Gallery

রেসিপিঃ সামুদ্রিক পাবদা রান্না (ছবি ব্লগ)


কয়েকদিন আগে মাছ বাজারে গেলে কয়েক পদের মাছ কিনি। যথা রীতি আমার পরিচিত মাৎস্য বিক্রেতা বিশু মাৎস্য ভান্ডার! বিশুর দোকানে একজন নুতন সহকারী এসেছে, সেও আমাকে চিনে। পাবদা মাছের মত দেখতে এমন এক ধরনের মাছ আমি কিছুতেই কিনবো না তবুও দুই কেজি দিয়ে দিল! বাসায় এসে যথারীতি ব্যাটারী সাহেবানের কাছে অনেক কথামালা শুনতে হল! তোমাকে সবাই ঠকিয়ে গেল! আমি আকাশ থেকে পড়ার অবস্থায়! ব্যাটারী সাহেবান জানালেন, এই মাছ তুমি কয়েক বছর আগেও কিনেছ, প্রচুর তেল এবং মাছের গায়ে বাজে ঘ্রান! আমি কিছুতেই মনে করতে পারলাম না! আমার মনে রাখার বাতিক তেমন একটা নেই!

যাই হোক, গতকাল নিজেই রান্না করলাম। মাছ ধোয়া থেকে শুরু করে সেই ঘ্রান পেতে লাগলাম। তবুও কাউকে কিছু বললাম না। হ্যাঁ, তেমন একটা খাওয়া গেল না! তবে মনে হল এই সামুদ্রিক মাছটা মশলা মেখে আগুনে কাবাবের মত পুড়িয়ে খাওয়া যেতে পারে!

চলুন শুধু ছবি দেখি, বাজারে পেলে এই মাছ না কেনার জন্য অনুরোধ করে গেলাম! এছাড়া আর কি বলতে পারি।

পরিমান ও প্রনালীঃ (ছবি কথা বলে)

ছবি ১,


ছবি ২,


ছবি ৩,


ছবি ৪,


ছবি ৫,


ছবি ৬,


ছবি ৭,


ছবি ৮,


ছবি ৯,


ছবি ১০,


ছবি ১১,


ছবি ১২,


ছবি ১৩,


ছবি ১৪, রান্নার পাত্রেই টেবিলে নিয়ে এসেছি!


ছবি ১৫, দেখতে মন্দ নয়!

(আমি কোন মতে একটার কিছু অংশ খেয়ে দেখেছি, পুরো মাছের টাকাই জলে গেল, অবশ্য এমন জলে ফেলা রেসিপি আমার কম নয়, এটা প্রকাশ করলাম এই ভেবে যে, আমার রান্নায় কমতি ছিল না, শুধু মাছের বিস্বাদের কারনেই রান্নাটা মাটি হয়ে গেল!)

সবাইকে শুভেচ্ছা।

Advertisements

4 responses to “রেসিপিঃ সামুদ্রিক পাবদা রান্না (ছবি ব্লগ)

  1. take ur curry n make sure assistant eat in front of u .it will teach him a lesson .’ bata fajil ‘ anjuman

    Liked by 1 person

    • ধন্যবাদ বোন।
      হ্যাঁ, খেতে বসে মন চাইছিলো এমনি করি। ব্যাটা নিজে মনে হয় না এমন মাছ কখনো খেয়েছে। তবে অবশ্যই, আগামী শুক্রবার ওরে দুই কথা শুনিয়ে দেবো, যদিও যে বিশ্বাস করবে কি না সন্দেহ! হা হা হা।।

      শুভেচ্ছা নিন, মনের কষ্ট বুঝার জন্য।

      Like

  2. Dear Shahadat Bhai, I suggest u to try this fish with stir fry method. U can add some sauce like B.B.Q sauce before. And serve the fish with few drops of lemon juice and Beresta (fried onion freckles)

    Liked by 1 person

    • ধন্যবাদ বোন, হ্যাঁ, আপনি যেভাবে বলেছেন এভাবেই এই মাছটা খাওয়া যেত বলে মনে করছি। এতে এই মাছের ঘ্রান ও তেল অনেক কমে যেত। যাই হোক, আর রান্না করার ইচ্ছা নেই যদিও এখনো বেশ কয়েকটা আছে! আমি আসলে যে কোন মাছ পেলে প্রথমে এমন একটা ঝোল করে খেতে চাই,কারনে এতে মাছের স্বাদ, ঘ্রান মোটামুটি ভাল পাওয়া যায়, আমার পূর্বের রেসিপি গুলো দেখলে বুঝতে পারবেন। যাই হোক, যদি সাহসে কুলায় তবে এমন রান্না করবো। শুভেচ্ছা নিন।

      Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s