গ্রামীন এই শাকসবজি গুলো চিনে রাখুন!


গ্রামের মানুষ শহরের মানুষের তুলনার বেশী দিন বাঁচে। এর নানান কারন আছে বটেই। গবেষকরা হয়ত ভাল বলতে পারবেন তবে আমার কাছে এই বেশি দিন বাঁচার একটা কারন মনে হয় তাদের খাদ্যাভ্যাস। গ্রামের মানুষেরা শারীরিক পরিশ্রমের পাশাপাশি প্রতিদিন তাজা খাবার দাবার খেয়ে থাকেন এবং এর মধ্যে থাকে প্রায় প্রতিদিন শাকসবজি খেয়েই থাকেন। আর এই শাক সবজি গ্রামের মাঠে প্রান্তরেই পাওয়া যায়। চলুন আজকে কয়েক প্রকারের শাক সব্জির ছবি দেখি এবং দেখি আপনারা এই শাক গুলোর নাম বলতে পারেন কি না!


ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬

বেশী বেশী শাক সবজি খান, শরীর ভাল থাকবে। শাক সবজি না খেলে প্রথমে শুরু হবে কষা, কোষ্ঠ্য কাঠিন্য তার পর আইলস পাইলস থেকে ক্যান্সার ইত্যাদি ইত্যাদি। হয়ত এখন বুঝতে পারছেন না, বয়স হলে বুঝতে পারবেন আর সেদিন মাথা চাপড়াবেন এই বলে যে, কেন নিজকে সতর্ক করলাম না।

তবে এর আগে, যে কোন ভেজাল খাবার থেকে নিজকে বিরত রাখুন এবং ভেজালকারী পাওয়া মাত্র থানা পুলিশে ধরিয়ে দিন। এ ছাড়া আর উপায় দেখছি না! X(

মুল পোষ্ট, এখানে!

5 responses to “গ্রামীন এই শাকসবজি গুলো চিনে রাখুন!

  1. Bhaiya aponi nam bole din.

    Like

  2. তরকারী রান্নার পর চুকা লাগে কি করলে দুর হবে জা নালে উপকৃত হতাম.

    Liked by 1 person

    • ধন্যবাদ ব্রাদার। রান্নার পর চুকা লাগবে কেন? চুকা হয়ে পড়ে রান্নার পর অনেকক্ষণ আবার জ্বাল বা ফ্রীজে না রাখলে। এটা রান্না নষ্ট বা খাবারের অযোগ্য হবার প্রথম ধাপ। রান্না করে বেঁচে থাকা খাবার ফ্রীজে বা একটু ঠান্ডা জায়গাতে রাখুন। ফ্রীজ না থাকলে একটা নিদিষ্ট সময় পর আবার গরম করুন।

      শুভেচ্ছা নিন।

      Like

  3. ২ নং টির নাম কি

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]