কিভাবে নানান ব্লগ বা সাইটে আপনার ‘আইকন’ বা ‘অভাতার’ নিয়ে আসবেন


বাংলা ব্লগ এবং নানাবিধ সাইট গুলোতে ঘুরে ঘুরে দেখি একটা সাধারন বিষয়ে এখনো অনেকে জানেন না। যদিও বেশির ভাগ লোকজনই এই সব বিষয় এখন জানেন। বছর পাঁচেক আগেও অনেককে দেখেছি মোবাইল কিনে কাউকে দিয়ে অফশন গুলো শিখে নিতেন (যে জানতেন) কিন্তু এখন আর তা হচ্ছে না। মোবাইল কিনে নিজেই সব অফশন দেখে নিচ্ছেন। এটায় আমাদের জাতীয় বুদ্দিমাত্তার প্রমান পাওয়া যাচ্ছে। এখন শিক্ষিত (অক্ষরজ্ঞান) বলা হবে তাকেই, যে মোবাইল অপারেট করতে পারে! মোবাইল আর কম্পিউটারে আর বেশী তফাৎ নাই! যে দিন অবশ্য আর দূরে নাই দেশের ১০০ ভাগ লোক মোবাইল ঘাটাঘাটি করবে! ধান বান্তে শিবের গীত গাওয়া আমার অভ্যাস! অভ্র দিয়ে বাংলা লিখা কেন যে শিখতে গেলাম! আহ…

যাই হোক, যা বলছিলাম, নানা ব্লগে এবং নানান সাইটে লিখেতে গিয়ে একটা ব্যাপার লক্ষ করি, এখনো অনেকে তাদের ‘আইকন’ বা ‘অভাতার’ বা ‘নিজের ছবি’ দিতে পারছেন না। একজন কবি, একজন লেখক, একজন ব্লগার অনেকদিন ধরে ব্লগে লিখা লিখে আসছেন কিন্তু তার নিজের ‘আইকন’ বা ‘অভাতার’ বা ‘নিজের ছবি’ নাই, এটা দেখতে খুবই খারাপ লাগে। একটা ‘আইকন’ বা ‘অভাতার’ বা ‘নিজের ছবি’ যে পরিচিতি এনে দেয় তা অসাধারণ। অনেক সময় নাম না দেখে শুধু তার ‘আইকন’ বা ‘অভাতার’ দেখেই তাকে চেনা যায়। এটা একটা চমৎকার ব্যাপার।

১

যারা এখনো তাদের ‘আইকন’ বা ‘অভাতার’ বা ‘নিজের ছবি’ ব্লগ বা সাইটে ফিট করে হিট হতে পারছেন না তাদের জন্যই আমার আজকের এই টেকি পোষ্ট! শুধু মনে করিয়ে দেয়া মাত্র!

‘আইকন’ বা ‘অভাতার’ বা ‘নিজের ছবি’ এটাকে আসলে Globally Recognized Avatar বলা হয়। দুনিয়াতে নানান বিষয়ে নানা সাইট গড়ে উঠার ফলে Globally Recognized Avatar এর বিষয়েও একটা সাইট গড়ে উঠেছে, যাদের কাজ হল আপনি তাদের কাছে আপনার প্রতিটা মেইলের বিপরীতে একটা কিংবা প্রতিটা মেইলের বিপরীতে আলাদা আলাদা Globally Recognized Avatar (Gravatar) বা ছবি বা আইকন জমা করে রাখা [সাইটে খবর – Millions of avatar images served billions of times per day (100,000 requests per second!)]। আপনি যখন যে ব্লগে বা সাইটে আপনার সেই মেইল দিয়ে রেজিঃ করবেন তখন অটোমেটিক আপনার Globally Recognized Avatar (Gravatar) বা ছবি বা আইকন দেখাবে। খুব সহজ কাজ, মিনিট কয়েকের মধ্যেই একবার করে নিলে আর আজীবনে দরকার পড়বে না!

২

প্রথমে https://bn.gravatar.com/ এই লিঙ্কে চলে যান বা এখানে ক্লিক করুন। এবং Get Your Gravatar Today তে ক্লিক করে সামনে এগিয়ে চলুন। যা যা তথ্য চায় তা তা দিয়ে যান। আপনার প্রতিটা ইমেলের বিপরীতে একটা করে কিংবা একটা ছবি সব মেইলে শেয়ার করে দিন। ব্যাস!

৩
ব্যাপারটা শেষে এমন দাঁড়াবে! আমার ইমেল গুলোর বিপরীতে দেখুন।

৪
আপনি চাইলে পরবর্তি সময়ে এই সব ছবি যখন ইচ্ছা বদল কিংবা সম্পাদনা করতে পারবেন।

৫
আপনি যে ব্লগ বা সাইটে আপনার যে ইমেল ব্যবহার করবেন সে ইমেলের বিপরীতে রাখা ছবিটা আপনার ‘আইকন’ বা ‘অভাতার’ বা ‘নিজের ছবি’ হিসাবে দেখা যাবে। হা হা হা… কত সোজা! তবে কিছু কিছু ব্লগ বা সাইট এখনো (পরিমাণে বেশী নয়) এই Globally Recognized Avatar ব্যবহার করছে না, তারা নিজেরা নিজদের সাইটেই ছবি রাখার ব্যবস্থা করছে। কিন্তু দেখে শুনে মনে হয় একদিন দুনিয়ার সবাই Globally Recognized Avatar এর ব্যবস্থায় এসে যাবেই! আপনি আজই এসে পড়ুন, কাল কেন?

মুল পোষ্ট এখানে প্রথম প্রকাশিত
http://www.shobdoneer.com/udraji/30631
****************************************************************

আরো কিছু জানার থাকলে আমাকে লিখতে (কমেন্টে) বা ফোন (01911380728) করতে পারেন।

2 responses to “কিভাবে নানান ব্লগ বা সাইটে আপনার ‘আইকন’ বা ‘অভাতার’ নিয়ে আসবেন

  1. উদরাজি ভাই কেমন আছেন?
    অনেকদিন পরপর ব্লগে লগ ইন করি, তবে প্রায়ই আপনার লেখা পড়া চলে। ভার্সিটির হলে যারা থাকি তাদের জন্য একটা সহজ নাস্তা বা খাবারের আইটেম দিবেন কি?
    যাই হোক আসল কথা এটা না, আমাকে এ ব্যাপারে সাহায্য করতে পারলে উপকৃত হব যে, ওয়ার্ডপ্রেস ফ্রী ব্লগ কিভাবে লোকাল সার্ভার এ ইন্সটল করা যায়? ইন্সটল করতে গেলেতো নতুন ব্লগ খুলে। আমি অনেক ঘাটাঘাটি করেছি কিন্তু ঠিকঠাক কোন ভাবেই কিছু হলনা, আর আপনাকে জানাচ্ছি কারণ আপন একজন পূরানো স্বনামধন্য ব্লগার, হয়ত জানবেন ব্যাপারটা। ধন্যবাদ অনেক অনেক…।

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s