গ্যালারি

রেসিপিঃ সাজনে ডাটা রান্না মুশরী ডাল দিয়ে


নারী তথা মা/স্ত্রী/বোনদের কয়েক হাজার কারনে আমাদের পুরুষদের সন্মান করতে হয়। নারী তথা মা/স্ত্রী/বোনরা আমাদের জন্য রান্না করেন নিজেরা কষ্ট করে, নিজের মাথার ঘাম পায়ে ফেলে। এবং রান্নায় কি কষ্ট তা জানতে হলে একদিন রান্নাঘরে যেয়ে দেখতে পারেন। শুধু রান্নাঘরে যেয়ে তারা যে তরকারী কাটেন, কাটাকুটি করেন তা একটু করে দেখেন! কেমন লাগে এবং কতটুকু কষ্ট তা আশাকরি বুঝতে পারবেন। আমরা খেতে বসে স্বাদ না হলে কিংবা শাকসবজিতে সামান্য লবন কম হলে তাদের সাথে কি ব্যবহার করি তা আশা করি আর করবেন না।

গত কয়েকদিন আগে আমি বাজার থেকে সাজনে ডাটা কিনে নিয়ে আসি এবং রান্নার জন্য আমি নিজেই তা কাটাকুটি করি। মাত্র এক কেজি সাজনে ডাটা পরিস্কার করতে প্রায় চল্লিশ মিনিটের মত সময় লেগেছিল। কোমর মাঝার অবস্থা কি হয়েছিল তা বলার অপেক্ষা রাখে না। মনে হচ্ছিল কোমর বাঁকা হয়ে যাবে।

যাই হোক আমাদের পুরুষদের এটা বুঝতে হবে এবং রান্নায় নারীদের সাহায্য করতে হবে। কোন অবস্থায় রান্না নিয়ে নারীদের সাথে খারাপ ব্যবহার করা যাবে না। আমাদের মনে রাখতে হবে তারা এটা আমাদের জন্য অনেক কষ্ট করে তৈরী করেছেন। স্বাদ হউক আর নাই হোক, আমাদের তাদের উৎসাহ দিতে হবে এবং তাদের এই আত্বত্যাগের কথা আমাদের স্বীকার করতেই হবে।

চলুন আজ আমাদের একটা মজাদার তরকারী রান্না দেখি। এতে আমার স্ত্রী আমাকে সাহায্য করেছেন। এটা আমাদের পরিবারে খুব একটা বেশী রান্না হয় না, বছরে তিন/চার বারের বেশী নয়। তবে এই রান্না আমাদের ছোট বেলায় আমার আম্মা অনেক রান্না করতেন এবং আমার মুখে সেই স্বাদ এখনো লেগে আছে। মুশরী ডাল দিয়ে সাজনে ডাটা রান্না। কি শুনেই, জিবে জল এল!

উপকরনঃ
– সাজনে ডাটা (কেজি খানেক, কেটে কুটে যা টিকে)
– মুশরী ডাল (হাফ কাপ)
– টমেটো ১ টা
– কাঁচা মরিচ – কয়েকটা
– পেঁয়াজ কুঁচি হাফ কাপ
– রসুন বাটা ২ চা চামচ
– রসুন কুঁচি দুই টেবিল চামচ (বাগার দেয়ার জন্য)
– গুড়া মরিচ – ১ চামচ (ঝাল কেমন চান তা বুঝে)
– গুড়া হলুদ – হাফ চামচ
– ধনিয়া পাতা – এক চামচ
– লবন (পরিমান মত)
– তেল (পরিমান মত)

এই রান্নার দাপ তিনটে। রান্না তেমন জটিল নয়। তবে রান্নাঘরেই আপনাকে অবস্থান করতে হবে। ভুলে গেলে চলবে না যে, ডাল পাতিল উতরে উঠে! ডাল এবং দুধ চুল্লায় দিয়ে রান্নাঘর ছেড়ে যাওয়া উচিত নয়! হা হা হা…।
– প্রথমে আমরা যে ভাবে ডাল রান্না করি ঠিক সেই মত পাতলা ডাল রান্না করতে হবে
– সাজনে ডাটা দিয়ে ভাল করে পাকিয়ে নিতে হবে।
– রসুন দিয়ে বাগার মারতে হবে, এতে স্বাদ দুইশত গুন বেড়ে যাবে।

রান্নার প্রনালীঃ

১। সাজনে ডাটা কিনতে হবে দেখে শুনে। বেশী ব্বাতি হলে তিতা লাগতে পারে।


২। মুশরী ডাল ভাল করে ধুয়ে ভিজিয়ে রাখুন, এতে রান্নায় সময় বাঁচবে।


৩। তেল গরম করে পেঁয়াজ কুঁচি, রসুন বাটা ভেজে তাতে মরিচ হলুদ গুড়া এবং লবন দিয়ে ভাল করে কষাতে থাকুন। তেল আলাদা হলে এক কাপ পানি দিয়ে দিন।


৪। কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিন।


৫। এবার ডাল দিন এবং ভাল করে নেড়ে কষিয়ে নিন। আরো এক কাপ পানি দিয়ে ভাল করে সিদ্ব করুন।


৬। প্রয়োজনে আরো কিছু পানি দিতে পারেন এবং রঙ আপনার মনের মত হলে তাতে টমেটো ফালি করে দিয়ে দিন।


৭। ডাল না গললে ঘুটা দিতে পারেন। ব্যস হয়ে গেল মুশরী ডাল রান্না! আহ…


৮। সাজনে ডাটা দিয়ে দিন।


৯। সাজনে ডাটা সিদ্ব হতে মিনিট বিশেক সময় নিতে পারে। প্রয়োজনে ডাকনা দিয়ে হালকা আঁচে রাখুন।


১০। ঘরে ধনিয়া পাতা থাকলে দিন। ঘ্রান ও স্বাদ আরো বেড়ে যাবে।


১১। অন্য একটা কড়াইয়ে সামান্য তেল নিয়ে ভাল করে গরম করুন এবং রসুন ভাঁজুন। হালকা হলুদ হলে তাতে সাজনের ডাল দিয়ে দিন। এটা হচ্ছে বাগার। স্বাদ কয়েকগুন বেড়ে যাবে।


১২। প্রয়োজনে আরো কিছু সময় হালকা আঁচে রাখুন এবং ফাইনাল লবন চেক করুন।


১৩। ব্যস হয়ে গেল ডাল দিয়ে সাজনে ডাটা।


১৪। বিশ্বাস করুন আর নাই করুন, এত মজা হয়েছিল যে আমরা দুইজনেই পুরা এক বাটি সাবাড় করে দিয়েছিলাম। কচি সাজনে ডাটা হওয়াতে মজাই মজা।

একবার বানিয়ে দেখুন না, সাজনে ডাটা কি মজার খাবার! এখন বাজারে সাজনে ডাটা পাওয়া যাচ্ছে, আজই, এক্ষুনি!

22 responses to “রেসিপিঃ সাজনে ডাটা রান্না মুশরী ডাল দিয়ে

  1. পোস্টের শুরুর দিকে খুব সুন্দর কিছু কথা বলেছেন সাহাদাত ভাই। ভাল লাগলো অনেক।

    আর রেসিপিতে তো ভাল লাগা আসবেই।

    Like

    • ধন্যবাদ দাইফ ভাই, তরকারী কুটা বাছা যে কি পরিমান খাটাখাটুনির কাজ তা না করলে বুঝা যায় না। আর নারীরা আমাদের জন্য এটা প্রতিদিন করে থাকেন। আমাদের তার জন্যই তাদের শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানানো উচিত।

      ভাল থাকুন।

      Like

  2. ইসরে! আপনার মত সবাই যদি কাটাবাছার কষ্ট বুঝতো!!! :((
    এ বছর এখনো সজনে খাওয়া হয়নি। আপনার পোস্ট দেখেই খেতে ইচ্ছে করছে।

    Like

  3. আপনার রেসিপি ইচ্ছা থাকা সত্তেও পড়তে পারছি না । আপলোডিং এ বোধহয় কোনো গন্ডগোল আছে । তবে রেসিপির শুরুতে আপনার মহিলাদের প্রতি মনোভাব জেনে খুশি হলাম। শুভেচ্ছা রইলো।

    Like

  4. ছবির সঙ্গে যে স্টেপ গুলো লেখা আছে সেগুলো পরা যাচ্ছে না । আপনার কমেন্টের কিছু অংশ গার্বল্ড| মনে হয় আপনি যেই স্ক্রিপ্ট ববহার করেন সেটা বোধহয় কম্পাটিবল নয় এই সাইটে ।

    Like

    • ধন্যবাদ বোন, আমার চেষ্টা চলবে। কমেন্টের জন্য আবারো শুভেচ্ছা। সব পোষ্টেই কি এমন অবস্থা?

      Like

    • এইটা গুগল ক্রোমের সমস্যা, আমিও স্টেপগুলা বক্স বক্স দেখতেছি। আমি খেয়াল করেছি, নম্বরের পরে দাঁড়ি দিয়ে লেখাশুরু করলে সেঐ লেখা ক্রোমে দেখা যায় না।

      সাহাদত উদরাজী ভাই, আমি আপনার লেখার ভক্ত, আগে চতুর্মাত্রিকে যেতাম খালি আপনার লেখার জন্যই :প তারপর কেমনে কেমনে জানি এই সাইট খুঁজে পেলাম। ভাল থাকুন, লেখা অব্যাহত রাখুন।

      Like

      • ধন্যবাদ রনি ভাই। আপনার কথা শুনে ভাল লাগল। মনে ভাল হয়ে গেল। আমি এখনো চতুরে লিখছি তবে রেসিপি আর লিখি না। রেসিপির অনেক পাঠক আছে এবং আমি মাঝে মাঝে ফোনও করে থাকে… এই আনন্দ আমি কোথায় রাখি।।

        বাংলা লেখা সব চেয়ে ভাল দেখায় ফায়ার ফক্স ব্রাউজারে। ফায়ার ফক্স ডাউনলোড করে শুধু সোলায়মান লিপির শেষ ভার্শান ডাউনলোড করে ইন্সটল করে নিন, আর কিছুই দরকার লাগবে না। সব চমৎকার দেখাবে। আরো জানতে চাইলে বা কোন হেল্প লাগলে নিশঃকোচে লিখুন।

        ধন্যবাদ। আশা করি সাথে থাকবেন সবসময়। শুভেচ্ছা।

        Like

  5. না । অন্য ব্লগ গুলো ভালই পড়তে পারছি । শুভেচ্ছা ।

    Like

  6. এইটা কিন্তু কোনদিন খাইনি, একবার Try কত্তেই হচ্ছে, ধন্যবাদ রেসিপির জন্যে, 🙂

    Like

  7. পিংব্যাকঃ রেসিপিঃ মুশরি ডালের দোপেয়াজা (সাধারন এবং সহজ) | রান্নাঘর (গল্প ও রান্না)

  8. পিংব্যাকঃ রেসিপিঃ মুশরি ডালের দোপেয়াজা (সাধারন এবং সহজ) | রান্নাঘর (গল্প ও রান্না)

  9. ভাল লাগল। বাড়ি তে করে দেখব।

    Like

  10. পিংব্যাকঃ রেসিপিঃ মুশরি ডালের দোপেয়াজা (সাধারন এবং সহজ) | রান্নাঘর (গল্প ও রান্না)

  11. Sajna/Sojne Paata(Leaf) bisoy e kono recipe karo jana thakle janaben please. Shokoler obogotir jonno, “Sojne pata te 92 dhoron er vitamins & minerals biddoman. Abong, 46 prokar anti-oxidant o biddoman. Amar dharona, eta Prokriti te prapto shera khaddo-goon shomponno daan.

    (Shutro: https://www.google.com.bd/url?sa=t&rct=j&q=&esrc=s&source=web&cd=2&cad=rja&uact=8&ved=0CCIQFjAB&url=http%3A%2F%2Fnaturalsociety.com%2Fmoringa-oleifera-92-nutrients-46-natural-antioxidants%2F&ei=V6LOVKvTDKKgmQWFq4GoCg&usg=AFQjCNH3WRaHeDJOS1Nr7lj088ISejNazg&bvm=bv.85076809,d.dGY )

    “Dream knows no bound…”
    Shobai k dhonnobaad 🙂

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]