Gallery

বিয়ে শাদীর খাবার দাবার ও অন্য কিছু – ১৩ (বোন নিপার বিয়ে, ভার্চুয়াল ট্যুর)


জামানত সাহেব স্ত্রীকে ভালবাসেন যা অনেকের চোখে একটু দৃষ্টিকটু ঠেকে, বন্ধুরা মাঝে মধ্যে একটু উলটা পালটা বলে! যাই হোক, একটা নমুনা পেশ করি! স্ত্রী হয়ত কোথায় গেলেন, জামানত সাহেব ডাইনিং টেবিলের পাশ দিয়ে যাচ্ছেন, সেখানে পানির জগে দেখলেন, পানি নেই! জামানত সাহেব, সেই খালি পানির জগ নিয়ে রান্নাঘরে প্রবেশ করে ভরে আবার জায়গামত রেখে গেলেন! জামানত সাহেবের এই কাজ করার পিছনে যুক্তি হল, স্ত্রী ফিরে এসে যদি পানি পানে দেখেন পানি নেই তবে ঠেস মেরে হয়ত জামানত সাহেবকে দুটো কটু কথা শুনিয়ে দেবেন। হয়ত বলবেন, সারাক্ষন ঘরে পড়ে থেকেও টেবিলে একটু পানি ভরে দিতে পার নাই, লুলা! যাই হোক, এই কথার প্রেক্ষিতে জামানত সাহেব যদি আরো কিছু বলেন, তবে স্ত্রী হয়ত আরো কিছু কটু কথা বলে দেবেন! এই থেকে কোথায় কি যাবে কে জানে? ফলে জামানত সাহেব ভয়ে থাকেন, স্ত্রী কথা না বলুক এবং অভিজ্ঞতার আলোকে সেটাই তিনি চান! জামানত সাহেবের জলদি ঘরে ফেরা থেকে সব কিছুই এমনি স্ত্রীর প্রতি আসল ভালবাসা!

পার্সিয়া ভাল গান গায়! ছোট বেলায় বাবা মা গান শিখিয়েছিলেন কিছু বছর। বন্ধুদের সাথে আড্ডায় গানের দক্ষতা দেখিয়ে মোটামুটি একটা স্থান করে নিয়েছে। গলা খুলে রাতে বাসায় ভাইবোনদের মাঝে গান গাইতো, বাবা মা অন্য রুম থেকে শুনে হাসত, বলত, মেয়েটার গানের গলা চমতকার, সুযোগ পেলে গানে অনেক নাম করতে পারবে! বাংলা সাহিত্যে বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষে পড়ার সময় বিবাহের প্রস্তাব এল, ছেলে ডাক্তার! বাবা মা ভাবলেন, ভাল প্রস্তাব! অনেক কথাবার্তার পর পার্সিয়ার বিবাহ হয়ে গেল! বিবাহের পর পার্সিয়ার সব আশা মুছে গেল, এমন কি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী নেয়াও হল না! পার্সিয়ার ডাক্তার স্বামী, গান তো দূরে থাক, উচু গলায় হাসাহাসিও পছন্দ করে না!

বিবাহের কথা মনে হলে এমনি সব গল্প(!) আমার চোখের সামনে ভেসে উঠে! হা হা হা, বিবাহ সাধারন প্রতিভা গুলোকে নষ্ট করে দেয়! তবুও বিবাহ চলছে, চলবে! বিবাহ ছাড়া আমাদের কোন বিকল্প পথ নেই! সত্যটাও এমনি যে, বিবাহই বৈধ, বিবাহই সত্য!

যাই হোক, কিছুদিন আগে চাচাত বোনের বিবাহ খেলাম, সংসদ ভবনের এমপি হোষ্টেলের মিলনায়তনে! বিরাট কারবার, সংসদ ভবনের বিশালতা দেখার মত জিনিষ! চলুন, একটা ভার্চুয়াল ট্যুর হয়ে যাক!


রাতের ঢাকায় যানযটের বাহার!


প্রবেশ! আজকাল বিবাহের অনুষ্ঠান স্থল এমনি সুন্দর করে লাইটিং করে সাজানো হয় যে, প্রবেশেই মন আনন্দিত হয়ে উঠে!


গাড়ি থেকে নেমেই একটা পারিবারিক ছবি!


বুলেট ব্যালটের জন্য এই সব বিবাহ খুবই আনন্দ দায়ক।


উপহার কর্নার।


আজকাল ছবি তোলার প্রতিযোগিতা চোখে পড়ে।


ছেলে মেয়েদের এই হাসিখুশি ভাব বিবাহ অনুষ্টানেই পাওয়া যায়।


ছবি।


আর ছবি!


আমার মত অনেকেই মোবাইলেও ছবি তুলে থাকেন!


আমাদের মহিলা হুজুরগন!


পাত্রপাত্রীর বন্ধুবান্ধবদের আড্ডা।


আড্ডা, রেষ্ট নেয়ার জায়গা গুলো চমতকার।


খাবারের পর্ব।


আহ…


বিবাহে বোরহানীর কদর বাড়ছেই!


এই ছিল আমার প্লেট!


যাই শেষে, পাত্রপাত্রীর আই মিন স্বামীস্ত্রীর একটা যুগল ছবি দিয়ে যাই!

আনন্দে কাটুক সারা জীবন, সংসার সুখের হউক। বিবাহ এই দুনিয়াতে সুখের অনুষ্ঠান হিসাবেই অবিভুত হউক!

বি দ্রঃ খাবার দাবারের ব্যাপারে কিছু না বললেই নয়! আমরা শেষের ব্যাচ ছিলাম বলে খাবার গুলো ঠান্ডা পেয়েছিলাম। ব্যাপার ছিল না, কিন্তু কাচ্চি বিরিয়ানী মুখে পুরতেই মেজাজ ধরে রাখা কষ্টকর হয়ে পড়ছিলো! এত লবনাক্ত ছিল যে, পেটে গিলতে কষ্ট হয়েছিল, তবে অনেক ক্ষুধার্থ থাকাতে কিছুটা খেতে পেরেছিলাম! হা হা হা! শেষে খাবারের রান্নাকারীকে খুঁজে বের করে বললাম, আপনার কাচ্চিতে এত লবন হল কেন? তিনি কিছু বললেন না, মাথা নিচু করে রইলেন! বুঝলাম, এটা তিনি ইচ্ছা করে করেন নাই! হয়ে গেছে, হয়ত দুইবার লবন পড়ে গেছে! একজন রান্নাকারী হিসাবে এটা যে কারো হতে পারে! তবে সামান্য ভুলে, অনেকে কষ্ট পেতে পারেন! কাজে কাজেই রান্নায় অধিক মনোযোগ কাম্য! রান্না ভালবাসা চায় প্রচুর!

ফেবু লিঙ্কঃ যে বিবাহের দাওয়াত খেয়ে কিছু লেখা দরকার ছিল, সেটা তিন দিনেও পারছি না! যাই হোক, আজ সন্ধ্যায় আবারো একটা বিবাহের দাওয়াত আছে! দেখি এটা খেয়ে চাঙ্গা হয়ে কিছু লিখতে পারি কি না!Najmunnaher Nipa আমার চাচাতো বোন, আমি তার সার্বিক সাফল্য ও সুন্দর জীবন কামনা করি।

Advertisements

One response to “বিয়ে শাদীর খাবার দাবার ও অন্য কিছু – ১৩ (বোন নিপার বিয়ে, ভার্চুয়াল ট্যুর)

  1. পিংব্যাকঃ বিয়ে শাদীর খাবার দাবার ও অন্য কিছু – ১৪ (বোন অরিনের বিয়ে, ভার্চুয়াল ট্যুর) | রান্নাঘর (গল্প ও রান্ন

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s