গ্যালারি

রেসিপিঃ বরিশালের চিংড়ি শুটকি দিয়ে ভর্তা (বাটা প্রদ্ধতি)


আমাদের প্রতিবেশী বরিশাল থেকে এসেছেন, এখনো উনাদের বরিশালের সাথে বেশ ভাল সম্পর্ক, বরিশাল থেকে উনারা এটা সেটা নিয়ে আসেন বা এসে থাকে। উনারা নুতন কিছু নিয়ে এলে আমাদেরও কিছু দিয়ে থাকেন, সেজন্য আমরা মাঝে মাঝে বরিশালের নানান পদের খাবার দাবার দেখতে পাই। কয়েকদিন আগে দুই পদের শুঁটকি দিয়েছেন, একটা হচ্ছে ছোট চিংড়ি শুঁটকি এবং অন্যটা হচ্ছে ছোট পুঁটি মাছের শুঁটকি। এত ছোট চিংড়ি কি ধরা হয় এবং তা দিয়ে কি করে শুঁটকি বানানো হয় তা রীতিমত গবেষনা করার বিষয় হয়ে উঠতে পারে।

এই ছোট চিংড়ি শুঁটকি দিয়ে বরিশালে ভর্তা বানিয়ে খাওয়া হয়। কাঁচা মরিচ বা শুকনা মরিচ দিয়ে এই শুঁটকি বানানো হয়ে থাকে। খেতে বেশ স্বাদের হয়েছিল, আসলে এই ছোট চিংড়ি গুলো এমনিতেই ভেঁজে খাওয়া যেতে পারে, দারুন ঘ্রান এবং চিংড়িতেই সব স্বাদ। চলুন দেখে ফেলি।

উপকরণঃ (অনুমান আপনি নিজেও করতে পারেন)
– কিছু ছোট চিংড়ি শুঁটকি
– কয়েকটা কাঁচা মরিচ (ঝাল বুঝে)
– মাঝারি দুইটা পেঁয়াজ
– ধনিয়া পাতা কুঁচি (কয়েক চামচ)
– লবন (পরিমান মত)

প্রনালীঃ

ছোট চিংড়ি গুলো কড়াই গরম করে শুকনা ভেঁজে নিতে হবে।


একই কড়াইতে কয়েকটা কাঁচা মরিচ সামান্য তেল দিয়ে ভেঁজে নিন।


মরিচ ভাঁজতে সাবধানতা নিতে হবে, ঢাকনা দিয়ে রাখতে হবে, নতুবা মরিচ ফুটে শরীরে বা চোখে লাগতে পারে। এই ধরনের ভাঁজাতে সব সময়ে সাবধানতা নিতেই হয়। আর লক্ষ রাখতে হবে যে পুড়ে না যায়!


এবার একে একে পাটা পুতায় বাটা শুরু করতে হবে, প্রথমে ভাঁজা চিংড়ি। সব কিছু বেশি মিহি করে বাটতে হবে তা নয়! কেন রকমে হলেই হল, এটাই ভর্তার স্টাইল!


পেঁয়াজ লবন।


ধনিয়া পাতা।


এবার ভাল করে মলে মেখে নিতে হবে। লবন স্বাদ দেখুন, লাগলে দিন।


ব্যস, হয়ে গেল চিংড়ি ভর্তা। পরিবেশনের জন্য প্রস্তুত।

সাদা গরম ভাতের সাথে পরিবেশন যোগ্য, শুনেছি অনেকে পোলাউ এর সাথেও এই ভর্তা খেয়ে থাকেন। খারাপ লাগবে বলে মনে হয় না! তবে আমার এই ভর্তা গরম ভাতের সাথে মাছের ঝোলের মিলিয়ে তাতে এই ভর্তা মেখে খেতে খুব ভাল লেগেছে এবং এই ধরনের ভর্তা খাবার অভিজ্ঞতা থেকেই আমি এটা বলছি। আমি ভুল বললাম কি না তা আপনি টেষ্ট করে দেখতে পারেন। আশা করছি এই চিংড়ি পেলে এই সহজ ভর্তাটা বানিয়ে দেখবেন।

সবাইকে শুভেচ্ছা।

কৃতজ্ঞতাঃ মানসুরা হোসেন ও বরিশালের ভাবী

4 responses to “রেসিপিঃ বরিশালের চিংড়ি শুটকি দিয়ে ভর্তা (বাটা প্রদ্ধতি)

  1. দারুণ হইছে!!! 😀
    আমরাও এইভাবেই চিংড়ি শুটকি ভর্তা করি। আপনার রেসিপি অনেকটা সঠিক,আমরা চিংড়ি ভর্তায় রসুন আর ধনেপাতা ব্যবহার করি না,এতে চিংড়ির ঘ্রাণ নষ্ট হয়ে যায়,চিংড়ি শুটকির জন্য ও একই কাজ করি,যদিও অন্যান্য শুটকিতে রসুন দেওয়া হয়। অনেকে এই ভুলটাই করেন,চিংড়ি শুটকিকে অন্য শুটকির মত মনে করে রসুন দিয়ে ফেলেন। আমরা পেয়াজটা হাল্কাভাবে মরিচের সাথে টেলে নেই। কাচা পেয়াজের গন্ধ কটু লাগে।

    আমার বাড়িও বরিশাল 😀

    ভালোলাগা ও শুভেচ্ছা

    Like

  2. Best bengoli cooking page ever…

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]