গ্যালারি

গরম গরম চা


আমার স্ত্রী যখন আমার বানানো চা খেয়ে প্রশংসা করে তখন স্বীকার করতেই হয়! আমার হাতে বেশী সময় নাই, চলুন ছবি দেখে ফেলি। আমার পছন্দ দুধ চা।


চা বানাতে লাগে পানি, দুধ, চা, চিনি।


আগে সিদান্ত নিতে হবে আপনি কয় জনের জন্য কিংবা কয় কাপ চা বানাছেন।


পরিমান* মত পানিতে (দুইকাপ হলে সে পরিমান মত) পরিমান মত দুধ ও চিনি দিন।


তার পর ভাল করে গরম/ফুটিয়ে নিন এবং পরিমান মত চাপাতা দিন।রং মনের মত হল কিনা দেখে নিন।


অনেকে আগে চা পাতা দিয়ে রং চা বানিয়ে নিতে পারেন। তার পর দুধ দিতে পারেন।আপনার ইচ্ছা! আমি দুইভাবেই বানাই! যখন সেটা ইচ্ছা।


চা বানিয়ে কিছু ক্ষন ডাকনা দিয়ে ডেকে রাখুন। রং দেখুন এবং চাকুনী দিয়ে ছ্যাঁকে কাপে ঢেলে গরম গরম পরিবেশন করুন। ব্যস, হয়ে গেল চা।

* এবার একটু ব্যাখ্যায় আসি। পরিমান শব্দটা নিয়ে কছু কথা বলতেই হয়। চা বিস্বাদ হবার কারন হচ্ছে পরিমান। পরিমানে উল্টা পাল্টা হলেই এই চা আর মুখে দেয়া যায় না। যারা ভাল চা বানায় তারা এই পরিমাণটাই ভাল করে লক্ষ্য রাখে এবং কম বেশী হতে দেয় না। কয় কাপ চায়ের জন্য কত চামছ চিনি, কত টুকু চা পাতা, কত দুধ দিতে হবে তা একজন ভাল চা বানিয়ে বুঝতে পারেন। আর এই জন্য প্রথমেই চা বানাতে গিয়ে যে কাপে চা পরিবেশন করা হবে তা দিয়ে মেপে মেপে পানি নিয়ে শুরু করেন চা বানানো। (পানি গরম করলে কিছুটা উড়ে বাস্প হয়ে যায় বলে সেটাও তিনি মাথায় রাখেন এবং সেটার পরিমাণও নিয়ে নেন।)

একবার সতর্ক হয়ে নিজে চা বানিয়ে পরখ করে দেখুন, কত সহজ এবং আপনার পাশে থাকা কোন বন্ধু কিংবা প্রিয়জনকে পান করান। দেখুন তারিফ কেমন লাগে।

সতর্কতাঃ চা বানাতে রান্নাঘর ছেড়ে যাবেন না। গরম দুধ কিংবা চা ফুসে উঠে দুধ কিংবা চা পড়ে যেতে পারে। এতে আপনার কাজ আরো বেড়ে যাবে!

8 responses to “গরম গরম চা

  1. উফফ!দুধ চা আমার কিইইযে প্রিয়।বার বার খাই দিনে রাতে,প্রায় সপ্তাহখানেক ধরে খাওয়া হচ্ছেনা।তাই স্বপ্নে দেখছি দুধ চা!!!

    Like

  2. পিংব্যাকঃ রেসিপিঃ আদা, পুদিনা ও লেবু চা (রং চা) | রান্নাঘর (গল্প ও রান্না)

  3. আমার খুবই প্রিয়।
    আপনার রেসিপির থেকে আমার সেকেন্ড ট্রাই এবং আবারো এ+
    চা বানানোতে মনে হয় আবার হাত চলে আসছে । 😀

    Like

  4. আমার চায়ের দোকান আছে আমি জানতে চাই চা কি ভানে তৈরি করবো

    Liked by 1 person

    • ধন্যবাদ হুমায়ুন ভাই।
      আপনি কমেন্ট করেছেন দেখে ভাল লাগলো। আপনি এখন যেভাবে চা বানাচ্ছেন এভাবেই বানিয়ে চলুন। তবে দুইটা ব্যাপার যোগ বা মনে রাখলে আপনার কাষ্টমার কখনো আপনাকে ছেড়ে চলে যাবে না।
      ১) ভাল চা পাতা ব্যবহার করুন
      ২) পানিতে চা পাতা দিয়ে যখন জাল দিবেন তখন এক কেতলিতে ৩ টা বড় এলাচি থেতলে দিয়ে দিবেন।

      আশা করি আপনার দুধ চা এর কাষ্টমার আপনাকে ছেড়ে কখনো যাবে না, প্রতিদিন এই চা খেতেই আপনার দোকানে ভীড় জমাবে।

      শুভেচ্ছা।

      Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]