গ্যালারি

আড্ডাঃ সিক্রেট রেসিপি, খিলগাঁও (Secret Recipe, Khilgong)


সিক্রেট রেসিপি, শুনেছি এই রেস্টুরেন্টটি মালয়শিয়া বেইসড চেইন শপ। ঢাকায় আমি এদের বেশ কয়েকটা শপ দেখেছি। প্রায় প্রতিদিন খিলগাঁও এবং শান্তিনগরের দোকান গুলোয় আমার নজর পড়ে। ছোট পরিসরে এই রেস্টুরেন্ট গুলোর ডেকোরেশন চমৎকার, নিরিবিলি কিছু সময় কাটানো যায়, তবে শুরুতেই বলি, এদের খাবারের দাম আমার কাছে অত্যাধিক মনে হয়েছে। প্রায় সাড়ে চারশত টাকার নীচে এদের তেমন কোন ডিস নেই, যা মধ্যবিত্তের নাগালের বাইরে বলে আমি মনে করি। তবে খাবারের মান ভাল, পরিস্কার পরিচ্ছন্ন। আমি ৩ বার খেয়েছি, আমার কাছে এদের খাবার নিয়ে কোন অভিযোগ নেই। হেঁটে আসতে যেতে আমি এই রেষ্টুরেন্টের দিকে দেখে থাকি, প্রায় সব সময়েই আমার কাছে এদের কাষ্টমার শূন্য মনে হয়, প্রায় শূন্য চেয়ার টেবিল দেখি! তবে এরা চলে কি করে, মনে হয় মাঝে মাঝে দুই চার জন কাষ্টমার আসে এবং এই কাষ্টমার দিয়েই কেল্লা ফতে! মানে এই সকল কাষ্টমার যা খায় এবং বিল দেয় তাতেই মনে হয় এদের পুষিয়ে যায়! ব্যবসা দুই ধরনের, ১ অনেক বিক্রি কম লাভ, ২ কম বিক্রি বেশি লাভ! এরা মনে হয় ২য় অবস্থা বেছে নিয়েছে! যাই হোক, আমার মনে হয় এদের দোকানে কেহ একবার খেলে আর ২য় বার ফিরে আসে না! আমি নিশ্চিত এরা খাবারের দাম কমালে অনেক কাষ্টমার পেত। মানুষ ভিন্ন দেশী খাবারের মজা নিতে পারত!

20171222_213542
ছবি ১, রেস্টুরেন্টে খেতে যাবে শুনলে ছোট ছেলে এভাবে কেমং একটা ডান্স দেয়! আহারে শিশুকাল! আমরাও কি এমন ছিলাম!

20171124_122913
ছবি ২, সন্তান বড় করতে, ফিটফাট রাখতে বাবা মাকে কেমন কষ্ট করতে হয় এই সন্তানেরা বড় হয়ে কি সেটা বুঝতে পারবে! বেশীর ভাগ সন্তানেরা হয়ত বুঝে না!  সন্তানকে মানুষ করে তোলায় বাবা মা দুইজনের দ্বায়িত্ব অনেক, তবে অভিজ্ঞতায় বলি, ‘মা’ ভাল বুঝদার, বিবেকবান, বিচারক, জ্ঞানবান না হলে সন্তান কখনো মানুষ হয় না! মা’ই সন্তানের প্রথম এবং শেষ শিক্ষক! মায়ের সততা, সময়জ্ঞান, নিয়মানুবর্তীতা সহ সকল চারিত্রিক গুনাবলি যত সহজে সন্তানের উপর বর্তিত হয় তা অন্য কারো দারাই হয় না!

20180202_220440
ছবি ৩, আমাদের বাসার পাশের এই বিল্ডিং এর চার তলা পুরাই রেস্টুরেন্টে ভরা! নীচ তলায় এই দোকান। সব গুলো দোকানে খাবারের অভিজ্ঞতা আছে। ছোট ছেলে কে এফ সি পছন্দ করে, আমার কাছে দিল্লী দরবার ভাল লাগে যদিও শুরুর দিকে এদের খাবারের মান যা ছিল এখন তা নেই। আল কাদেরীয়া প্রসঙ্গে কিছু না বলাই ভাল, পুরাই ফালতু!

20171028_214904
ছবি ৪, ওই যে বললাম, যখনি দেখি ফাঁকা! কখন কাষ্টমার আসে কখন যায়, কে জানে!

20171028_214911
ছবি ৫, কাষ্টমার কম থাকায় হয়ত ভিতরের পরিবেশ কুল থাকে!

20171028_220217
ছবি ৬, রেস্টুরেন্টের এমন বড় গ্লাস আমার ভাল লাগে, ঠিক আমি বাসায় এমন বড় গ্লাস কিনেছি! বড় গ্লাসে পানি বা পানীয় খেতে আরাম লাগে।

20180411_222533
ছবি ৭, লেমন জুস!

20171028_220502
ছবি ৮, ডিস্টার নাম মনে নেই তবে তারা বলেছিল এটা নাকি সিঙ্গাপুরের কোন একটা ডিস। আমি খেয়েছিলাম, পাশে শুঁটকী ভর্তা, হা হা হা… মিশিয়ে!

20180411_223052
ছবি ৯, সাধারণ এই ডিস নিশ্চয় সবাই পছন্দ করবে! রাইস, চিকেন উইথ সালাদ!

আমরা খাবার খেয়ে যে ভ্যাট দিয়ে থাকি, সেটা কি সরকারের কোষাগারে ঠিক মত যায় কি না সেটা আমি আজও নিশ্চিত হতে পারলাম না! হোটেল রেস্টুরেন্ট কেনা কাটায় এযাবৎ যত ভ্যাট দিলাম আমার মনে হয় সেটা দোকানীরাই নিয়ে নিচ্ছে এবং আমি দেখি একটা দোকান খুলে পরবর্তী বছর এরা আরো একটা দোকান অন্য এলাকায় খুলে ফেলছে! কত টাকা লাভ করলে এমন হতে পারে, ভেবে দেখার বিষয়! লাভ শতভাগ আবার ভ্যাটের টাকা, আহা, কি লাভে লাভ! বলার কিছু দেখি না! সরকারের ভ্যাট নেবার রীতিটা আরো ডিজিটাল করে ফেলা দরকার নতুবা প্রতিটা দোকানে আলাদা বাক্স (যার চাবি সরকারের কাছেই থাকবে) করে দেয়া দরকার, ভ্যাট আমরা সেখানে ফেলে আসবো! সরকার প্রতি সপ্তাহে সেটা খুলে নিয়ে যাবে! তবুও মনে কিছু সান্তনা পাব যে, আমার টাকা সরকারের কাছেই যাচ্ছে, এবার সরকার সেটা যেভাবে খুশি সেভাবেই খরচ করুক!

সবাইকে শুভেচ্ছা। আশা করছি আপনাদের দিন আনন্দে কাটছে, কাটুক।

2 responses to “আড্ডাঃ সিক্রেট রেসিপি, খিলগাঁও (Secret Recipe, Khilgong)

  1. দেখে মনে হচ্ছে আট নং ছবির ডিশটার নাম রামেন, কোরিয়ান ডিশ। এটা বেশ ঝাল হবার কথা ।

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s