Gallery

রেসিপিঃ ইলিশ মাথা লেজ টমেটো, মটরশুঁটি যোগে (সাধারন রান্না)


আমার প্রিয় গল্প ও রান্না রেসিপি পাঠক/পাঠিকা ভাই বোন বন্ধুরা ও ফেবু বন্ধুরা, সবিনয় নিবেদনে একটি বিষয়ে আমি আপনাদের কাছে ‘সরি’ বলার জন্য আজ কলম ধরেছি। আমি অনেক সময়েই ফেবুর স্টাটাস এর কমেন্টের প্রতি উত্তর বা আলোচনায় অংশ নিতে পারি না, চেষ্টা থাকা সর্ত্বেও। এর অনেক কারন আছে, তবে প্রধান কারন হচ্ছে সময় স্বল্পতা! চাকুরী অফিস, বাসা, ছেলেদ্বয়, স্ত্রী সবাইকে সামলে নেটে থাকাটা আজকাল দিনের পর দিন জটিল হয়ে উঠছে! কম্পুটার ধরলেই আমার আশে পাশের সবার নাড়াছাড়া শুরু হয়ে যায়! প্রতিদিন যে কোন একটা কিছু রান্না এবং সেটা আবার রেসিপি সাইটে তুলে দেয়ার একটা চিন্তা, পাশাপাশি নুতন পাঠক/পাঠিকা যোগাড়ে নানান বাংলা ব্লগে লেখা এবং ফেবু স্ট্যাটাস, সব কিছু মিলিয়ে আমার জন্য কঠিন বটেই। তবে আমি হাল ছাড়ি না! ফলে সময় মত উত্তর না পেলে মনে কিছু নিবেন না, নিজ গুনে ক্ষমা করবেন। সরি, সরি, সরি। আমাদের এগিয়ে যেতে হবে। আমি আছি আপনাদের সাথেই, আমি আপনাদের সাথে থাকতেই পছন্দ করি, আমি আপনাদেরই লোক! আপনাদের ভালবাসা চাই!

যা হোক, শত কাজের ভীড়েও, আমি চাই প্রতিদিন একটা করে রেসিপি লিখতে, কারন আমি জানি আপনাদের অনেকে এখন আমার মত প্রতিদিন নুতন রেসিপি দেখতে চান আমাদের এই রেসিপি সাইটে। অনেক ভাই বোন বন্ধু আমাকে ফোন মেসেজে এই কথাও জানান যে, রেসিপি চাইই চাই! আর রেসিপি লিখতে গেলে অনেক সময়ের দরকার, মোটামুটি রান্না থেকে নেটে তুলে দিতে একটা রান্নায় কমের পক্ষে হলেও ঘন্টা দুয়েক লাগেই লাগে। নেট স্লো হলে তো আরো বেশি সময় লাগে।

অন্যদিকে আমি যাদের জন্য রেসিপি লিখি তাদের সাথেও আমাকে যোগাযোগ রাখতে হয়, প্রতিদিন নুতন নুতন পাঠক/পাঠিকা, রান্নায় আগ্রহীদের খুঁজে বের করা আমার চেষ্টার একটা অংশ। নানান সামাজিক সাইটে এইজন্য বেশি সময় দিতে হয়!

চলুন, আজ একটা সাধারন রান্না দেখে ফেলি। এই ধরনের রান্না আগেও দেখানো হয়েছে, তবুও! আজকের এই রান্না ইলিশ, যোগে আছে টমেটো ও মটরশুঁটি। এটা একটা বাইপাস রান্না বলা চলে। ইলিশ মাছ এমনিতেই একাই একশত। ইলিশের সাথে তেমন কিছু দেয়া চলে না তবে এক টুকরা ইলিশ দিয়ে যে কোন তরকারী রান্না করা চলে, দারুন স্বাদ পাওয়া যায়।

নুতন যারা রান্না করছেন, তাদের জন্য এই রান্না হাত পাকানোর বা অভিজ্ঞতায় ভাল হবে। কারন এই ধরনের রান্না স্বাদ হবেই!

উপকরনঃ

প্রনালীঃ ছবি কথা বলে!
মাছ ভেঁজে নিতে পারেনঃ

ছবি ১


ছবি ২


ছবি ৩

মুল রান্নাঃ

ছবি ৪


ছবি ৫


ছবি ৬


ছবি ৭


ছবি ৮


ছবি ৯


ছবি ১০


ছবি ১১


ছবি ১২


ছবি ১৩


ছবি ১৪, দারুন স্বাদ।

সবাইকে শুভেচ্ছা। আশা করি সাথে থাকবেন, আমরা আসছি আরো আরো নুতন নুতন রেসিপি নিয়ে।

কৃতজ্ঞতাঃ মানসুরা হোসেন

One response to “রেসিপিঃ ইলিশ মাথা লেজ টমেটো, মটরশুঁটি যোগে (সাধারন রান্না)

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

