Gallery

বিয়ে শাদীর খাবার দাবার ও অন্য কিছু – ৭ (ডাঃ সাকিবের বিয়ে)


ডাঃ সাকিবের বিয়ে খেতে খাবার টেবিলে বসার পর আমার পাশেই বসা একজন অপরিচিত লোক আমাকে জিজ্ঞেস করলেন, আপনি কোন পক্ষের! কনে না বর! আমি হেসে ফেললাম, কি বলব ভাষা খুঁজে পাচ্ছিলাম না! হেসে যখন দিয়েছি তখন বলেই ফেলতে হয়, জানালাম, আমি বর পক্ষের লোক! এর পরের প্রশ্নের জন্য আমি প্রস্তুত ছিলাম না। তিনি জানালেন, বরের কি হন আপনি! এবার আর আমার ভাষা নেই! উক্ত ভদ্রলোককে আমি আর কিছু বলি নাই! তিনি হয়ত খাবার দাবারের ছবি তোলা দেখে আমার ব্যাপারে সন্দেহে বা জানতে চেয়েছিলেন! এবং এটা হতেই পারে! ভবের এই দুনিয়াতে কত পাগল (আমি অবশ্য বিরাট পাগল!) যে আছে!

ডাঃ সাকিবেরা আসলে আমাদের রক্তের সম্পর্কীয় নন তবে ব্যাপারটা খুলে বলি! ডাঃ সাকিব তার ছেলেবেলা পুরাটাই কাটিয়েছে আমি এখন যে বাসায় ভাড়া থাকি, এই বাসায়। আমার শশুরশাশুড়ি আমি এখন যে বাসায় থাকি তার পাশের বাসায় ভাড়া থাকতেন এবং সাকিবকে উনারা খুব ভালবাসতেন। কথিত আছে যে, ছোট সাকিব দিনের অনেক সময় আমার শশুরশাশুড়ির কাছেই থাকতো। কালক্রমে আমি নিজে এখন এই বাসায় ভাড়া থাকি! আর সাকিবদের পরিবারের সাথে আমার পরিবার তথা আমার স্ত্রীর বেশ খাতিরযত্ন! সাকিবের বড় দুই বোনদের সাথে আমার স্ত্রী ছোট বেলায় অনেক গল্পগুজব করেছেন! সেই ছোটবেলার খাতির এখনো অটুট!

যাই হোক, সময়ের আবর্তনে মেধাবী সাকিব এখন ডাঃ সাকিব, আমাদের এলাকার বিশিষ্ট দন্ত চিকিৎসক এবং একটা ডেন্টাল কলেজের লেকচারার। আমাদের এলাকাতেই ওর বৈকালিক চেম্বার। আমাদের পরিবারের কারো দাঁতের কিছু হলেই ডাঃ সাকিবের কাছে চলো অবস্থা! এমনো হয়েছে যে আমি দাঁতে ব্যাথার কারনে ওকে মধ্য রাতে ফোন করে কি ঔষধ খাব তা জিজ্ঞেস করেছি! ডাঃ সাকিব বেশ ভাল ছেলে, আমাকে খুব খাতির করে! আর এই সাকিবের বিয়ে, না যাই কি করে! গতকাল ওর গায়ে হলুদ ছিল, সেখানেও গিয়েছি। আমার দুই ছেলে ওর গায়ে হলুদে হলুদ জামা পরেছে!

আমার দুই ছেলে ডাঃ সাকিবের গায়ে হলুদে হলুদ জামা পরেছে!

যাই হোক, ব্যাপার না! আমি বিয়ের দাওয়াত পেলে না যেয়ে পারি না! বিয়ের দাওয়াত পেতেও একধরনের আনন্দ আছে। আর কেহ যদি দাওয়াত দেয়, সেখানে অবশ্যই যোগ দেয়া উচিত। উক্ত পরিবার আপনাকে ভালবাসে বলেই তো আপনাকে দাওয়াত দিয়েছে! চলুন সাকিবের বিয়ের খাবার দাবারের ছবি দেখি! আমাদের গল্প চলুক!


মগবাজারের সেলিব্রেশন হলে এই বিয়ের খাবারের আয়োজন করা হয়েছে। বর কনের বাড়ি মিলে মিশে একই দিনে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। এটা ভাল উদ্যোগ, আজকাল ঢাকার প্রায় সব বিবাহই এমন হচ্ছে। গত কয়েক মাসে যত বিয়ে খেলাম সবই এমন, ভাল! এওক বিয়ের জন্য দুইবার যানজট ঠেলতে হচ্ছে না!


পার্টি সেন্টারের সাজ গোজ মন্দ ছিল না!


বর পক্ষ! কনে পক্ষের উপহারের জায়গাও আলাদা। এটা ভাল উদ্দোগ।


কনে পক্ষ! এটাও ভাল উদ্দোগ!


পোলাও।


সালাত।


মিক্স ভেজিটেবল। (এটা চরম স্বাদ হয়েছিল!)


জালি কাবাব।


চিকেন রোষ্ট, পার হেড ওয়ান পিস!


মাটন রেজালা। (বিয়েতে গরুর গোসতের কিছুই করা হয় নাই)


আহ, বোরহানি! আমি পুরা জগ নিয়েই বসেছিলাম!


মিষ্টি মুখকরন। ফিন্নি। আমার কাছে এই পরিবেশনা ছিল ওয়েটারদের! গরম লেবু পানিতে হাত ধুয়ে নগদ নারায়ন দিয়েই ফিন্নি মুখে দিয়েছিলাম!


আমাদের আগামী প্রজন্ম! ছবি তুলতে বললেই রেডী!


এ ছবিটা লুকিয়ে তোলা!


হাত ধোয়া এবং ওয়াশ রুমে এই ওয়েটার কেন পাহারা দিচ্ছিলো তা জানার ইচ্ছা থাকলেও জানা হয় নাই!


পান সুপারি!


ডাঃ সাকিবের বিয়েতে আমাদের সারা বাড়ীর মেয়েরা!


ভিডিও ছবি যন্ত্রনায় আমাদের ডাক্তারগন! উল্লেখ্য যে আমাদের ডাঃ সাকিবের স্ত্রীও একজন ডাক্তার!


এই নিন আমার তোলা ওদের ক্লোজ ছবি!


পুরা পরিবার একসাথে। বিয়ে সাদীতেই এমন ছবি তোলা যায়!


বের হয়ে আসার সময় দেখলাম, বরকনের জন্য এই খাসির রোষ্টের আয়োজন করা হয়েছে। সময় হাতে থাকলে বা গন খাওয়া না খেলে হয়ত এই খাসির টেবিলে বসলে এই রোষ্টের ভাগ পেতাম! হা হা হা। রাত হয়ে পড়াতে সেই সুযোগ নেই! ঘরে ফেরার তাড়া!

শেষ কথা, যারা এখনো বিবাহ করেন নাই, করে ফেলুন। আর যারা বিবাহ করেছেন তারা অনুগ্রহ করে চুপ থাকুন। বিবাহ একটা প্যাক্টিক্যাল অভিজ্ঞতা, এই অভিজ্ঞতা না হলে বিবাহের মর্ম বুঝা যায় না!

সবাইকে শুভেচ্ছা।

12 responses to “বিয়ে শাদীর খাবার দাবার ও অন্য কিছু – ৭ (ডাঃ সাকিবের বিয়ে)

  1. ছবিগুলো বেশ সুন্দর এসেছে তো! নতুন ক্যামেরা নিয়েছেন?

    Liked by 1 person

  2. খুব কমই দেখা যায় যে বিয়ে বাড়ির রান্না খারাপ হয়, এভারেজ এ সব রান্নাই অসম্ভব মজার হয়। আমি বুঝতে পারছি খাবার গুলো মাস্ট মজা হয়েছে তবু ও খাবার গুলোর চেহারা তেমন ভালো লাগে নাই । পোলাও হলুদ কেন? টিকিয়ার শেপ গুলো মনে হয় খুবই তাড়াহুড়ো করে করা 😦
    ধন্যবাদ ভাই কষ্ট করে ছবি তুলেছেন,আমি দাওয়াত গেলে সখ করে খাবারের ছবি তুলতে চাই কিন্তু আমার স্বামীর চোখ রাঙানির জন্য অনেক সময় পারি না ।কারন আমার এই কান্ড নাকি কারো বউ করে না সো আমার স্বামী আনইজি ফিল করে তারপর ও ছবি তুলি অনেক সময় কারন খাওয়া আমার ভালোবাসা 😀

    Like

  3. সুলতানা জামান

    দোয়া থাকল। ওরা ভাল থাকুক।

    Like

  4. হাহা দারুন মজার লেখা – পরতে পরতে না হেসে পারলাম না।

    Like

  5. apnar cheleder dekhe khub khub valo laglo.mashallah.chotota kobe jonmmo nilo ar ekhon dekchi boro hoie o gelo.allah valo rakhuk.

    Like

  6. পিংব্যাকঃ বিয়ে শাদীর খাবার দাবার ও অন্য কিছু – ৮ (তুরিনের বিয়ে) | রান্নাঘর (গল্প ও রান্না)

  7. Very beautiful photo

    Liked by 1 person

  8. আপনার বিয়েবাড়ির খাবার দাবার এর পোস্টগুলা দেখছি ইদানিং,ভাবছি একদিন বিয়ের খাবার দাবার বাসায় ট্রাই করলেও খারাপ হয় না :p
    চিকেন ভেজিটেবলটা দেখতে খুবই ভালো লাগছে,আমার কাছে বিয়ের এই চিকেন ভেজিটেবল টা খুবই মজা লাগে,এইটার একটা রেসিপি পেলেও হত 😀
    শুভেচ্ছা

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

