গ্যালারি

আম ভর্তা (সাধারণ)


এখন কাঁচা আমের দিন। ছুটির দিনে বাসায় থাকবেন কিন্তু কাঁচা আমের ভর্তা খাবেন না তা কি করে হয়! বাজার থেকে বাসায় ফিরে ছিলাম কয়েকটা কাঁচা আম নিয়ে। আমের দামও মাশাআল্লাহ! একটু বড় এবং দেখতে ভাল হলে ৫০ টাকা কেজি। দাম করে পরে ৪০ টাকা করে কিনেছিলাম। আচারের জন্য কয়েক কেজি আম কিনতে হবে আগামীতে!


বাসা থেকে স্ত্রী বললেন, কাঁচা আমের আটি আরো শক্ত হলে নাকি আচার ভাল হবে। তাই বেশী না কিনে আম ভর্তা খেতে এক কেজি কিনে বাসায় ফিরেছিলাম। বাসায় যেতে বাপ ছেলে আম ভর্তা বানানোতে লেগে গেলাম। আম ভর্তায় কাসুন্দি হলে ভাল হয় কিন্তু না থাকায় সাধারণ মরিচ দিয়ে কাজ চালিয়ে দিলাম।


আমার ছেলের আলু ছিলার মত করে আম ছিলা দেখে আমি ভুত খুশি হয়ে গিয়েছি। সব আম গুলো সেই ছিলেছে এবং পাতলা করে কেটেছে। আমি অর এই গুন জেনে আশ্চর্য্য হয়েছি। পরে জানলাম, আলু ছিলেই এমন পারদর্শী হয়ে গেছে! বেশ খুশি লাগল মনে।


চমৎকার করে আমের চামড়া ছিলে স্লাইস করে ফেলেছিল। আমাকে একটুও করতে দেয় নাই। ছেলে মেয়েদের ছোট বেলা থেকেই কাজ কর্ম শিখাতে হয়। না হলে অলস বলে যায়।


উপকরণ – কাঁচা মরিচ, লাল মরিচের গুড়া, লবণ পরিমাণ মত, ধনিয়া পাতা (ভাল ঘ্রাণের জন্য)


চিনি না দিলে জমবে না! পরিমাণ বুঝে।


ভাল করে মাখিয়ে নিতে হবে। (একটু বেশী ঝাল হয়েছিল, আমার হাত অনেক ক্ষণ জ্বলছিল)


ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত।


টক, ঝাল, মিষ্টি! আহ…।

7 responses to “আম ভর্তা (সাধারণ)

  1. উদরাজী ভাই, সত্যি বলছি আমার জিভে জল এসে গেছে। আমার খুব প্রিয় একটা আচার এটি।

    Like

  2. ভাতিজা আমার মাশাআল্লাহ!!! বাপকা বেটা!!!!!

    Like

    • ওকে রান্না শিখাতেই হবে।। ওর আলু ছিলা/ আম ছিলা দেখে আমার ভাল লাগল… রান্নার কাজে ওর আগ্রহ আমার ভাল লাগে…। আমি রান্নাঘরে গেলে ও খুশি হয়…। আমাকে বলে, ওই যে নেট সেফ যাচ্ছে!

      এমন ঠং করে কথা বলে যে, আমি না হেসে পারি না!

      শুভেচ্ছা।

      Like

  3. জিভে জল তো এসে গেলো ভর্তার ছবি দেখে। আর ভাতিজার ছবিটিও সুন্দর লাগলো অনেক।

    Like

    • দাইফ ভাই, ওর জন্য দোয়া করবেন। ও যা হতে চায় হবে তবে আমার ইচ্ছা ওকে ভাল রান্না শিখাব যেন প্রবাসে বা অন্য কোথায়ও আমার মত কষ্ট না করে।

      ওর আগ্রহ আমার ভাল লাগে… আমার রান্না করা খাবার খেয়ে আমাকে উৎসাহ দেয়।।

      শুভেচ্ছা।

      Like

      • অবশ্যই দোয়া থাকবে। পিতামাতার সাথে বন্ধুত্বটাই জীবনকে আরও সামনে এগিয়ে নিতে সাহায্য করে থাকে।

        শুভকামনা রইল সবার প্রতি। আরও নতুন নতুন রান্নার রেসিপি পাবো আমরা ভাতিজার উৎসাহে, এই কামনাই রইল।

        Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]