গ্যালারি

খাবার দাবারের ছবি ও জীবনের কিছু কথামালা (দুপুরের খাবার, ৭ই জুন ২০২৪ইং, শুক্রবার)


অনলাইনে তো যুগের বেশি সময় কাটিয়ে দিলাম, বাংলাদেশের শুরু হবার শুরুতেই, কত কি দেখলাম, কত কি শোনা হল। অনলাইনের বিভিন্ন শাখা উপশাখা যখন যেখানে ইচ্ছা বিচরণ করেছি প্রাণ ভরে, সব সময়েই ছিলো বা আছে আধুনিক যন্ত্রপাতি এবং ভোগ করেছি সদ্য বের হওয়া যে কোন প্রযুক্তি। হা হা হা, আসলে এই সব বলে লোক হাসানো ছাড়া আর কিছু নয়, আমার মত এমন কোটি কোটি মানুষ আছে এই দুনিয়াতে। আমাদের যে এখন ফেবুতে ৫ হাজার বন্ধুতেও হচ্ছে না, তাই বলতে চাইছিলাম, আর কি! আমি যেমন অন্যের খেয়াল রাখি, তেমনি আমাকেও অনেকে খেয়াল রাখেন জানি, আমার বাসায় হাড়িতে আজ কি রান্না হয়েছে, সেটা যেমন আপনি খেয়াল করছেন, আমিও অনেকের করছি, আমাকেও অনেকে তরুণ যুবক থেকে বৃদ্ধ হতে দেখেছেন, আমিও অনেকের পড়াশুনা থেকে বিয়ে করে পিএইচডি বা ভিন্ন দেশের পাস্পোর্ট নিতে দেখেছি। আবার অনেকে হারিয়ে যেতেও দেখেছি, অনেকে পারিবারিক কষ্টে নিঃস্ব হতেও দেখেছি।

তবে আজকাল, অনেকে জিজ্ঞেস করতে বা বলতে ইচ্ছা হয় অনেক কিছু, লজ্জায় বলি না! আবার চিন্তা করি, কিছু বললেই এত এত দিনের পরিচয় এক নিমিষের ব্লক হয়ে যাবে, থাক না, কি দরকার, কাউকে রাগিয়ে দেবার দরকার কি, অথচ তাকে পুরাই এখন টাউট বাটপার কিংবা জাহেল মনে হয়। অনলাইনে বিতর্ক বা ভিন্নমত সহ্য করার মানসিকতা খুব একটা আমাদের নেই, হয় না! তবে দীর্ঘদিন অনলাইনে থাকলে আলাদা একটা শক্তি অর্জন হয়, পুরানো হতে হতে সহ্য শক্তি বাড়ে, পেক্ষাপট বুঝে কথা বলার শিক্ষা অর্জন হয়!

থাকেন সবাই মিলে মিশে, সত্যকে সত্য বলেন, চোর বাটপার দেখলে বা বুঝলে তার থেকে দূরে থাকেন, আমাদের অনেকের হারিয়ে যাবার সময় এসে যাচ্ছে, দোয়াতে ইয়াদ রাখবেন। এইতো, অনলাইনে সাধারন হয়েই থাকুন, ভালবাসা নিন এবং দিন!

যাই হোক, উপরের লেখাটা আজকের ফেবুতে আমার একটা স্ট্যাটাস ছিলো। আপনাদের জন্য তুলে দিলাম। আমার এই সাইটে যারা আসেন আপনাদের জন্য ভালবাসা। চলুন, আজকের রান্না দেখি, আজ ছিলো সাপ্তাহিক ছুটির দিন, সকালে যথারীতি বাজার করা, জুম্মার নামাজ, দুপুরের খাবার এবং ঘুম, এভাবেই কেটে যাচ্ছে আমাদের আজকালের জীবন, অবশ্য এর বাইরে কিছু করার দেখি না, কি বা করবো। চলুন, আজকের খাবারের ছবি দেখি। সাধারন খাবার, তবে লইট্ট্যা মাছের ফ্রাই ছিল অসাধারন।

এই লইট্ট্যা ফিস ফ্রাইয়ের রেসিপি আছে, কমেন্টে লিঙ্ক দিলাম, রেসিপি লাভার্সেরা দেখে নিতে পারেন।
পুইশাক রান্না, দারুন।
শিশুদের জন্য চিকেন।
প্রিয় সাদা ভাত।
আমার প্লেট যথারীতি।
আর একটু ক্লোজ!

সবাই ভাল থাকবেন, আপনাদের জীবন আনন্দে কাটুক, সুখী হউন।

রান্না কৃতজ্ঞতাঃ মানসুরা হোসেন।

2 responses to “খাবার দাবারের ছবি ও জীবনের কিছু কথামালা (দুপুরের খাবার, ৭ই জুন ২০২৪ইং, শুক্রবার)

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]