়া যায় না, তা বলাই বাহুল্য। যাই হোক, এইরকম বাজে সিচুয়েসনে, আপনার ওয়েবসাইটটা চোখে পড়ল। সাহস করে রান্না শেখা শুরু করলাম, প্রথম প্রথম ভাল হত না। কিন্তু এদানিং চট করে বেশ ভাল রান্না করা শিখে গেছি। আর সময় পেলেই পছন্দ মত রেসিপি বের করে নিয়ে রান্না করতে শুরু করে দেই। ইদানিং রান্নাবান্না টাকেও আর ঝামেলা মনে হয় না। আর এইসব কিছুই পসিব্ল হয়েছে আপনার এই সাইট টার জন্য। আপনাকে অনেক ধন্যবাদ। আপনি নিজেও জানেন না আপনার জন্য আমার মত কতজনের রাতের খাবার টা শুধু চিপস, আর সিরিয়ালের মাঝে লিমিটেড হয়ে যাচ্ছে না!

৫ মে ২০১৩ অজ্ঞাত এক জন লিখেছেনঃ রেসিপিঃ ছোট বাইল্যা মাছ আলু টমেটো রান্না
O please post EVERY recipe you record for posting. You don’t know how helpful and informative your posts are for “probashi” new cooks like me! I know almost all types of fish are available here in Bangladeshi grocery stores, but I never even think of buying the fish I don’t know how to cook. Now that you posted this recipe, I’ll definately buy “bailla maach” and try to cook it, maybe next weekend. There are many recipe websites and blogs on the net but I have not found another one like yours which posts recipes for our everyday “torkari”. Please keep posting all types of recipes. Specially from special recipes from different districts of Bangladesh. Thank you again. I, very often visit your blog.

ইয়ার শরীফ বলেছেন: আপনার রেসিপি ব্লগটা ঘুরে এলাম। যেভাবে গল্পের সাথে সাথে সাবলীল ভাবে রান্নার বর্ণনা দিয়েছেন, আমি মুগ্ধ। আর ক্ষণে ক্ষণে আপনার বুলেট কে নিয়ে আবেগময় কথাগুলো আমার মন ছুয়ে গেল।

আমি রান্না তেমন না করলেও রান্না বিষয়ক বিভিন্ন লেখা ও অনুষ্ঠানের ভক্ত। ইচ্ছা আছে আমার মাকে নিজের হাতের কিছু রান্না করে চমকে দিব।

দেশ বিদেশের কিছু রাধুনিকে আমার দারুন পচ্ছন্দ যারা শুধু রাঁধেনই না সাথে সাথে রান্নার সাথে যে আর অনেক গল্প এবং উক্ত দেশের নানাবিধ আচার আচরন সম্পর্কে সবাইকে জানিয়ে দেন।

আপনিয় আমার সেই প্রিয় তালিকায় এসে গেলেন। চেষ্টা করব আপনার ব্লগ গুলো নিয়মিত পরতে।

আপনি ও আপনার পরিবারের জন্য শুভ কামনা।
ভালো থাকবেন।

(কমেন্টটা সামু থেকে নিয়ে এলাম)

অজ্ঞাত | মে 20, 2013 at 01:21  রেসিপিঃ প্লেন হাড়ি কেক বা মার্বেল কেক (ছোট সোনামণিদের জন্য)

আমি তাওয়ার উপর টিফিনের বাটি রেখে কেক তৈরি করি । আগে এটা খুব ভালো পারতাম এখন একটা সমস্যা প্রায় হয় , তাহলো কেকের উপর দিক কাচা থাকে । আপনার রেসিপি গুলো আমি প্রায় পড়ি তবে মন্তব্য করি না । অনেক রান্না নতুন শিখতে পারছি আপনার ব্লগের মাধম্যে । আপনি এবং আপনার ব্যাটারী ২ জনেই অনেক ভালো কাজ করছেন । এটা অনেক পরিশ্রম এর কাজ আমি তা বুঝতে পারি । আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

Mardia Mumtaz তিনি ফেইসবুকে কমেন্ট লাইনে লিখেছেনঃ

একজন অসাধারণ এবং ব্যতিক্রমী মানুষের কথা বলি। আমাদের দেশের প্রচলিত ধারণার বিপরীতে গিয়ে ইনি পুরুষ হয়েও রান্না বিশেষজ্ঞ। খাদীযাহর বাবা উনাকে ডাকেন ‘বিশিষ্ট রান্নিস্ট’। রান্না উনার ধ্যন-জ্ঞান,সম্ভবত পেশা না। সাভারের দূর্ঘটনার পর বেচারা দুঃখ ভারাক্রান্ত হয়ে স্ট্যটাস দিতে গিয়ে ভুলে ‘রান্না প্লাজা’ লিখে ফেলেছিলেন!!
আসল কথা বলি।আমি ব্লগ বা রেসিপি দেখে অনেক রান্না করেছি। আমার নিজস্ব ধারণা হল ছেলেরা রেসিপি লিখলে সেটা বাহূল্য বর্জিত হয় এবং নানান রকম শর্টকাট এবং চুরি থাকে।এজন্য খুব পাকা রাঁধুনি না হলেও মোটা মুটি ভালোই বাহবা পাওয়া যায়। মেয়েরা যেখানে লিখে,”এবার আলুগুলোকে টুকরো করে নিন,টুকরোগুলো যেন সমান হয়”, ভাইয়েরা লিখেন, ”এইবার আলুগুলোকে মাঝারী ঘুষি দিয়ে ভেঙ্গে নিন”-শ্যষ।
তো যা-ই হোক, Shahadat Udraji ভাইকে অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ,আল্লাহ আপনার প্রচেষ্টার বরকত দিন। আর প্রতিটা রেসিপির শেষ লাইনটা(কৃতজ্ঞতাঃ_____)র জন্য আপনার জীবনকে অনেক সুন্দর করে দিন।
সাহাদাত উদরাজী ভাইয়ের রান্নার সাইটঃ https://udrajirannaghor.wordpress.com/

এস.সুলতানা | জুন 9, 2013 at 16:19 | রেসিপিঃ বউ খুদি বা খুদের ভাত (আখাউড়া স্পেশাল)

সত্যি কথা বলতে কি যখন ছোট ছিলাম তখন খুব আগ্রহ ছিল রান্নার প্রতি , পত্রিকা দেখে দেখে বিভিন্ন রান্না করার চেষ্টা করতাম । যখন থেকে রান্না আমার উপর চাপিয়ে দেয়া হলো তখন থেকে এটা আর সখের রইল না বিরক্তির পর্যায়ে চলে গেল । কেউ এটা পছন্দ করে তো কেউ পছন্দ করে না । নানান ঝক্কি । ফেবুতে আপনার সাইটের ঠিকানা পেলাম । আপনার সাইট ভিজিট করার পর থেকে এখন আর রান্না করতে বিরক্ত লাগে না । রান্না কে উপভোগ করছি । যেমন মশলা কষানোর প্রথম যে ধাপ টা এটা এখন আমি অনুসরণ করি আর এতে সাধারণ ডাল ভাজিও খেতে খুব সুস্বাদু হয় । শুভকামনা রইল আপনাদের প্রতি ।

রেসিপি থেকেঃ http://wp.me/p1KRVz-Sj

; আমাদের প্রবাস জীবনে খাবার-দাবার এর ব্যাপারে সবচেয়ে বেশি অবদান যার তিনি Shahadat Udraji। উনার ডেডিকেটেড রেসিপি দিয়েই আমাদের রান্নায় হাতে খড়ি। বলতে গেলে এই স্থূলকায় গোলগাল দেহ উনার রেসিপির অবদান। …………………… (উদ্রাজী ভাইকে অনেকদিন থেকেই ধন্যবাদ জানাব জানাব করেও জানানো হয়নি। এখানেই জানালাম। জয়তু উদ্রাজী ভাই। আমার বিশ্বাস আপনার রেসিপি পেয়ে আমাদের মত শত শত প্রবাসী উপকার পাচ্ছে।) – Md Nurunnabi

; আমিও আপনার রেসিপি দেখে অনেক রান্না শিখেছি। আপনাকে অনেক থ্যাংকু। – Ananna Farzana

; আমিও অনেক রান্না শিখেছি দাদা, আপনার ব্লগ থেকে… Parama Mitra

; apnar Muls sak r recipi dakha aj mula sakh kinlam…dakha jak kamon ranna hy….. Rahul Biswas

; গল্পের ছলে, যেভাবে রেসিপি লিখেন তা সত্যি ভূলবার নয়। আজকাল নতুন কিছু রান্না করতে ইচ্ছে করলেই আপনার ব্লগে ঢু মারি ………. নাম প্রকাশে অনিছুক

; জাযাকাল্লহু খাইরান, ভাই। বিদেশে পড়তে এসে, রান্না করে খেতে বাধ্য হচ্ছি। আল্লাহর অশেষ মেহেরবানী যে আল্লাহ আপানাকে এত সুন্দর এবং উপকারী একটা ব্লগ লেখার তাওফিক দিয়েছেন। আপনার প্রচেষ্টা অব্যাহত রাখবেন। ধন্যবাদ। – রিজওয়ানুল ইসলাম (মেইল)

ফেইসবুকের Foodography গ্রুপের এক বোনের কমেন্ট দেখুন – 

Farjana Ankhy Shahadat Udraji … নেট এ আমি বিরল চিত্তের কিছু মানুষের দেখা পেয়েছি … ” যারা ঘরের খেয়ে বনের মোষ তাড়ান ” … .. I mean to say , যারা শুধু পাবলিসিটির জন্য কিছু করেন না ।আন্তরিকভাবেই চান , তাঁর কাজে মানুষ উপকৃত হোক ।

–নিঃশঙ্কচিত্তে বলছি , আপনি তাঁদের একজন । আপনার ব্লগ ভিজিট করে , রান্না শেখানোর এই অভিনব কৌশল টা দেখে আমি যারপরনাই উচ্ছ্বসিত হয়ে গিয়েছিলাম । Please , keep up your good works . আপনাকে ও অনেক শুভেচ্ছা !

Rabiul Hasan Lincoln https://www.facebook.com/LINCON04/posts/757961190896872
গত কয়েক দিন থেকে হালকা হালকা শীত অনুভূত হচ্ছে। ঘুম থেকে উঠতে ইচ্ছে করে না সকালে। এদিকে শুক্র ও শনিবারের ছুটির পর রবি, সোম, আর শুক্র বারের ছুটি চিন্তা করে বুধ, বৃহস্পতি ভালভাবে কেটে গেলেও মঙ্গলবার নিয়ে আমার ব্যাপক সমস্যা হয়!
শীতে সবসময় বাইরে যাবার একটা টান অনুভব করি।

Shahadat Udraji ভাইয়ের #গল্পরান্না পেইজ থেকে মাত্র বাঁধাকপি ভাজি রান্না শেষ করলাম। আমি ভাজিটা একটু মডিফাই করে একটা আলু দিয়েছি।

রান্না শেখার বই, ওয়েবসাইট থেকে শাহাদাত ভাইয়ের ব্লগ আমার কাছে বেশ কার্যকর মনে হয়। কারণ এসব বইয়ে যেসব রান্না দেখান হয়, কিংবা যেসব উপকরণ দেয়া থাকে তা অনেক সময় দুস্পাপ্য! সেদিক দিয়ে “গল্প ও রান্না” ওয়েবসাইটের রান্না গুলো প্রতিদিনকার বাঙ্গালী ঘরোয়া রান্না দিয়ে সমৃদ্ধ!

Baba Tomake Bhalobashi

Bhaiya, Apnar rannar blog amar khub bhalo lage. Amar shoshurbari Kushtia. Dui bochor holo biye hoyeche…. Shoshurbari gele kichui ranna korte parina bhoi e…. Shashuri onek bhalo ranna koren tar upor abar matir chula…. Hari patil shob onno rokom….Onara boro bhalo manush…. Aar shei jonnoi kichu ranna kore khawate parina bole kharap lage:-( Dhakai ashle jotno attir kono kom korina…. Kintu Kushtia giye je ranna korte bhoi pai… Ami bidesh e porashuna koreychi…. Rannar hat e khori oikhanei (Desh e thakte jibone rannar ghor e uki diyeo dekhi nai). Jai hok ekhon apnar kache ekta onurodh….Amake bolen to Matir chulai 8-9 joner ba taro kichu beshi manusher jonno ami ki ranna korte pari Eid upolokhey? Amake prostut pronali ebong poriman shoho ekta duita dish shikhiye den na bhaiya…. Apni chara amake aar keo help korte parbena Thanks in advance

golpo ow ranaa .apnar ranna korar style r recipe khub chomotkar.apnar proti ta ranna osadaron lagse. ami kisu ksiu basai try o korase.sobai kheya khub valo compliment korse. Thanx Ranna Ow Golpo

শামিল কায়সারঃ শাহাদাত ভাই, আপনার ওয়ার্ডপ্রেসের ব্লগটা আসলে একটা সম্পদ। আজ দুপুরে সসের রেসিপির জন্য গিয়ে আমি বিষ্মিত হয়ে গেছি।

একজন বোনের মেসেজ (অনুমতি নিয়ে প্রকাশিত)
Netetua Kaya
As salamu alay kum vhaya
আমি আপনার রেসিপির একজন দারুন ভক্ত+নিয়মিত পাঠক। আমি প্রবাসে থাকি(লন্ডন) তিন মাস হলো রান্না বান্না শিখছি বা করছি…ধরতে গেলে কিছুই পারিনা+রান্নার কোন জিনিসের কেমন পরিমান লাগে তাও জানি না…কখনো ঝাল বেশি কখনো লবন বেশি,কখনো পানি বেশি…এমন করেই চলছিলো কিছুদিন…কিন্তু ভাগ্য ভালো যে একজন ভালো স্বামী পেয়েছি মজা না হলেও মজা বলে বলে রাখা ভালো সে এই শহরে একটা নামী রেস্টুরেন্টের হে’দ চেফ…আর তার বউ কিছুই পারেনা….
একদিন হঠাৎ করে অ্যাপ্স মার্কেটে আপনার গল্প রান্না অ্যাপটি নামালাম….ঠিক বুঝলাম না জাদুর মতো পুরা কাজ করলো,রেসিপি গুলো এতো সুন্দর করে গুছিয়ে লিখা মনে হচ্ছিলো সব পারবো,একদম সহজ….মানে এককথায় পানি ভাত….এতোদিন শুধু দেখে গেলাম অনেক রেসিপি কিন্তু কোনোদিন সাহস করিনি…কিন্তু আপনার রেসিপি দেখে অনেক সাহস বাড়লো….শুরু করলাম মিশন রান্না..
আজ প্রথম আপনার রেসিপি দেখে রান্না করলাম টমেটো পিউর দিয়ে মুরগী…..মাশাল্লাহ ভাইয়া এতো মজা হয়েছে না কি বলবো….আমি প্রায় তিনমাস ধরে মুরগী খাওয়া ছেড়ে দিয়েছিলাম…আজ যা খেলাম হাড্ডি হুড্ডি ও বাদ রাখিনি….
আর রান্না করেছে মুগ ডাল ভুনা..আপনার রেসিপি দেখেই যদিও ওটা টেস্ট করিনি…ইনশাল্লাহ ভালোই হবে….আলহামদুলিল্লাহ আমি রান্না শিখে গেছি..thanks vhaya এতো মজার রেসিপি শেয়ার করার জন্য+আমাকে একজন রাধুনি বানানোর জন্য

চলবে…।

6 responses to “সাফল্য/ গুড কমেন্টস ফ্রম রেসিপি লাভার্স

  1. ধন্যবাদ ভাই , আপনার রান্নার পোস্ট ের সাথেই আছি। ফক্স ত্রাভেলার নামক একটি স্যাটেলাইট চ্যানেল এ ভিনদেশি নানা স্বাদের রান্নার অনুষ্ঠান দেখায়, আমি মাঝে মাঝে দেখি। এখন থেকে আপনার ব্লগেও নিয়মিত চোখ রাখব।

    Like

    • ধন্যবাদ শরীফ ভাই।
      চ্যানেল্টার রান্না আমিও দেখি, আমারো রান্নার অনুষ্ঠান দেখতে ভাল লাগে। কত রাত রান্নার অনুষ্ঠান দেখে পার করে দেই। টি এল সি’তেও ভাল রান্নার অনুষ্ঠান আছে। তবে বিদেশী রান্নায় কি আমাদের মন ভরে? হা হা হা।।

      শুভেচ্ছা।

      Like

  2. বিদেশী রান্নায় কি আমাদের মন ভরে?**
    তা ঠিক। তবে নানা উপকারি টিপস পাওওা যায়, এবং অন্য দেশের খাদ্যাভ্যাস এবং খাবার নিয়ে নানা আচার ও রীতিনীতি জানা যায়, আমাদের দেশি রান্নার অনুষ্ঠান গৎবাঁধা ভাবে আবার কিছু কিছু হাস্যকর ভাবে দেখান হয়।
    ব্লগার রাগিব ভাইয়ের এই ওয়েব এ রন্ধন কলা নিয়ে কিছু শিক্ষামূলক ভিডিও আছে। http://www.shikkhok.com/%E0%A6%95%E0%A7%8B%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%B8-%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BF%E0%A6%95%E0%A6%BE/culinary-arts-101/
    যদিও প্রফেশনাল রান্নার জন্য

    Like

  3. Dear Bro..

    ami kichuiii ranna korte pari na // chestaoo korini kohono.. but amar ai site a ase ranna bishoook lekha porte khub valo lage.. asha kori ai siteti amader (me&wife) khub help korbe in near future.

    thnx

    Like

    • ধন্যবাদ ব্রাদার।
      রান্না আসলে একটা ভালবাসা। রান্নায় মন ভাল থাকে। তবে রান্না যেহেতু একটা অভিজ্ঞতা বিষয়ক ব্যাপার তাই বার বার রান্নায় হাত খুলে যায়।

      আপনাদের আমাদের সাইট ভাল লাগে জেনে খুব খুশি হলাম। আশা করি আগামীতে আমরা আরো নানান পদের রেসিপি দিতে পারবো।

      আপনারাও আমাদের সাথে থাকুন।

      শুভেচ্ছা।

      Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s