গ্যালারি

নোটিশঃ করোনা ভাইরাস প্রসঙ্গে


(২৪শে মার্চ ২০২০ইং)
আপডেটঃ পরিস্থিতি ভয়াবহ, আমাদের মুলত আর কিছু বলার দেখি না। আপনারা যারা অনলাইনে আছেন বা টিভি রেডিও আছেন তাঁরা আপনারা নিশ্চয় অবগত আছেন। তবে আমি মনে করি, প্রয়োজন না হলে ঘরের বাইরে বের হবেন না, অনুগ্রহ পূর্বক ঘরে থাকুন। যত ঘরে থাকবেন তত মনে হচ্ছে বিপদে থেকে মুক্তি। মুলত কিছুই বোঝা যাচ্ছে না!

(৯ই মার্চ ২০২০ইং)
করোনা ভাইরাস প্রসঙ্গে কিছু বলার মত ক্ষমতা রাখি না, তবে চোখ খোলা রেখে যা দেখতে পাচ্ছি তা ভয়াবহ। পরিস্থিতি আসলে এখন কল্পনার বাইরে, সাধারণ মগজ দিয়ে এখন আর চিন্তাও করা যাচ্ছে না। উন্নত দেশ গুলোর অবস্থা দেখে মনে হয়, আমাদের কি হবে? বিধাতার কাছে দুই হাত তুলে ক্ষমা চাওয়া ছাড়া আর কোন পথ দেখছি না! বিশ্বাস ছাড়া আর অবশিষ্ট কিছু নেই! হে পরোয়ারদেগার, আমাদের রক্ষা করো! ক্ষমা করো!

তবে সাধারণ যা তথ্য দেখতে পাচ্ছি তাতে আমাদের সতর্ক থাকা ছাড়া আর কোন উপায় নেই। কিছু নিয়ম কানুন আমাদের মেনে চলা উচিত বলে মনে করছি।

  • যথা সম্ভব ঘরে বা অফিসে অবস্থান করা উচিত, তেমন প্রয়োজন না হলে বাইরে বের হবেন না। মার্কেট শপিং ভ্রমন ইত্যাদি পরিহার করুন।
  • বাইরে বা রাস্তায় মাস্ক ব্যবহার করতে পারেন (এটা নিয়ে পক্ষে বিপক্ষে অনেক অনেক কথা বলছেন)।
  • হ্যন্ড শেক কারা থেকে বিরত থাকুন, নিদিষ্ট দুরুত্বে দাঁড়িয়ে কথা বলুন।
  • শিশুদের/সন্তানদের স্কুল কলেজ পাঠানো বন্ধ কর।
  • জমায়েত/সমাবেশ পরিহার করুন।
  • বাইরে বের হলে ঘরে বা অফিসে প্রবেশ করেই হাত মুখ পা ধুয়ে ফেলুন (মুসলিমদের জন্য ৫ ওয়াক্ত নামাজ বেশ কর্য্যকর, দিনে ৫ বার ওযু করে নিরাপদ থাকতে পারেন)।
  • খাবার দাবারে সতর্ক হউন, নিদিষ্ট মাত্রায় তাপে রান্না ঘরে খাবার খেতে চেষ্টা করুন। পানি পরিমাণে বেশী খেতে হবে।

এ ছাড়া আরো আরো অনেক সতর্কতার কথা দেখতে পারছি নানান সাইটে এবং অনলাইনে। আপনারা নিশ্চয় জেনেছেন বা পড়েছেন।

সবাইকে শুভেচ্ছা। সবাই ভাল থাকুন।

করোনা ভাইরাস নিয়ে বিস্তারিত জানতে এই সাইটে যেতে পারেন। আমার দেখা এই যাবত সব চেয়ে নিখুঁত তথ্য আল জাজিরা টিভি দেখিয়ে ও নিউজ প্রিন্ট করে যাচ্ছে। এদের তথ্য আমার কাছে অথেন্টিক মনে হয়েছে।

Timeline: How the new coronavirus spread, বিস্তারিত দেখতে ট্যাগ লাইনে ক্লিক করতে পারেন।

5 responses to “নোটিশঃ করোনা ভাইরাস প্রসঙ্গে

  1. Allah’r কাছে দুই হাত তুলে ক্ষমা চাওয়া ছাড়া আর কোন পথ দেখছি না! বিশ্বাস ছাড়া আর অবশিষ্ট কিছু নেই! হে পরোয়ারদেগার, আমাদের রক্ষা করো! ক্ষমা করো!
    eitai ekmatro soulioution

    Liked by 1 person

  2. সাবধানে থাকবেন আপনিও পরিবারসহ।
    একটা বিষয় জানার আছেঃ অনেকদিন পূর্বে আপনার একটা পোষ্টে কমেন্ট করে এক ভাই একটা ব্লগের নাম উল্লেখ করেছিল। যে ব্লগে বন্ধুর বাড়িতে খাবার এর কথা উল্লেখ আছে। অনেক লোভনীয় লোভনীয় খাবার এর বিবরণ দেওয়া ছিল। আর চার মাস যাবৎ আপনার পোষ্টগুলো খুজেঁ সেই পোষ্টের হদিস পেলাম না। ঐ কমেন্টের উত্তরে আপনি বলেছিলেন ”আমিও পড়েছি”। যদি মনে থাকে সেই ব্লগের নাম তাহলে জানালে উপকৃত হবো।
    দেশের যে চিত্র আমরা দেখছি তাতে মহামারি নামক কোন রোগ আছে বলে মনে হয়না। শুভেচ্ছা নিবেন।

    Liked by 1 person

  3. ইদানিং রান্না-বান্নায় আবার মনযোগী হচ্ছেন এটা আশার আলো, ভালো লাগছে। অনেক খোঁজাখুঁজির পর সেই বল্গটা পেয়েছি। ”রসনা-ই আমার আজন্ম বাসনা” ধন্যবাদ আমাকে প্রতিউত্তর করার জন্য। সাবধানে থাকবেন ভালো থাকবেন, সতর্ক থাকবেন।

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s