গ্যালারি

রেসিপিঃ সিলভার কাপ মাছ রান্না (গরীবের মাছ)


বর্তমান বাংলাদেশের সব চেয়ে দামে সস্তা মাছের নাম বললেই বলতে হয় সিলভারকার্প মাছের কথা! স্বাদহীন এই মাছ আমি মনে করি ভাঁজি ছাড়া আরো কোন রান্নাতেই চলে না! গত কয়েকদিন আগে জ্যান্ত একটা দেড় কেজির মাছ কিনে এনে আবারো টেষ্ট করলাম! রুপসী এই মাছ অনেকটা মাথায় গিলু কম মানুষের মত, শুনেছি এই মাছ শুধু মাটি খেয়েই জীবন ধারন করে!

মোবাইলে তোলা ছবি তেমন একটা ভাল আসে নাই! তবুও চলুন রান্না দেখে ফেলি। স্বাদহীন হবার কারনে ভেঁজে রান্না করা হয়েছে, তবুও তেমন লাগে নাই। চলুন দেখে ফেলি।

উপকরন ও পরিমানঃ
– সিল্ভার কাপ মাছঃ হাফ কেজি কম বেশি
– পেঁয়াজ কুঁচিঃ মাঝারি দুইটা/ তিনটা
– আদা বাটাঃ হাফ চামচের কম
– রসুন বাটাঃ এক চা চামচ বা বেশি
– মরিচ গুড়াঃ হাফ চামচ
– হলুদ গুড়াঃ হাফ চা চামচের কম
– জিরা গুড়াঃ হাফ চা চামচ
– লবনঃ পরিমান মত, দুই ধাপে
– তেলঃ ৪/৫ টেবিল চামচ (তেল কম দিয়ে রান্নাই ভাল, দুই ধাপে)
– কাঁচা মরিচঃ দুই/তিনটা
– পানিঃ পরিমান মত
– বিলাতি ধনিয়া পাতার কুঁচি, কিছু।

প্রনালীঃ (ছবি কথা বলে)

ছবি ১,


ছবি ২,


ছবি ৩,


ছবি ৪,


ছবি ৫,


ছবি ৬,


ছবি ৭,


ছবি ৮,


ছবি ৯,


ছবি ১০,


ছবি ১১,


ছবি ১২,


ছবি ১৩,


ছবি ১৪,


ছবি ১৫,

তবে খেতে বসে মনে হয়েছে, এই মাছ রান্নার সাথে যে কোন একটা সবজি যোগ করে দেয়া গেল ভাল হত। যেমন কাঁকরোল, পটল, কয়েকটা আলু বা অন্য কিছু।

সবাইকে শুভেচ্ছা।

6 responses to “রেসিপিঃ সিলভার কাপ মাছ রান্না (গরীবের মাছ)

  1. যে মাছে স্বাদ কম তাতে একটু তেল মশলা বেশি দিয়ে ভুনাটাই সবথেকে ভালো হয়,আর তরকারি দেওয়া হয় যেসব মাছের ফ্লেভার,স্বাদ এবং গন্ধটা একটু ইউনিক বা,আমিষ স্বাদটা ভালো ভাবে বোঝা যায়,যেমন ইলিশ,চিংড়ি, কই,শোল।
    আর এইসব টেস্টলেস মাছ যেমন সিলভার কার্প, পাঙ্গাস ইত্যাদি মাছ একটু ভেজে নিয়ে টমেটোর সাথে ভুনা করলেই ভালো লাগে, সেই হিসেবে রান্না ঠিক আছে,কোনো তরকারি দিলে তাতে তেমন টেস্ট পেতেন না।
    আর সবথেকে ভালো হয় সরিষা বাটা দিয়ে রান্না করলে, আমি গ্যারান্টি দিলাম,সরিষার বাটা দিয়ে এই মাছ রান্না করলে কেউ আর এইটারে গরীবের মাছ বলবে না (পাঙ্গাস এর ব্যাপারে শিউর না,আমি পাঙ্গাস খাইনা)

    রেসিপি ভালোই হয়েছে,শুভেচ্ছা!!

    Liked by 1 person

  2. Bhiya,shorisha soho kacha kola ba begun diea ranna korle onek beshi moja lage.aar tomato,dhone pata,kacha morich diea vuna korleo yum yum hoi 🙂

    Liked by 1 person

  3. রাননা করে খেতেই বেশ লাগছে।

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]