গ্যালারি

রেসিপিঃ সর্ষে ইলিশ (ইলিশের এটাই সেরা রান্না)


কিছুদিন আগে সরিষা দিয়ে ইলিশ মাছ রান্না দেখিয়েছিলাম। রান্না যদিও ভাল হয়েছিল কিন্তু একটা বিষয়ে আমি একটু সন্দিহান ছিলাম! তা হচ্ছে সেই ইলিশটা ছোট ছিল! সরিষা দিয়ে সর্ষে ইলিশ রান্নায় আসলে ইলিশ যত বড় হবে সর্ষে ইলিশ তত স্বাদ হবে। গত কিছুদিন আগে মোটামুটি সাইজের একটা ইলিশ কিনে আবারো সর্ষে ইলিশ খাবার চেষ্টা চালাই। এবারে মশলা পাতিও সামান্য চেঞ্জ করেছি। গুড়া লাল মরিচ সামান্যও ব্যবহার করা হয় নাই, কাঁচা মরিচের ঝালে।

চলুন কথা না বাড়িয়ে দেখে ফেলি (যদিও আমি জানি এখন  রেসিপি প্রিয়দের বন্ধুদের অন্য কিছু খেতে বা রান্না করতে মন চাইছে! হা হা হা)

রান্নার শুরুতে যে যে ধর্মে আছেন সেই ধর্ম মত উপরওয়ালা বা ধর্ম গুরুর নাম নিন! তার কাছে করুনা চান। এতে রান্না স্বাদ না হয়ে যাবে কোথায়?

প্রণালীঃ

মশলাপাতিঃ পেঁয়াজ ও কাঁচা মরিচ বাটা, সামান্য আদা, সামান্য রসুন, সামান্য জিরা, কয়েকটা কাঁচা মরিচ, ধনিয়া পাতা, লবন, তেল ও সাদা সরিষা বাটা (ছবি দেখে অনুমান নিন)।


ইলিশ মাছ ধুয়ে কাটতে হবে, না কেটে ধুয়ে নিতে হবে! বিতর্ক জমতে পারে।


সরিষার তেলে (না থাকলে সয়াবিন দিয়েও কাজ চালানো যেতে পারে) সামান্য লবন যোগে পেঁয়াজ ও কাঁচা মরিচ বাটা (গ্রাইন্ড করেও নিতে পারেন) ভাজুন এবং এর পর সরিষা বাটা সহ মশলা গুলো দিয়ে দিন।


ভাল করে ভেজে তেল উঠে যাবার আগে সামান্য হলুদ গুড়া দিন (এটা শুধু রং চেঞ্জ করবে, সাদাভাব থেকে একটু হলদে রং করবে)


মোটামুটি তেল উঠে এই রকম হয়ে যাবে।


এবার ইলিশ মাছ দিয়ে দিন।


মাছ মিশিয়ে এক কাপ গরম পানি (ঠান্ডা হলেও আপত্তি নেই) দিয়ে দিন।


এবার ঢাকনা দিয়ে মিনিট ২৫ রাখুন। আঁচ কম হলে ভাল।


ফাইন্যাল লবন দেখুন। লাগলে দিন। কয়েকটা কাঁচা মরিচ এবং কিছু ধনিয়া পাতা ছিটিয়ে দিন। ঝোল কেমন রাখবেন তা ভেবে নিন।


ব্যস হয়ে গেল সর্ষে ইলিশ। খেয়েই দেখুন।

ঈদের পর এমন একটা রান্না মুখের স্বাদ কয়েকগুন বাড়িয়ে দেবেই।

19 responses to “রেসিপিঃ সর্ষে ইলিশ (ইলিশের এটাই সেরা রান্না)

  1. সেরা রান্নাই শুধু নয়, স্বাদেও সেরা!

    Like

  2. I Cooked ‘shorshe ilish’ this morning and just now ate it for lunch. What a fantastic ‘chutir diner’ lunch (it is Sunday, 2:08 pm here right now).  I made it a bit drier than it looks in the picture because that is how I am used to have it back home in Dhaka. Thanks for your recipe by photos. I cooked half of the ilish today. Next weekend I’ll cook  ‘kacha kola ilish’ with the other half of the fish. Plantains (kacha kola) are easily available in Spanish, Caribbean and Chinese grocery stores in the US and Canada. I have seen them in regular western grocery stores too.

    Thanks again for your photo guidance.

    Like

    • ধন্যবাদ সাদমান ভাই, আপনার কমেন্ট পড়ে বেশ ভাল লাগল। আপনারা আমাদের এই রেসিপি সাইট দেখেন বলেই আমরা প্রতি নিয়ত উৎসাহ পাই এবং আবারো নুতন রেসিপি দিতে চেষ্টা করি। আপনার লেখা পড়ে বেশ ভাল লাগল এবং জানতে পারলাম আপনি ভাল রান্না করেন। আমাদের ভালবাসা থাকল আপনার জন্য।

      আমি প্রায়ই শেষের দিকে একটা কথা লিখে থাকি এবং তা আশা করি দেখে থাকবেন, “ঝোল কেমন রাখবেন তা ভেবে নিন”। আমি একটু ঝোল পছন্দ করি বলে আমার রান্নায় একটু ঝোল থাকে! হা হা হা…

      আপনার অনেক গুলো কমেন্টের জবাব দেয়া এখনো বাকী, আশা করি মনে কিছু নেবেন না। নেট লাইন স্লো এবং সময়ের অভাবে আছি। তবে সব কমেন্টের উত্তর দিতে চেষ্টা করব। আশা করি আমাদের সাথে থাকবেন।

      শুভেচ্ছা। কাঁচা কলায় ইলিশ! আহ… চাইলে দেখে নিতে পারেন… হা হা হা…
      রেসিপিঃ কাঁচা কলা ইলিশ

      রেসিপিঃ কাঁচা কলা ইলিশ

      Like

  3. আচার ইলিশ এর রেসিপি টা জানা থাকলে জানাবেন…… 🙂

    Like

  4. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

  5. অতিথি দের জন্য আপনার রেসিপি অনুযায়ী সরষে ইলিশ রান্না করব । ছবি দেখে মশলার পরিমান সম্পর্কে ধারণা করতে পারছি

    Liked by 1 person

    • আপা, আপনি সাইটে কমেন্ট করছেন এবং আপনি আমাদের সাইট দেখেন ভেবে অনেক আনন্দিত হয়েছি। আপনাকে এই সাইটে সুস্বাগতম। কেমন আছেন আপা। আপনি নিজে অনেক অনেক ভাল রান্না করেন তা টের পাই আপনার ফেবু ওয়াল থেকে। আপনি যেভাবে মেহমানদারী করেন তা দেখে অনেক আনন্দিত হই।

      আমাদের রান্না গুলো বিগিনার্সদের জন্য। আমি চাই, নুতন যারা রান্না করছেন বা করতে চান তারা এই সাইটে এসে দেখুক এবং আগ্রহ জন্মে যাক। রান্না যেহেতু অভিজ্ঞতা, ফলে পরের রান্নাটা ভাল হবেই।

      শুভেচ্ছা নিন। ভাল থাকুন।

      Like

  6. ধন্যবাদ ভাই । সত্যি অসাধারণ খাবার । সর্ষে ইলিশ । ইয়াম ইয়াম।

    Liked by 1 person

  7. খুব ভাল লাগল।আমি আপনাদের সদস্য হতে চাই।

    Like

  8. Good post. I learn something totally new and challenging on sites I
    stumbleupon on a daily basis. It will always be useful to read articles from other authors and use a
    little something from other websites.

    Like

  9. ঠিকঈ আছে, কিনতু মাছ তো করাঈতে দিয়ে ভাজতে গেলো ভেঙে যায়।

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]