গ্যালারি

রেসিপিঃ কাঁচা তেতুলের শরবত


ফলফলাদি উপরওয়ালার বিশেষ রহমত এই দুনিয়ার প্রানী কুলের জন্য। ফলফলাদি প্রানীর শরীরের জন্য বেশ উপকার নিয়ে আসে। বিশেষ করে অঞ্চল ভেদে সেই অঞ্চলিক মানুষের জন্যই সেই ফলফলাদির গুরুত্ব অপরিসীম। আমাদের অনেক দেশীয় ফলফলাদি আছে, যা আমরা খুব সহজেই খেতে পারি এবং আমাদের তা খাওয়া উচিত বলে মনে করি। যাই হোক, চলুন আজ আপনাদের আমাদের দেশীয় ফল তেতুলের শরবতের রেসিপি দেখিয়ে দেই। খুব সাধারন এবং সহজ কাজ। আপনি একটু ধৈর্য নিয়ে কাজ করলেই হল।

তবে যারা সব সময়েই সুস্বাদ খুজেন তাদের জন্য এই শরবত নয়। স্বাদ কি এবং কত প্রকার এই বিষয়ে বিরাট লেকচার দেয়া গেলেই অনেকে বুঝানো যাবে যে, যে ফলের যে স্বাদ সেটাই আসল কথা এবং সেটাই আপনাকে আমাকে মেনে নিতে হবে! কোন ফলের (শরবতে) স্বাদ ইচ্ছা করলে অন্য ধরনের করে ফেলা যায় কিন্তু তা করা উচিত নয়। বস্তুত ফলের জুসে বা শরবতে এই দিকটা মনে রাখা দরকার। আমি আমার রেসিপিতে এটা ফলো করেছি।

চলুন, দেখে ফেলি। গরমে আরাম শরবতে বা জুসে!

উপকরন ও পরিমানঃ (চার গ্লাসের মত)
– কাঁচা তেতুলঃ পুড়িয়ে ৬/৭ চামচ কাই
– লেবুর রসঃ ৪/৫ টেবিল চামচ
– কাঁচা মরিচঃ ১ টা
– চিনিঃ পরিমান মত (যা লাগে বা প্রতি গ্লাসের জন্য ১ টেবিল চামচ)
– লবনঃ হাফ চা চামচ
– পানিঃ চার গ্লাস

প্রনালীঃ (ছবি কথা বলে)

ছবি ১, খোলা তাওয়ায় হালকা আঁচে কাঁচা তেঁতুল পুড়িয়ে নিন।


ছবি ২, চুলার ধার ছেড়ে যাবেন না।


ছবি ৩, তেতুলের ভেতরটা এমনি হয়ে যাবে এবং এর পর ঠান্ডা হলে চামচ দিয়ে কাই বের করে নিন।


ছবি ৪, এবার গ্রাইন্ড করার জন্য উপরে উল্লেখিত সব এক সাথে নিন। এই পর্যায়ে দুইকাপ পানি দিন।  চিনি দিয়ে দিতে পারেন বা পরেও পরিবেশনের সময়ে দিতে পারেন।


ছবি ৫, ভাল করে ব্লাইন্ড করে নিন।


ছবি ৬, এবার ছেঁকে একটা বোতলে নিন এবং বাকী পানি দিয়ে দিন। ঠান্ডা হবার জন্য ড্রীপ ফ্রীজে রেখে দিন।


ছবি ৭, মিনিট ২০ পরেই পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে যাবে। কেহ গরম থেকে ফিরলে পরিবেশন করতে পারেন, তিনি আরাম পাবেন।


ছবি ৮, এটা আমার দুই মডেলের জন্য নেয়া হয়েছিল। এই স্বাদের শরবত এদের দুইজনের জন্য এটাই প্রথম। ওরা সামান্য মুখে দিয়ে যা করল, দেখুন পরের ছবিতে!


ছবি ৯, নিন তেতুলের শরবত, গরমে আরাম।

তবে বলে রাখি, এই শরবত এক টানে পান করা যায় না, এটা পান করতে হয় রসিয়ে রয়ে সহে! কারন স্বাদ কড়া ও কিছুটা চুকা, মিষ্ট ও ঝাল!

যাই হোক, যারা রান্না ভালবাসেন এবং প্রিয় মানুষের জন্য একদিন এই শরবত বানিয়ে দেখতে পারেন। আশা করি তারিফ পারেন।

সবাইকে শুভেচ্ছা।

4 responses to “রেসিপিঃ কাঁচা তেতুলের শরবত

  1. bhaijan….ja dekhalen…Tok tok…..valobasa………..

    Liked by 1 person

  2. কাঁচা তেঁতুল আমার কাছে অসাধারণ লাগে, আর এই রেসিপি তো একদমই ইউনিক একটা রেসিপি!
    একটা সুখবর আমি ফেসবুকে কাউকে জানাইনি কারণ চলমান পরিস্থিতিতে আমার জানানোর কোনো অবস্থা ছিল না, পুরোপুরি সুখবর না, তবুও ভালো খবর, আমি একজন ডাক্তার হওয়ার ক্ষেত্রে একধাপ এগিয়ে গেলাম, অর্থাৎ সসরকারী মেডিকেল কলেজে চান্স পেয়েছি, বরিশাল মেডিকেল কলেজ, ঢাকার পরে চট্টগ্রাম তারপরেই বরিশাল,সে হিসেবে খারাপ না, কিন্তু সারাজীবন ঢাকা মেডিকেলে পড়ার স্বপ্ন টা অপূর্ণ থাকায় কাউকে জানাতে পারিনি, তবে আপনাকে না জানালে আবার হত না। তাই এখানেই জানিয়ে দিলাম।এখন ঢাকার কোন একটি মেডিকেলে মাইগ্রেশন এর চেষ্টা করছি, দোয়া করবেন যেন এই ইচ্ছাটা পূরণ হয়।

    অনেক অনেক শুভেচ্ছা।

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]