গ্যালারি

নোটিশঃ নুতন পোষ্ট না দিতে পারা প্রসঙ্গে


বাংলাদেশ থেকে সাধারণ যে কোন ব্রাউজার ব্যবহার করে wordpress.com সাইটের ফ্রি সাইট গুলোতে প্রবেশ করা যায় না। বাংলাদেশে অনেক মানুষ এই ওয়ার্ডপ্রেস ফ্রি সাইট ব্যবহার করে নিজের মত করে সাজিয়ে নানা লেখা লিখে থাকেন। আমাদের এই ‘গল্প ও রান্না’ এই একই ক্যাটাগরীর সাইট। সুদীর্ঘ ৮ বছর এভাবে আমি এভাবে সাইট চালিয়ে প্রায় ১১শত রেসিপি ও নানা লেখা লিখেছি। আজকাল আর নিজেই নিজের সাইট ওপেন করতে পারছি না! আমার মাথায় যা ধরে এর মুল কারন হচ্ছে আমাদের দেশের কোন আইটি বিভাগ (সরকার), ওয়ার্ডপ্রেস মুল সাইটের কিছু লিঙ্ক/প্রোগ্রাম আমাদের দেশের গেটওয়ে থেকে বন্ধ বা ব্লক করে ফেলেছে, ফলে ওয়ার্ডপ্রেস আর আমাদের দেশে ওপেন হচ্ছে না! কতিপয় অসাধু ব্যক্তি হয়ত এই ওয়ার্ডপ্রেস ফ্রি সাইট গুলো দিয়ে অনলাইন ভুয়া সংবাদ পরিবেশন করত! মাথা ব্যাথ্যার জন গলা কাটার মত অবস্থা করেছে সরকার! এটা অন্যায়, আমাদের দেশের বহু লেখক, ব্লগার এই ফ্রি সাইট গুলো দিয়ে তাদের মনের কথা লিখতো। এটা এভাবে বন্ধ করা উচিত নয়।

(এই পোষ্ট VPN ব্যবহার করে লেখা হয়েছে)

wpas

কিছুদিন আগে ফেইসবুকে এই নিয়ে আলোচনা করেছিলাম, সবাই আমাকে ডোমেইন কিনে সাইট চালাতে উপদেশ দিয়েছিল। আমি আমার ব্যাখ্যা লিখেছিলাম “ডোমেইন কিনে হোষ্ট করে ব্লগ বানিয়ে চালানো, এই সব যে জানি না তা নয়, আসলে এটা আমার পেশা নয় ফলে আমি চাই আমার মৃত্যুর পর যেন ব্লগ বন্ধ না হয়, এই জন্যই ফ্রিতে থাকতে চাই (আমার উদ্দেশ্য রান্নায় নুতন, প্রবাসী, ব্যচেলরদের হেল্প)! ওয়েব ডেভাল্প করে যেদিন মরে যামু তার পরের দিনেই বন্ধ হয়ে যাবে, কে চালাবে, কে দিবে টাকা! কত বাংলা ব্লগ বন্ধ হয়ে গেছে খবর রাখেন! কত পোজপাজ দিয়ে শুরু করা বাংলা ব্লগ, এক বছরের মাথায় কে টাকা দিবে বলেই শেষ! কত লেখা হারিয়ে ফেলেছি, তাদের বিশ্বাস করে! কত কি দেখলাম! এক মডারেটরের সাথে ঝগড়া হয়েছিল, সে যখন বলল তার ব্লগ বন্ধ করে দিবে, আমি প্রতিবাদ করাতে সে বলল, আমি নাকি __সাল লিখি! ফলে ফ্রী ভাল, কারো কাছে হাত পাত্তে হবে না, নিজের বনে নিজেই রাজা! আমার ছেলেরা এই সবে আসবে না বলে মনে হয়, দেখার মানুষ কই পাব, কে টাকা দিয়ে বছর বছর রিনু করবে। আমি এর জালা বুঝি। ফ্রী থাকার আরো সুবিধা গুগল সার্চে সহজেই থাকা যায়! বাংলাদেশ থেকে ওয়ার্ডপ্রেস ফ্রী সাইটে আমিই সেরা, আমার ভিজিটর বেশি, ফ্রি থাকার কারনেই! মানুষের হেল্প করতে পারছি বলে, আমি খুশি! আবারো বলি, আপনাদের ভালবাসা কাম্য!

(ওয়ার্ডপ্রেস সাইট গুলো খুলে দেবার জন্য সরকারের কোথায় যোগাযোগ করতে হবে, আপাতত সেটা জানলে বলুন, ভিপিএন সমস্যার সমাধান নয়! ভিপিএন দিয়ে সাইট কে দেখবে, তা ছাড়া ভিপিএন দিয়ে পোষ্ট, এডিট চলে না!)

ফলে আপাতত, আপনাদের কাছে ক্ষমা চাইছি, আজকাল আর নুতন পোষ্ট দিতে পারছি না। ফিরে আসার নুতন কোন তরিকা বের করতে পারি কি না, তাই পরীক্ষা চালাচ্ছি। আপাতত, সবাই ভাল থাকুন। প্রায় ১১শত রেসিপি ও গল্পে নিশ্চয় আপনার সামান্য পছন্দের রেসিপি বা গল্প বলতে পারলে নিজকে ধন্য মনে করবো।

ফেইসবুকে আপাতত এক্টিভ আছি বেশি। লিঙ্ক এখানে

4 responses to “নোটিশঃ নুতন পোষ্ট না দিতে পারা প্রসঙ্গে

  1. vhaia,ami onkdin holo golpo o ranna open korte parchina.aj parlam.ami vebechilam amader office theke hoito off kore diache.

    Liked by 1 person

  2. এই সমস্যাটা বোধহয় সমাধান হয়েছে ভাইয়া। আমি আমার বাসা এবং অফিস দুই ISP দিয়েই আপনার সাইটে ঢুকতে পেরেছি। মোবাইল নেট দিয়েও দেখা যাচ্ছে (রবি)।

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s