গ্যালারি

রেসিপিঃ সহজ গরুর গোশত রান্না ও ১৫ লক্ষ হিটের ভালবাসা


গত কয়েকদিন আগে গল্প ও রান্না সাইটে পনর লক্ষ হিট হয়ে গেল। আমি চেয়ে চেয়ে দেখলাম। কিছু একটা রান্না করে এটা উযযাপন করবো তা কিছুতেই করতে পারছিলাম না। রান্না ও লেখায় কিছুতেই মনোযোগ দিতে পারছি না। কোথায় যেন আটকা পড়ে আছি, কি যেন আমাকে বাঁধা দিয়ে যাচ্ছেই। যা হোক, লেখালেখি ও রান্না দুটোই পড়তে ও খেতে সাধারন হলেও বিষয় গুলো আসলে সহজ কাজ নয়। মন ভাল না থাকলে, লেখা ও রান্না দুটোর কিছুই করা যায় না, যদিও কিছুটা করা যায় তবে তা স্বাদের বা পাঠের উপযুক্ত (!) হয় না! ভেবে দেখেছি, আমি আসলে একটা কঠিন সময়ের মধ্যে দিয়ে জীবন পার করছি! সামান্য হেল্প ও সময় ছাড় দেয়ার জন্যও কাউকে কাছে পাচ্ছি না! কে বুঝবে আমার মনের ব্যাথ্যা! লিখতে না পারা এক ভীষন কষ্টের কথা! আমি লিখতে চাই, আমি রান্না করতে চাই, আপনাদের মাঝে বেঁচে থাকতে চাই! হা হা হা, আসলে দিন শেষে আমরা বড্ড একলাই! ভান করে জীবন চালিয়ে দিচ্ছি আমরা সবাই!

আমি আপনাদের কাছে কৃতজ্ঞ, আপনাদের ভালবাসায় ধন্য। আপনারা আছেন বা আমাদের সাইটে আসেন বলে আমরা আনন্দিত। এই পনর লক্ষ হিটের ভালবাসায় আপনাদের জানাই আন্তরিক ভালবাসা ও শুভেচ্ছা। ভালবাসা গ্রহন করুন। আই লাভ ইউ অল মাই ডিয়ার ব্রাদার্স এন্ড সিষ্টার্স! (খুশিতে একটু ইংরেজী বলার চেষ্টা করলাম!)

যাই হোক, চলুন আজ একটা সাধারন রান্না দেখি। প্রথমেই বলে নেই এই রান্না পুরাই ব্যাচেলর ভাই বোনদের জন্য এবং যারা একা থাকেন, সময় কম তাদের জন্যই। রান্না যে কত সাধারন এবং সহজ তা বুঝাতেই আজকের এই রান্না। চলুন দেখে ফেলি।

উপকরন ও পরিমানঃ
– গরুর গোসতঃ ৭০০ গ্রাম প্রায়, কম বেশি হতে পারে, হাড় ছাড়া বা সামান্য কিছু হাড় হতে পারে।
– পেঁয়াজ কুঁচিঃ হাফ কাপের কম
– রসুন বাটাঃ ২ চা চামচ
– আদা বাটাঃ ২ চা চামচ
– দারুচিনিঃ ২ সেমি, ২/৩ টুকরা
– এলাচিঃ ৩/৪ টা
– লাল মরিচ গুড়াঃ এক চা চামচ (ঝাল বুঝে)
– হলুদ গুড়াঃ এক চা চামচ
– জিরা গুড়াঃ এক চা চামচের কম
– লবন পরিমান মত, দুই ধাপে
– তেলঃ ৮/১০ টেবিল চামচ বা কম (কমে রান্নাই ভাল)
– পানি (পরিমান মত, ঝোল কেমন রাখবেন তার উপর নির্ভর করবে)
– কয়েকটা কাঁচা মরিচ

প্রনালীঃ (ছবি কথা বলে)

ছবি ১, গোশত ধুয়ে যে হাড়িতে রান্না করেন, সেটায় নিন এবং একে একে উপরে উল্লেখিত মশলা/ভেজষ দিয়ে দিন।  লবন সামান্য এবং তেল সহ।


ছবি ২, ভাল করে হাত বা চামচ দিয়ে মাখিয়ে নিন এবং কিছু সময় রেখে দিন। সময় না থাকলে চুলায় বসিয়ে দিতে পারেন। সময় থাকলে আধাঘন্টা রেখে দিয়ে তার পর চুলায় বসাতে পারেন, এতে মশলা গোস্তে প্রবেশ করবে, রান্না স্বাদ হবে, রান্নায় সময় কম লাগবে। (গোশত ভাল/কচি হলে সময় কম লাগবে)


ছবি ৩, চুলায় বসিয়ে দিন। আগুন মাধ্যম আঁচে থাকবে। ঢাকনা দিয়ে দিন।


ছবি ৪, কিছু সময় পরে আগুন কমিয়ে দিন এবং ঢাকনা দিয়েই রাখুন। মাঝে মাঝে নাড়িয়ে দিবেন। চুলার ধারেই থাকুন।


ছবি ৫, আশা করছি মিনিট পঁয়তাল্লিশ পরেই এমন চমৎকার রান্না হয়ে যাবে (এটা আগুনের উপর নির্ভর করবে), রান্না ছেড়ে দূরে যাবেন না। ফাইন্যাল লবন দেখুন, লাগলে দিন। তবে গোশত শক্ত থাকলে এক কাপ গরম পানি দিতে পারেন এবং এইক্ষেত্রে সময় আর একটা বেশি লাগবে মাত্র! ঝোল কেমন রাখবেন সেটা আপনি নিজেই নির্ধারন করুন। ব্যস, হয়ে গেল, পরিবেশনের জন্য প্রস্তুত।


ছবি ৬, এটা পরের দিনের ছবি! হা হা হা, ঝোল শুকিয়ে পোড়া পোড়া করে সাদা ভাতের সাথে খেয়েছিলাম। ধনিয়া পাতা ও কাঁচা মরিচ আরো কুঁচি দিয়ে।

সবাইকে শুভেচ্ছা। আপনাদের জীবন আনন্দে কাটুক। রান্না হউক ভালবাসা।

Advertisements

4 responses to “রেসিপিঃ সহজ গরুর গোশত রান্না ও ১৫ লক্ষ হিটের ভালবাসা

  1. 15 00 000 valo basa……….& Suvo kamona……………..

    Liked by 1 person

    • ধনব্যাদ রনি ভাই।
      হ্যাঁ, এটা আপনাদের ভালবাসাই।
      শুভেচ্ছা আপনাকে, আপনি আমার সাথে দীর্ঘদিন ধরে আছেন এবং এখনো আমাদের দেখা হয় নাই। আপনার মত বন্ধু পেয়ে অনেক খুশি আছি। আপনি আমাদের প্রায় প্রতিটা পোষ্ট দেখেছেন বলে আনন্দিত হই।
      শুভেচ্ছা।

      Like

  2. “Dekha hoy nai cokkhu melia …
    Ghor hote matro du pa felia……..
    Ekti dhaner shiser upor …
    Ekti shishir bindu…………”

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s