গ্যালারি

রেসিপিঃ ফেঞ্চ ফ্রাইস Classic French Fries (আদরের সোনামনিদের জন্য)


অনেকদিন ধরে আদরের সোনামনিদের জন্য রেসিপি লেখা হয় না! শিশু কিশোরদের জন্য অনেকদিন ধরেই আমার কোন চিন্তা নেই, আসলেই! যাই হোক, আজ সেই সুযোগ পাওয়া গেল, বর্তমানে আমাদের দেশের বাজারে আলুর দাম সস্তা, কাজেই এখন কোন হোটেল বা রেষ্টুরেন্টের ফেঞ্চ ফ্রাই খাবেন কেন? এই চমৎকার খাবার বাসায় বানিয়ে খেতে পারেন খুব সহজেই। চলুন দেখে ফেলি! যদিও এমন রেসিপি আগেও দেখিয়েছি!

alu

ফেঞ্চ ফ্রাইস বানাতে একটু লম্বাটে আলু নেয়া দরকার, এতে আপনি ফেঞ্চ ফ্রাইস এর চোহারা দেখতে ভাল পাবেন। তবে ফেঞ্চ ফ্রাইস কাটতে সামান্য বুদ্ধির দরকার আছে, প্রথমে আলু স্লাইস করে কেটে পরে লম্বালম্বি ভাবে কাটতে হয়! (উপরের ছবিটা আমার তোলা নয়, নেট থেকে নেয়া)

উপকরন ও পরিমানঃ (আমরা এক বাটি বানিয়েছিলাম)
– আলুঃ ৫০০ গ্রাম কম বেশি
– কর্ন ফ্লাওয়ারঃ দুই টেবিল চামচ
– লবনঃ হাফ চা চামচ, দুই দফায়
– তেলঃ পরিমান আপনি নিজেও অনুমান করতে পারেন, একসাথে বেশি ভাঁজতে হলে বেশি তেল, বড় কড়াই।

আরো বেশী স্বাদের জন্যঃ
– গোল মরিচের গুড়া, হাফ চা চামচ
– টেষ্টিং সল্ট, এক চিমটি

প্রদ্ধতিঃ
আলু প্রিপারেশন-

ছবি ১, আলু কেটে নিয়ে ধুয়ে এভাবে একটা পাত্রে নিয়ে সামান্য লবন দিয়ে নিন।


ছবি ২, আগুনে পানিতে একটা বল্গ (ভাল শব্দ পাচ্ছি না) উঠতেই নামিয়ে ফেলতে হবে। আলু পূর্ন সিদ্ধ নয়, সামান্য বা হাফের চেয়ে কম সিদ্ধ করতে হবে।


ছবি ৩, এবার আলু গুলো ঝাজুরিতে পানি ঝরিয়ে কলের ঠান্ডা পানি দিয়ে আবারো ধুয়ে ফেলুন।


ছবি ৪, পানি ঝরিয়ে রাখুন।


ছবি ৫, এবার আলু গুলো একটা  বোলে নিন, গোল মরিচের গুড়া দিন (ছোট শিশু হলে বাদ দিতে পারেন, শেষে এমনি একটা ছবি যোগ দিয়েছি, আশা করি চোখে পড়বে)


ছবি ৬, কর্ন ফ্লাওয়ার দিন।


ছবি ৭, লবন দিন, বেশী স্বাদ চাইলে এই সময়েই টেষ্টিং সল্ট দিতে পারেন তবে আমি মনে করি টেষ্টিং সল্ট না দিলেও কি আর আসবে যাবে! (শরীরের জন্য সামান্য ক্ষতিকর হতে পারে এমন সব কিছুই বাদ দেয়া যেতে পারে)


ছবি ৮, ভাল করে মিশিয়ে নিন। সামান্য সময় রাখুন, তেল গরম হতে যে সময় লাগে!

ভাঁজা-

ছবি ৯, এবার তেল গরম হলে, আলু গুলো ছেড়ে দিন।


ছবি ১০, ভাঁজুন।


ছবি ১১, ভাজার সময়ে চুলার ধার ছেড়ে যাবেন না।


ছবি ১২, কালার কেমন রাখবেন নিজেই নির্ধারন করুন।


ছবি ১৩, ব্যস হয়ে গেল! তুলে নিন।


ছবি ১৪, পরিবেশনের জন্য প্রস্তুত।

পরিবেশনা-

ছবি ১৫, ছেলে বুড়ো কে না পছন্দ করবে!


ছবি ১৬, বিকেলের নাস্তায় এমনি খাবার বেশ মজাদার হবেই, সাথে সামান্য সস হলে মন্দ হবে না এবং আরো কিছু খাবারের সাথে সাইড খাবার হিসাবেও এই ফেঞ্চ ফ্রাইস মন্দ হবে না।

একদম ছোট সোনামনিদের জন্য গোল মরিচের গুড়া ছাড়া বাকী সব দিয়ে এভাবে বানানো যেতে পারে!

ছবি ১৭, শিশুদের জন্য গোল মরিচের গুড়া বাদ দিয়ে এভাবে প্রিপারেশন করুন এবং ভাঁজুন।

সবাইকে শুভেচ্ছা।

কৃতজ্ঞতাঃ মানসুরা হোসেন।

6 responses to “রেসিপিঃ ফেঞ্চ ফ্রাইস Classic French Fries (আদরের সোনামনিদের জন্য)

  1. ধন্যবাদ শেয়ার করার জন্য।আমি গত ছুটিতে গিয়ে মেয়েদের জন্য বানিয়েছিলাম আন্দাজে।এখন জানা হ য়ে গেল।ভাল থাকবেন নিরন্তর। আগামী বৃহস্পতিবার এটা অনলাইন পোর্টাল এ দেব।আপনাকে লিংক দেব ইনশাল্লাহ।

    Liked by 1 person

  2. একটা ব্যাপার লক্ষ্য করবেন। নিউজ পোর্টালে আপনার নামটা এমনভাবে দিয়েছি যে সেটা ভিন্ন রঙে ডিসপ্লে হবে। এবং সেখানে ক্লিক করলে আপনার ফেসবুক একাউন্টে নিয়ে যাবে। ধন্যবাদ। নিউজ পোর্টালের ফ্যান পেইজে কাল পাবলিশড হবে ইনশাল্লাহ।
    http://www.amaderbrahmanbaria.com/bd/2016/04/27/%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B8%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%83-%E0%A6%AB%E0%A7%87%E0%A6%9E%E0%A7%8D%E0%A6%9A-%E0%A6%AB%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%87%E0%A6%B8-classic-french-fries-%E0%A6%86/

    Liked by 1 person

  3. বেশ সহজ মনে হচ্ছে। অবশ্যই করব। ধন্যবাদ।

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]