গ্যালারি

রেসিপিঃ পটেটো ফ্রাই (ব্যতিক্রম)


আমাদের দেশে আলু দাম পেল না! অথচ আলু নিয়ে কত কি করা যায়, আলু অনেক দেশের প্রধান খাদ্য। এবং আলু এমন একটা তরকারী যে, এককভাবে বা যে কোন অন্য তরকারী, মাছ, মাংস সব কিছু দিয়েও রান্না করা যায়! আর আলু ভর্তা! আহ, আলু ভর্তা না হলে আমাদের অনেকের সকালের খাবারই হত না। গরম ভাতের সাথে আলু ভর্তা, আর কি লাগে!  এক সময় আমাদের দেশে একটা কথা চালু করার চেষ্টা চলছিলো যে, ভাতের বদলে আলু খান, চালের উপর চাপ কমান! কিন্তু চাপ কমানো কি এতই সহজ! চাইলে কি আর সব করা যায়, এই দেশে! নানা মুর্শির বসবাস এই দেশে, নানান মত প্রকাশ করে ফেলাই আমাদের কাজ। নেগেটিভ চিন্তা আমাদের নিত্য সংগী! আলু নিয়ে ভাব্বার সময় কোথায়?

চলুন কথা না বাড়িয়ে আলুর একটা পদ দেখি। আলু ফ্রাই। যারা রাতে ভাত খান না তারা এমন একটা ফ্রাই করে মাঝে মাঝে খেতে পারেন, আশা করি ভাল লাগবে। খুব সহজ এবং সাধারন।

প্রনালীঃ

সামান্য লবন যোগে আলু সিদ্ব করে নিন। নুতন আলু হলে ছিলে নিতে পারেন, পুরানো আলু হলে চামড়া পরে ছিলে নিতে পারেন। মোটামুটি যেন ভিতরটা নরম হয়ে যায়।


এবার আলু গুলো আপনার ইচ্ছা মত ভাগ করে নিন। কাটা চামচ দিয়ে ভিতরটা কুঁচেও নিতে পারেন।


এবার একটা পাত্রে সামান্য টমেটো সস, সামান্য লবন এবং এক চিমটি মরিচ গুড়া দিয়ে ভাল করে মাখিয়ে কিছু ক্ষন রেখে দিন।


কড়াইতে তেল গরম করে তাতে আলু গুলো দিয়ে ভাল করে ভেজে নিন।


কেমন ভাজি করছেন তা আপনি বুঝে করুন।


ব্যস পরিবেশনের/খাবারের জন্য প্রস্তুত। একদিন করেই দেখুন না।


যারা রাতে ভাত খেতে চান না এবং শুকনা জাতীয় খাবার পছন্দ করেন তাদের জন্য বেশ মজাদার খাবার হতে পারে এই আলু ফ্রাই!

পাশে মাছ ভাজা দেখে ভাবছেন! হা, এ গুলো সামুদ্রিক ছোট সুরমা মাছ, রেসিপিটা আছে, একদিন দিয়ে দেব, শুধু কয়েক পদের সসে এই মাছ গুলো ভাজা হয়েছিল এবং তা খেতে অনেক সুস্বাদু হয়েছিল।

সবাইকে শুভেচ্ছা।

11 responses to “রেসিপিঃ পটেটো ফ্রাই (ব্যতিক্রম)

  1. ha ha, amader valor buj delen.

    Like

  2. সস্তা, সহজ, মজাদার খাবার। মাঝে মাঝে খেতে ভালোই লাগে। এমন কি, ঠেকায় পড়লে শুধু এই জিনিশ খেয়েও রাতে ঘুম দেওয়া যায়। কখনও একা একা থাকলে কাজে লাগবে।

    Like

  3. সহজ রান্নার এই পর্বটা ভাল লেগেছে ।

    Like

  4. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

  5. আপনাকে অনেক ধন্যবাদ খুব মজার জিনিস

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]