গ্যালারি

রেসিপিঃ লাল শাক ও ভাঁজা পুঁটিমাছ (ছবি ব্লগ)


প্রতিদিন আমাদের কিছু না কিছু শাকসবজি খাওয়া দরকার। আমি মনে করি, আপনি যদি পরিবারের বাজার করে থাকেন, তবে প্রতিদিন যখন পারেন কিছু না কিছু শাক কিনে বাসায় প্রবেশ করুন। এবং যেভাবে ইচ্ছা রান্না করে খাবার টেবিলে নিয়ে আসুন, পরিবারের সবাই ভাল থাকবে। শিশুরা শাক সবজি খেতে চায় না, কিন্তু এইভাবে পরিবেশন এবং আপনার একটু চেষ্টায় শিশুদের অভ্যাস গড়ে উঠতে পারে।

লাল শাক (ভাল জাতের নয় বলে মনে হচ্ছে)।

সবজি রান্নায় তেমন কোন কষ্টই নেই। মুল কষ্টটা হচ্ছে শাক বেছে ধুয়ে পরিস্কার করে রান্নার জন্য উপযুক্ত করা। এই বাছাতেই সময় বেশি লাগে এবং একটু ধৈর্য থাকতে হয়। আজকাল এই ধৈর্য অনেকে দেখাতে চান না ফলে নানা অসুখ বিশুখকে প্রতিদিনই আমন্ত্রন জানানো হচ্ছে!

তবে আমি শাক রান্নার চেয়ে শাক ভাজিকেই প্রধান্য এবং সহজ বলে মনে করি। শাক ভাজি কোন ব্যাপারই না। সামান্য তেলে লবন, পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি দিয়ে ভাজি করলেই খাবারের আলাদা একটা আনন্দ নিয়ে আসে। নানান পদের শাক ভাজি আমি আপনাদের আগেও দেখিয়েছি, আশা করি আপনাদের মনে আছে, এবং সেই সব রান্না গুলো আপনারা দেখেছেন।

চলুন আজ একটা শাক রান্না দেখাই, এটা খুব সহজ রান্না তবে টুইষ্ট হিসাবে কিছু পুঁটি মাছ ভেঁজে দেয়া হয়েছে।

উপকরনঃ (ছবি দেখেও পরিমান অনুমান করতে/বুঝতে পারবেন)
– লাল শাক, দুই মুট (বেছেবুছে যা হয়)
– পেঁয়াজ কুঁচি, মাঝারি, দুইটা
– রসুন বাটা, এক চা চামচ
– মরিচ গুড়া, হাফ চা চামচ (কাঁচা মরিচ দিলে কম দিতে হবে)
– কাঁচা মরিচ ফালি, ঝাল বুঝে কয়েকটা
– লবন, পরিমান মত
– তেল, সয়াবিন, ৬/৭ চামচ (কম তেলেই ভাল)

– কিছু পুঁটিমাছ ভাঁজা (সামান্য তেলে পুঁটিমাছ গুলো ভেঁজে নিতে হবে, তবে এর আগে মাছ কেটে ধুয়ে সামান্য লবন লাগিয়ে কিছুক্ষন রাখতে হবে)

প্রনালীঃ

ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬


ছবি ৭, দারুন স্বাদ।

আশা করি শাক রান্না করে সবাইকে চমকে দিবেন, আগে ভাবতাম মাছ গোসত যারা ভাল রান্না করেন তারাই ভাল রান্নাকারী, এখন আর তা মনে হয় না! এখন মনে হয় যারা শাক সবজি ভাল রান্না করেন তারাই প্রকৃত রান্নাকারী।

সবাইকে শুভেচ্ছা।

Advertisements

3 responses to “রেসিপিঃ লাল শাক ও ভাঁজা পুঁটিমাছ (ছবি ব্লগ)

  1. bhaijan…যারা শাক সবজি ভাল রান্না করেন তারাই প্রকৃত রান্নাকারী .ha ha…..now have to learn how to cook vegetable ….Ranna jantei hobe….thanks bhai.. valo thakun.

    Liked by 1 person

  2. কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অর্ধেক কমাতে হলে সপ্তাহে প্রায় এক কেজি ফুলকপি এবং সমজাতীয় শাকসবজি খেতে হবে.. http://www.prothom-alo.com/technology/article/452116

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s