গ্যালারি

রেসিপিঃ সামুদ্রিক মলা শুঁটকী ও বেগুন


আমাদের জীবন মুখে এমন সময় আসে তখন অনেক কিছুই আর খেতে ভাল লাগে না! মনে তখন কি খাই, কি খাই অবস্থা চলে! এমন অবস্থায় যদি আপনি গরম ভাত দিয়ে শুঁটকী মাছের যে কোন তরকারী খান তবে আমি নিশ্চিত আরাম লাগবে এবং মুখ দাঁতের অনেক শান্তি বেড়ে যাবে! চলুন কথা না বাড়িয়ে এক এমন একটা শুঁটকী মাছ রান্না দেখি। সামুদ্রিক মলা শুঁটকী ও বেগুন রান্না। আমি প্রথমেই আশা করছি, রান্নাটা আপনাদের ভাল লাগবে। শুঁটকী মাছ প্রিয় ভাই বোনদের কাছে তো কোন কথাই নেই!

১
দেখে শুনে শুঁটকী কিনতে হবে। এটা মলা শুঁটকী, এই ছোট মলা গুলো সামুদ্রিক বলে কেনার সময় দোকানী বলেছিল। শুঁটকী অনেক ক্ষণ পানিতে ভিজিয়ে রাখতে হবে।

১
উপকরণঃ পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, কিছু বেগুন, ধনিয়া পাতা। আর মশলায় আছে – হলুদ গুড়া, মরিচ গুড়া।  যথারীতি পরিমাণ মত লবণ, তেল ও পানি।

১
কড়াইতে তেল গরম করে সামান্য লবণ যোগে পেঁয়াজ, রসুন ভাজতে থাকুন। শুঁটকী মাছে একটু বেশী তেল দিতে হয় এতে শুঁটকীর স্বাদ বেড়ে যায়।

১
এর পর ধোয়া শুঁটকী মাছ দিয়ে দিন। ভাল করে ভেজে নিন।

১
এর পর বেগুনের টুকরা গুলো দিয়ে দিন এবং ভাজতে থাকুন। লম্বা বেগুন শুঁটকীর সাথে যায় ভাল!

১
হালকা আঁচে উলটা পালটা করে ভাজুন। কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিন।

১
চমৎকার দেখাবে।

১
এবার সামান্য হলুদ গুড়া ও মরিচ গুড়া দিন। মরিচ গুড়া দেখে শুনে, ঝাল কেমন খাবেন তা ভেবে চিন্তে! এই পর্যায়ে হাফ কাপ পানি দিতে পারেন।

১
ভাল করে নাড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন, মিনিট ১৫ হলেই চলবে। আগুন হালকা আঁচ।

১
শুকনা হয়ে গেলে এবং আপনি যদি দেখেন চলবে তবে ধনিয়া পাতা ছিটিয়ে দিন। এবং ফাইন্যাল লবণ দেখুন। লাগলে দিন, না লাগলে ওকে!

১
এমন চমৎকার রং ধরে যাবে। আর কেমন শুকনা রাখবেন সেটা আপনি ভেবে দেখতে পারেন।

১
ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত। গরম ভাত নিয়ে বসে পড়তে পারেন।

আশাকরি রান্নাটা আপনাদের ভাল লেগেছে। এর চেয়ে শুঁটকী বেগুন রান্না আর কি সহজ হতে পারে! মশলা পাতিও অতি সাধারন। আশা করি এবার একবার শুঁটকী রান্না করে দেখবেন। মুখের রুচি ফিরে আসবে নিঃসন্দেহেই।

সবাইকে শুভেচ্ছা।

কৃতজ্ঞতাঃ মানসুরা হোসেন

14 responses to “রেসিপিঃ সামুদ্রিক মলা শুঁটকী ও বেগুন

  1. রোযার মাঝে জিভে জল আনা পোস্ট!!!
    অবশ্য এটা ভালই হলো, রোযা আরও পোক্ত হবে। দারুন একটি পোস্ট দিলেন সাহাদাত ভাই। শুঁটকী হলে আর কিছু লাগে? আর ভাতও খাওয়া হয় অনেক বেশি।

    Like

  2. আগে মরিচ আর হলুদের গুড়ো দিয়ে মসলা কসিয়ে তারপর শুঁটকী দিতাম। কিন্তু আপনার রান্নাটা দেখে লোভ লেগে গেল। আজই এভাবে শুঁটকী রান্না করব ভাবছি।

    Like

  3. শুটকীর সাথে বেগুনের কি যেন এক দোস্তী আছে, যে কোন শুটকী রান্নাতেই বেগুন চলে! শুটকীর মজা আসলে ঝালে, যার ঝাল সহ্য হয় না তার জন্য শুটকী নয়। আমার আবার ঝালের সাথে তেমন খাতির নেই, বরং শত্রুতা। কাজেই আসল মজাটা আর পাওয়া হয় না। …………….

    Like

  4. মলা মাছের শুঁটকী এদেশে চাইনিজ দোকানে খুব সহজেই পাওয়া যায়, আমি ডিপ ফ্রিজে রেখে দেই, যখন তাজা মাছ মাংস কম থাকে, অথবা, স্বাদ পরিবর্তনের দরকার হয়, তখন এটা খুব কাজে দেয়। এই তরকারীটা আস্ত রসুন দিয়ে মনে হয় করিনি, রসুন বাটা দিয়ে করেছি, আপনার মত করে করে দেখতে হবে।

    আপনি কি বড় মাছের শুঁটকী পছন্দ করেন? তাহলে ছুরি/শোল/লাক্ষা মাছের শুঁটকীর ভুনার রেসিপির আবদার জানিয়ে গেলাম, এটা কেন যেন আমি ভালো বানাতে পারিনা।

    ধন্যবাদ, ভালো থাকবেন।

    Like

    • রনি ভাই, শুভেচ্ছা নিন।
      ছুরি/শোল/লাক্ষা মাছের শুঁটকী আমার পছন্দ। কিন্তু ঢাকার বাজার থেকে কিনতে সাহস হয় না, শুনেছি এই সব শুঁটকীতে নাকি কি কি ভেজাল দেয়। তবে চট্রগ্রামে গেলে এবার কিনে আনব।

      অনেক বড় বড় শুঁটকী খাবার অভিজ্ঞতা আমার আছে, কিন্তু এখন আর তা পারছি না…

      ধন্যবাদ।

      Like

  5. এই রেসিপি ধরে আজকে লইট্টা শুঁটকী আর বেগুন করলাম—-খেতে অতি সুস্বাদু হয়েছে! এটা করার পর বুঝলাম, আমি আগে রসুন কম দিতাম। আর রসুন যে আস্ত দিলেও হয়, আর ধনে জিরা না হলেও চলে, এটা আপনার রেসিপি ট্রাই না করলে জানতেই পারতামনা।

    আগামীকাল আমার খালা আর খালাতো ভাই বেড়াতে আসছেন, তাদের জন্য এটাও করে রেখেছি—তবে আমি আর বৌ যেভাবে একটু পর পর টেস্ট করছি, তাতে কাল পর্যন্ত টিকবে কিনা সন্দেহ 🙂

    Like

    • রনি ভাই, ঈদের শুভেচ্ছা নিন। ঈদের পর এই প্রথম ব্লগে/সাইটে এসে আপনার কমেন্টের জবাব দিতে গিয়ে হাসতে হাসতে শেষ হয়ে যাবার দশা!

      যে কোন শুঁটকী মাছ রান্নায় রসুন একটু বেশী দিলে স্বাদের পরিমাণ বেড়েই যায়। আমার আম্মাকে দেখেছি তিনি শুধু শুঁটকী মাছ রসুন দিতেই ভুনা করতেন। স্বাদ আজও ভুলতে পারি না।

      এই ঈদের ছুটিতে আমি বেশ কয়েকটা রান্না করেছি। আশা করি সাথে থাকবেন।

      আপনাদের সবার জন্য শুভেচ্ছা।

      Like

  6. এই শুটকিটা কোনদিন কেনা হয়নি। পানিতে কি ২ ঘণ্টার মতো ভিজিয়ে রাখতে হয়? মাছের মতো দেখাচ্ছে।
    এক বাসায় মলা শুটকির ভর্তা খেয়েছিলাম। শুটকি ভেজে, কাঁচামরিচ টেলে ভালমতো শিল-পাটায় বেটে কড়াইতে তেল দিয়ে পেয়াজ ভেজে শুটকি আর মরিচের পেস্ট দিয়ে ভালো করে ভেজে নেয়া।
    এই রেসিপিটা বেগুনের বদলে আলু দিয়ে করলে কেমন হবে?

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]