গল্প ১৯, পরকাল


গল্পঃ পরকালআমার অনেক বন্ধু ও পরিচিত মানুষেরা আর এই দুনিয়াতে নেই! আমি এদের নিয়ে প্রায় একা চিন্তা করি। আমিও চলে যাব, সময় কাছেই বুঝা যায়! যাই হোক, সব বিধাতার খেলা, তিনি যদি এই দুনিয়াতে ট্রেসলা মোবাইল ফোন ব্যবহার এবং অনেকের দাম্ভিক আচরণের পরিনতি দেখিয়ে নেন, তবে আনন্দিত হবো! তবে আমি কিছু বিষয় চিন্তা করি বা হয়! এই ধরেন, মারা যাবার পরে কাছের সব বন্ধুরা কাছে এসে বলল, এত দেরী করে এলে কেন? আমরা তো এখানে মহা সুখে চমৎকার জীবন যাপন করছি, টাকা রুজির চিন্তা নাই, প্রিয়তমা স্ত্রীর প্যারা নেই, কটু বাক্য নেই, সন্তানের চালাকি নেই, নেই বসের ঝাড়ি, নেই ভাই বোনদের মনকষাকষি! মনে চাইলেই যেখানে ইচ্ছা যেখানে ঘুরে বেড়াতে পার, দুধের নদীতে সাঁতার কাটতে পার, এমনি আরো কত কি!

এদিকে বন্ধু শ্যামল ভাই (সমবয়সি হলেও আমাদের মধ্য আপনি সম্পর্ক ছিলো, প্রায় ২০ বছরেও কেন এটা ক্রস হয় নাই কে জানে, তথচ আরো কত বয়সি বন্ধুকে আমি তুমি বলে ফেলি!) এসে পাশে দাঁড়িয়েছে কখন কে জানে, ফুরফুরে একটা বেইলী ফুলের ঘ্রাণ বের হচ্ছে তার সার্ট থেকে, চমৎকার খুব সুদর্শন দেখাচ্ছে, দুনিয়াতে সে আমার খুব নিরব বন্ধু ছিলো, আমার উপর তার পুরো আস্থা ছিলো, আমিও সেভাবেই তাকেও চিন্তা করতাম, দুইজনের পেটের কথা না বলে আমাদের ঘুম হত না। এভাবে নিরব দেখে বললাম, কি হে, কেমন আছেন? দিনকাল কেমন যাচ্ছে?

এই বন্ধুর সাথে পরের কথা গুলো ছিল এই রকম যে, এখানে থাকার জায়গা কোন বিল্ডিংয়ে, কয় তলায়, খাবার দাবারের ওয়ার্ডার কি করে দিতে হয়, কাপড় চোপড় কিংবা গোসলের কি অবস্থা, আড্ডা দেয়ার কি নিদিষ্ট সময় না সারাক্ষন আড্ডার উপরে থাকা যায়! কৌশলী ও অভিজ্ঞ শ্যামল ভাই জানালেন, সব বলে দিব, চিন্তার কোন কারন নাই, আমি আছি, সব জেনে নিয়েছি, কোন টেনশন নিয়েন না! এবার আমাদের দিন রাত আরো আনন্দে কাটবে, বন্ধু ছাড়া কি জীবন চলে!

এদিকে ধীরে ধীরে আরো অনেকের সাথে দেখা হচ্ছে। মাহাবুব, প্রদীপ, বাবু, মুকুল ভাই, কামাল ভাই, শাহীন ভাই এমনি আরো কত বন্ধু! শাহীন ভাই বললেন, সন্ধ্যার পরে মাঝে মাঝে আমাকে একটু সময় দিয়ো, আমাদের বিল্ডিং গেষ্ট এলাউ করে, তোমার নানান বিষয়ের বিশ্লেষণ ভাল লাগত! (ক্রমশ)

1 responses to “গল্প ১৯, পরকাল

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]