গ্যালারি

বেগুন ভুনা (ডিম আছে মামা)


লিখেছেনঃ সাহাদাত উদরাজী (তারিখঃ ৮ ফেব্রুয়ারী ২০১২, ৯:১৭ অপরাহ্ন)

বেগুণ ভর্তা আর বেগুণ ভুনার রেসিপিটা অনেক দিন ধরে হাতে পড়ে আছে। দিব দিব করে আর দেয়া হচ্ছে না। (বেগুণের বানান নিয়ে সমস্যায় পড়েছি বেগুণ না বেগুন! ‘ণ’ নাকি ‘ন’!) বেগুণ ভাজি ও বেগুণ ভর্তা আগেই রেসিপি আকারে দেখেছেন। এবার দেখুন বেগুণ ভুনা (ডিম দিয়ে)। অবশ্য ডিম না থাকলেও এই ভুনা করা যায় এবং তাও বেশ মজাদার হতে পারে। এখানে ডিম শুধু স্বাদ বাড়িয়েছে এবং আরো বেশী পুষ্টি যুগিয়েছে। ঝাল কম দিয়ে গরম ভাতের সাথে এই ভুনা ছোটদের জন্যও একটা অসাধারণ আইটেম হতে পারে, বিশেষ করে যারা বেগুণ খেতে চায় না!


ভাল করে ধুয়ে ও শুকিয়ে একটা মাঝারি সাইজের বেগুনে খাঁটি সরিষার তেল মাখুন। (এক বেগুন দুই পদের জন্য – ভর্তা ও ভুনা) পূর্বের পোষ্ট বেগুণ ভর্তার কয়েকটা ছবি এখানেও পুনরায় দেখানো হল।


আগুনে ঘুরিয়ে ঘুরিয়ে পুড়িয়ে ফেলুন।


হালকা পানিতে ধুয়ে ফেলুন এবং এবার বেগুণের খোসা ছড়িয়ে নিন।


অর্ধেক কেটে নিন। (অর্ধেক দিয়ে বেগুণ ভর্তা বানানো হয়েছে)


বেগুণ কেটে ফালি ফালি করে জমিয়ে রাখুন।


একটা কড়াইতে কিছু তেল গরম করে তাতে কিছু পেঁয়াজ কুঁচি এবং একচিমটা গুড়া মরিচ, একচিমটা হলুদ ও পরিমান মত লবন দিয়ে ভাল করে ভাঁজুন। এর পর ফালি করা বেগুণ ঢেলে দিন।


এবং ভাল করে ভাঁজুন। কয়েকটা কাঁচা মরিচ দিতে পারেন।


একটা ডিম ভেঙ্গে দিয়ে দিন।


ভাল করে নাড়িয়ে ভাঁজুন। দেখার সুন্দরের জন্য দুইটা শুকনা মরিচ ছিঁড়ে দিতে পারেন। পারেন কিছু ধনিয়া পাতা দিতে। এবং ফাইনালি আবার লবন দেখে নিন। হলে ওকে, না হলে দিন।


মিনিট পাঁচেক পর নামিয়ে ফেলুন। ব্যস হয়ে গেল, বেগুণ ভুনা।
———————————————————————————-

বেগুন ভর্তা। দেখতে চাইলে দেখুন।

6 responses to “বেগুন ভুনা (ডিম আছে মামা)

  1. খাবারের রংটা অন্যরকম করা যায় না?

    Like

  2. পিংব্যাকঃ রেসিপিঃ চিচিংগা ভুনা | রান্নাঘর (গল্প ও রান্না)

  3. ও আচ্ছা, শেষের পিক টা দেখে এখন মনে পরেছে, খেয়েছিলাম বোধ হয় একবার কার বাসায় জানি। সাথে চিতই পিঠা ছিল সম্ভবত, অতো ভালো ভাবে মনে পরছেনা। আমি নিজেই ট্রাই করবো বাসায় ভাবছি।

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]