গ্যালারি

আড্ডাঃ কালাই রুটির আড্ডা, খিলগাঁও (Kalai Rutir Adda, khilgong, Dhaka) শহরে মজাদার খাবার!


অনেক দিন ধরে কালাই রুটির নাম শুনে আসছিলাম, এটা রাজশাহীর নানান অঞ্চলের একটা মজাদার এবং বিখ্যাত খাবার, বিশেষ করে শুনেছি চাঁপাই নবাবগঞ্জের লোকেরা এই মাস কলাইয়ের (নোয়াখালীতে এই ডালকে ‘মাস কলই’ বলে, অন্যান্য জেলাতে নিশ্চয় উচ্চারণ ভিন্ন হবে) রুটি এতই পছন্দ করে যে, এটা নাকি উনারা দিনের তিন বেলাই খেতে পারেন। যাই হোক, এতদিন ধরে শুনে আসলেও কে যায় রাজশাহী কিংবা কে যায় চাঁপাই নবাবগঞ্জ! বিষয়টা কি আর এত সোজা, চাইলেই কি আর এত দুরে যাওয়া যায়! কিন্তু দুনিয়ার সব ভাগ্য, এই কলাই রুটি খাবারের দোকান এই শহরেই খুলে রেখেছে কিছু তরুণ, যাদের কাছে কোন বাঁধাই বাঁধা নয়! কয়েকদিন আগে আমার বড় ছেলে এবং প্রিয়তমা স্ত্রী জানালো, আমাদের বাসার কাছে খিলগাঁওতে নাকি একটা নূতন কলাই রুটির রেস্টুরেন্ট চালু হয়েছে, আমি তেমন আগ্রহ প্রকাশ করি নাই, গতকাল সন্ধ্যায় ওরা মা ছেলে সেই হোটেলে বা কলাই রেস্টুরেন্টে চলে যায়, আমি ভাবছিলাম কি আর আনবে! না, তাঁরা সত্যই কলাই রুটি, ভুরি, গরুর গোশত, হাঁস ভুনা এবং নানা পদের ভর্তা নিয়ে হাজির! খুব একটা দেরী না করে খেতে বসে গেলাম! খেতে বসার আগে আপনাদের জন্য ছবি গুলো তুলে রাখলাম।

কালাই রুটি।
কয়েক পদের ভর্তা।
হাসের গোশত ভুনা।
গরুর গোশত ভুনা।
গরুর ভুঁড়ি ভুনা।
আমাদের টেবিলে খাবার, এটা ছিলো আমাদের রাতের খাবার।
কলাই রুটি আড্ডা দোকানের প্রাইস লিষ্ট, এটি আমি নেট থেকে সংগ্রহ করেছি! এদের মিরপুরেরো একটা শাখা আছে, যা তাদের প্রথম শাখা বলে পরিচিত। এই খিল্গাওয়ের শাখা বেশি দিন হয় নাই খুলেছে, তুবে শুনেছি এটাও বেশ জনপ্রিয় হয়ে গেছে!

এবার খাবারের কথায় আসি! হ্যাঁ, আমি জীবনে এই প্রথম কলাই রুটি খেলাম, আমার কাছে অসাধারণ লেগেছে। পর পর দুটো রুটি টপাটপ মেরে সাবাড় করে দিলাম। সাথে এদের ভর্তা, ভূরি, গোশত, হাঁসের গোশত বেশ ভাল লেগেছে। বিশেষ করে এদের ভর্তা গুলো আমার কাছে মনে রাখার মত ব্যাপার মনে হয়েছে, বেগুন সহ শুঁটকী ভর্তার কোন দোষ ধরা যায় নাই, ঝাল না চরম না বেশী গরম! অসাধারণ কম্বিনেশন! আমি এই দোকানের জন্য দোয়া করি এবং এদের আরো সাফল্য কামনা করি। আমাদের অঞ্চলিক খাবার গুলো উপজেলা, জেলা শহর থেকে উঠে বিভাগীয় শহর গুলোতে আসুক এই কামনা করি। দামের তুলনায় খাবারের মান ভাল লেগেছে, যদিও কোয়ান্টিটি আর একটু বাড়িয়ে দিতে পারত, আগে মানুষ খাবারের মজা নিক। আপনারাও যেতে পারেন, বিশেষ করে যারা ঝাল খেতে পছন্দ করেন, তাদের জন্য কলাই রুটি দিয়ে যে কোন ভর্তা অসাধারণ ভাল লাগবে এবং ঝাল মুখে ঠান্ডা পানি পানের আরো একটা আলাদা আনন্দ আছে, সেটা গ্রহন করবেন। সবাইকে শুভেচ্ছা।

One response to “আড্ডাঃ কালাই রুটির আড্ডা, খিলগাঁও (Kalai Rutir Adda, khilgong, Dhaka) শহরে মজাদার খাবার!

  1. ফেইসবুকের মাত্র একটা রান্নার গ্রুপে আমি ছবি দেই, এই ছবি গুলো সেখানেও দেয়া হয়েছে। সাথে যারা নুতন রান্না করতে চান তাদের আমার সাইটে আমন্ত্রন জানিয়েছি, রোজার দিনে লকডাউনে নিজেরা রান্না করতে পারেন, পুরুষের রান্না জানা আনন্দের বিষয়।
    “https://www.facebook.com/groups/Foodography1/permalink/2023173227824627/

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s