গ্যালারি

রেসিপিঃ সিঁদল শুঁটকী লাল মরিচের ভর্তা (মাই ফেবারেট, এক্সক্লুসিভ)


বাংলাদেশীরা খাবার খেতে বসলে ভর্তা পেলে এমনি এমনি এক প্লেট খেয়ে নিতে পারে! আমিও তেমন ভর্তা পেলে এক প্লেট, আর ভাজি ডাল পেলে আর এক প্লেট! উপরি বোনাস না থাকলেও চলে! চলুন আজ একটা সিম্পল ভর্তা দেখিয়ে দেই, এই ভর্তা আমাদের প্রায় ঘরে ঘরেই হয়ে থাকে, তবুও আজ আবারো দেখিয়ে দেয়ার লোভ সাম্লাতে পারলাম না। আগেই বলে রাখি, এই ভর্তাটা আমার প্রিয়তমা স্ত্রী বানিয়ে থাকেন প্রায়, সম্ববত আগেও একবার দেখিয়েছিলাম! আজ আরো ক্লিয়ার, আরো পানির মত করে দেখিয়ে দিচ্ছি। আশা করি নিজেরাও একদিন বানিয়ে খাবেন। চলুন।

উপকরণ ও পরিমানঃ ছবি দেখে আপনিও অনুমান করতে পারবেন)
– সিঁদল শুঁটকী, কয়েকটা (বেশি কমে কি আসে যায়!)
– লাল শুকনা মরিচ, কয়েকটা ঝাল বুঝে, ঝাল বেশী চাইলে বেশি
– পেয়াজ মাঝারি, একটা বা দেড়টার কুচি
– লবন, পরিমান মত
– তেল, কয়েক ফোটা বা হাফ চা চামচ (শুঁটকী ভাঁজতে)

প্রনালীঃ (ছবি কথা বলে)
20180817_141044
ছবি ১, সিদলের মাথা ফেলে আইস্টা ফেলে ভাল করে ধুয়ে নিতে হবে।

20180817_141944
ছবি ২, এবার একটা কড়াইতে কয়েক ফোটা তেলে (কড়াইতে লেগে যাবে না) ধোয়া শুঁটকী গুলো ভাঁজতে থাকুন।  চুলার ধার ছেড়ে যাবেন না।

20180817_142440
ছবি ৩, ভেঙ্গে ছবির মত এভাবে গুড়া গুড়া হয়ে যাবে, এভাবে রেখে দিন।

20180817_142449
ছবি ৪, সিঁদল ভাজার সময় একটা ঘ্রান বের হতে পারে, তাতে পড়াপড়শি বা ঘরে পোলাপাইন ‘হোয়াট এ স্মেল’ বলে উঠতে পারে।! ব্যপার না!  (নাক না ধরে মুখ ধরে, ঘ্রান মনে হয়ে মুখ দিয়ে প্রবেশ করে, কারবার দেখেন!)

20180817_142321
ছবি ৫, এর পর লাল মরিচ বাটেন।

20180817_142529
ছবি ৬, ভাঁজা গুড়া শুঁটকী মিশিয়ে পিষেন।

20180817_142600
ছবি ৭, সামান্য লবন, লবন এই পর্যায়ে কম দেয়া ভাল, পরে স্বাদ বুঝে লবন দেয়া যাবে। কিন্তু একবার লবন বেশি হয়ে গেলে স্বাদ শেষ। সুতারাং দেখে বুঝে।

20180817_142728
ছবি ৮, এবার পেয়াজ কুচি বাটুন।

20180817_142820
ছবি ৯, পেয়াজ পুরা না পিষেও বা পিষেও চলে।

20180817_142905
ছবি ১০, ভাল করে মাখিয়ে নিন এবং ফাইনাল স্বাদ দেখুন, লবন লাগলে দিন।  না লাগলে ওকে!

20180817_142945
ছবি ১১, ভাল করে মিশিয়ে নিন।

20180817_143022
ছবি ১২, এভাবে কয়েক মিনিট (মিনিট ৫) রেখে দিন, লাল মরিচের রঙ বের হবে।  ব্যস।

20180817_143307
ছবি ১৩, পরিবেশনের জন্য প্রস্তুত।  গরম ভাতের সাথে পরিবেশন করুন।  তবে পিঠা, পোলাও এর সাথে চলে!

20180817_143312
ছবি ১৪, বিশ্বাস করুন, স্বাদ অপূর্ব।

সবাইকে শুভেচ্ছা।  আমরা আসছি আরো আরো রেসিপি নিয়ে, সাথে থাকুন।

কৃতজ্ঞতাঃ মানসুরা হোসেন

9 responses to “রেসিপিঃ সিঁদল শুঁটকী লাল মরিচের ভর্তা (মাই ফেবারেট, এক্সক্লুসিভ)

  1. amder familyte chepa,shidol keo kheto na.But amr sosur bari Mymenshinh .So ai shutki to khetei hobe.Jedin first amr sasuri bollo khete…ami mone mone bollam jibonei khabona…but mukhe kicho bolte parchina…Ma k bollam ami khai na…but amr sasuri ma lokma mukhe tule dilen…then r kichoi korer nai…r akhn ami r amr sasuri 2 jon shutkir vokto….shak, lota pata jai pai shate akto chepa…apner shutki amak 2009 ar purono smiritite nia gelo.thanks.

    Liked by 1 person

    • হা হা হা, এই ভর্তা দিয়ে ময়মনসিংহে একটা পিঠা বানানো হয়, অসাধারণ। আমি খেয়েছি। শুঁটকীর মজা অনেক, যারা খায় না তারা সেই মজা থেকে বঞ্চিত। আপনার শাশুড়ি মা কে অভিনন্দন। আমার আম্মা ও আমার স্ত্রীও শুঁটকী খেয়ে থাকেন। আমি ছোট বেলা থেকে শুঁটকী মাছ খেয়ে থাকি। বেগুণ আলু শুঁটকীর রান্না এখনো মনে পড়ে। এই ভর্তাটা বানিয়ে খাবেন, অসাধারণ স্বাদ, ভাল লাগবে। শুভেচ্ছা নিন। আনন্দে কাটুক আপনার জীবন।

      Like

  2. vhaia, pitha amr apu(husbander boro bon)khaichen.r chepa to begun alo,puishak,data, khathaler bichi,etc etc dia khechi.Mymenshing theke chepa shutki,,Gorur Mansher Shutki Khao shikhechi..Ami Mymenshing Jaoa mane amr sasurir Proti Belai Shutki Rakhben…..

    Liked by 1 person

    • ধন্যবাদ বোন। আপনার লেখা পড়ে অফিসে বসে একাই হাসছি! আসে পাশে লোক থাকলে কিয়েক্টাবস্থা হত! হা হা হা… গরুর মাংশের শুঁটকীর কথা শুনেছি আগেও কিন্তু এখনো খেয়ে দেখি নাই, এই প্রসেসটাও জানি না। ছোট অনুরোধ থাকলো, এই শুঁটকী কোথায় পাওয়া যায়, জানলে জানাবেন এবং আপনার শাশুড়ি মা কি করে এটা রান্না করেন তা জানাবেন। এই খাবার না খেয়ে মরতে চাই না! শুভেচ্ছা নিন।

      Like

  3. Vhaia shutki masho kothai poa jai amr jana nei.Ata banur somoie e holo akhn mane kurbanir Eid.Ami apnake bole dichi kivabe shutki banaben.First a solid masho(chorbi haddi chara) tukro kore nia dhue niben.Shutki 2 vabe kora jai.akta rod a shukia,r akta chulai,ami chulai kori.tukro masho r alada kicho chorbi nia nite akto holud akto lobon dia chulai jal dite hobe 30min. ar por 4/5 din sokal bikal 2 bar alpo aach jal korte hobe.Akta somoi mansher pich guro sokto hoie jabe,kalabhunar colour hob a.shutki ready.
    r akta process……….
    tukro mansho gulu akto holud lobon dia 20 min boiled kore dori/shik a ghete rod a shukate hobe.rod na pele chular nich
    a dia o kora jai.5/6 din shukanur por mansho eter moto shokto hoi jab a.ready shutki.ar por boem or air tite box or fridge a rekhe deben.

    ranna process.

    koek tokro shutki mansho akto pani dia pressure cooker ashedhho korben.ar por pani theke cheke tule patai cheche jhura jhura korben.panita felben na.

    koraite tel dia beef ranna korte jesob mosla dite hoi ta dia koshie jhura kore rakha mansho gulu koshate hobe.ar por beef jevabe ranna hoi sei rokom ranna korben.ranna ta dekhte and khete onkta makha makha hob a.amra chotobelai kubani eider 5/5 din por patiler tolai je jhura mansho thake…sei test paben.Achara shutki koshanu hoie asle alo kuchi dia a ranna kor hoi.

    Note: Shutki manshote kono shutkir gondho pabenna.
    Apnake amr shutki mansho ranna kore khaote ichha korche.

    Liked by 1 person

  4. এত মরিচ দিলে আর দুনিয়ায় থাকা লাগবে না!

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s