মেজারিং ইন্সট্রুমেন্ট


রান্নায় আমরা প্রায় বলি, এককাপ আটা কিংবা এক চামচ ধনিয়া গুড়া কিংবা এক চিমটি লবন ইত্যাদি ইত্যাদি। যারা রান্না করতে চান তাদের কাছে এই কথা গুলো নিয়ে প্রশ্ন উঠে। এই কাপ, কেমন কাপ এটা! আসলেই কত টুকু কি? আমার রান্নার রেসিপি দেবার আগে এই কাপ/চামচ/চিমটি নিয়ে কিছু বলব বলে ভেবেছিলাম। আবার ভুলেও যাচ্ছিলাম। আজ সেই সুযোগ এল। কয়েকদিন আগে এক ভাই জানতে চাইলেন তাই মনে করি এটা নিয়ে একটা আলাদা ব্লগ লিখে ফেলা যেতে পারে।

বাজারে আসলে এই ধরনের কাপ/চামচের সেট পাওয়া যায়। দাম মোটামুটি ৫০ টাকা থেকে ১০০ টাকার মধ্যে। একদম এক চিমটি সাইজের চামচও সেটে থাকে।


ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫ (আজকাল গ্রোসারী শপের একটা সেকশন এমনই আইটেমে গড়ে উঠছে)

রান্না অনেকটা অঙ্কের মত। মশলাপাতির হিসাবের উপর রান্না স্বাদ উঠে নামে! সামান্য ভুলে সঠিক ফলাফল আসে না, রান্না মুখে তোলা যায় না, অনেক সময় ফেলেও দিতে হয়! সেজন্য পরিমান ব্যবহার জরুরী।

তবে রান্না যেহেতু একটা ব্যবহারিক বিষয়। তাই রান্না করতে করতে হাতেরো চোখ খুলে যায়। মনের চোখ বড় হয়ে যায়। তখন দেখা চোখ বন্ধ করে রাখলেও রান্না ভাল হয়। আমাদের পরিবারে মায়েরা, বোনেরা (স্ত্রীও হতে পারে) তাই যা কিছু রান্না করেন তা ভাল হয়। ম্যাজারিং কাপ/চামচের দরকার পড়ে না।

যাই হোক বাসায় এক সেট কিনে রাখতে পারেন। যারা রান্না নিয়ে এক্সপেরিমেন্ট করেন তাদের কাছে এই কাপ/চামচ একান্তই জরুরী বিষয়। কারন নুতন রান্নায় এ গুলো বেশ কাজে লাগে।

One response to “মেজারিং ইন্সট্রুমেন্ট

  1. These recipe of cooking helps me every day.
    Thanks for these essential recipe.

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s