গ্যালারি

তথ্যঃ দুনিয়ার সেরা শহর গুলো রাশিয়াতেই!


সময় পেলে দুনিয়ার নানান স্থান, শহর দেখা আমার কাজ, ভার্চুয়ালি ঘুরাঘুরি বেশ ভাল লাগে, অনেক তথ্য জানা যায়! এই সুত্রে গতকাল রাতে রাশিয়ার প্রায় সকল শহর দেখে নিলাম! এর আগে আমি রাশিয়ার নানান শহর গুলো এতটা যত্ন নিয়ে দেখি নাই! ওরে রে! রাশিয়ার প্রতিটা শহর নজর কাড়া, প্রতিটা শহরে কোন ময়লা নেই, ধুলোবালি নেই, আছে হাইটেক সব ব্যবস্থা! প্রতিটা শহরে আছে নানান যাদুঘর, কি নেই! লোক বসতি তেমন নেই অথচ কত সাজিয়ে রাখা হয়েছে, লোক জনের চেহারা সুরত মাশাল্ললাহ! একেই বলে শহর ব্যবস্থাপনা, একেই হয়ত বলে রাষ্ট্রীয় প্রশাসনিক চেহারা!

কমিউনিষ্ট শাসনের অবসান এবং দেশ ভেঙ্গে নানান টূকরা বা অনেক দেশে পরিনত ইত্যাদি হলেও রাশিয়ার মুল শাসন ব্যবস্থায় কোন হের ফের হয়েছে বলে মনে হয় নাই! ওরা উন্নতির পথেই হেটেছে! এবং এই প্রমানের নমুনা হচ্ছে তাদের শহর গ্রাম গুলো! সারা দুনিয়ার নানান শহরের ব্যবস্থাপনার আমি রাশিয়ার শহর গুলোকেই সর্বোচ্চ মার্কা দিবো! আমেরিকা, কোরিয়ার অনেক হাইটেক শহর দেখেছি, রাশিয়ার শহর গুলোর কাছে এখনো কিছুই না!

হাতে তেমন সময় নেই, লেখালেখি পেশাও নয়, ফলে অনুবাদ কিংবা নিজের মত করে অনেক বড় লেখা লিখতে পারছি না। অন্যদিকে এমন চিন্তাও হচ্ছে যে, আপনারা মুলত এই বিষয়ে কি জানতে চান কি না বা আপনাদেরও কি সময় হবে! যাই হোক, যদি সময় থাকে মাত্র দুই তিনটে লিঙ্ক দিচ্ছি, সময় পেলে দেখে আসতে পারেন! সেন্ট পিটার্সবার্গের যাদুঘর গুলো ভার্চুয়ালি দেখেই বুঝতে পারবেন, ওরা কত দুর এগিয়েছে! আমি একটা বিস্কুটের বা কুকির যাদুঘর দেখলাম, কি করে আপনি ঘরে বিস্কুট বানাতে পারেন, সেই সব হাতে কলমে শিক্ষাও নিতে পারেন!

রাশিয়ার ১৫টি শহরের সামান্য জানতে এই লিঙ্কে ক্লিক করতে পারেন, এবং পরে শহরের নাম গুলো নিয়ে আরো ব্যাপক জানার চেষ্টা করতে পারেন! এখানে!


এই সময়ে যদি আমাকে নির্বাসন দেয়া হয় বা বলা হয় রাশিয়ার কোন শহরে যাবে? আমি ‘সচি’ “Sochi” শহরকেই বেছে নিব! কত সুন্দর এবং শান্ত শহর। কি খোলামেলা, জীবনের সকল সুযোগ সুবিধা, কি নেই! খাবার মূল্যও তেমন বেশী নয়, খাদ্যে ভেজাল চিন্তাও করা যায় না! মানুষের ইঙ্কাম এবং খরচের মধ্যে একটা সামাঞ্জস্য আছে বটেই! শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন এবং ভ্রমন সব কিছুই সাজানো বা মানুষের নাগালে! এত সুন্দর শহর হয় কি করে? এত সবুজ কি করে হয়!


এই রকম আরো অনেক ভিডিও আছে, সার্চ করে দেখতে থাকুন!

কিছু ভিন্ন কথাঃ
মুলত আমাদের সরকার এবং প্রশাসনের লজ্জা হওয়া উচিত, দুনিয়ার অনেক দেশ যা পারলো, আমরা তার সামান্য কাছেও নেই! আমাদের যা ছিল আমরা তাও হারিয়েছি! আমাদের ছোট বেলায় শহরের যে অবস্থা দেখেছি, তাও এখন আর নেই! নোংরা, পুতিগন্ধময়! সামান্য চেষ্টাও নেই বা লক্ষ করাও যাচ্ছে না! শহরের বুকে ফ্লাইওভার বানিয়েছে, পিলার গুলোকে কি করেছে, পোষ্টার ব্যানার লাগিয়ে! ছি! এখানে পোষ্টার লাগাইস না, পিলারের গোড়ায় মুতিস না, এই সামান্য কথাও বলার লোক কি নেই! আফসোস! অথচ বড় কথা বা চাপা মেরেই যাচ্ছি! এই সব নিয়ে চিন্তা করলে মুখ খারাপ হয়ে যায়, গালি দিতে ইচ্ছা হয়!

সবাইকে শুভেচ্ছা! আসছি আরো আরো নুতন নুতন কিছু নিয়ে!

2 responses to “তথ্যঃ দুনিয়ার সেরা শহর গুলো রাশিয়াতেই!

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s