Gallery

যে সব খাবার কম খাওয়া ভাল!


মাঝে মাঝে যখন জীবন নিয়ে ভাবতে বসি, তখন অনেক কিছুই চোখের সামনে ভেসে উঠে। কি ছিলাম, কি হলাম, কি হব! মাঝে মনে হয় কত ছোট এই জীবন! আবার মনে হয় জীবন ছোট হলে কি হবে, কত কি দেখলাম এই দুনিয়ায়! একটা গরীব দেশে জন্ম নিয়েও তো কম দেশ, কম জাতি, কম মানুষ দেখলাম না! হা হা হা, এটাই বা কম কিসে।

যাই হোক, দেশ বিদেশে থাকার কারনে নানান ধনী, গরীব, ভিতরে, বাহিরে, স্টার, স্টার ছাড়া অনেক হোটেলে খেয়েছি/দেখেছি! হ্যাঁ, অনেক সময় দেখার জন্য, অনেক সময় খাবার জন্যও। দেশ বিদেশে এই অভিজ্ঞতা থেকে এখন বুঝি অনেক কিছুই। আসলে খাবার দাবার খেতে হয়, আবহাওয়া ভেদে। শীত প্রধান দেশে আপনি যা খাবেন, তা আরব দেশে চলে না। আবার আরবের লোকেরা যে খাবার খায় তা আমাদের দেশে চলবে না! আমেরিকার খাবারের ব্যবসা আমাদের দেশে চলবে ঠিকই, কিন্তু মানুষ খেয়ে মারাই যাবে! (রোগ বালাইয়ের নাম আগামীতে বলব)

আমাদের আবহাওয়ায় যা খাওয়ার জন্য আমাদের মুরুব্বীরা বলে গেছেন তাই আমাদের খাওয়া উচিত। আমাদের দেশে শরীর ভাল রাখতে হলে, একদম লো ফ্যাটের খাবার, শাকসবজি, সাধারন রান্নায় মাছ মাংশ খেয়েই বেঁচে থাকতে হবে! মশলাপাতিও খুব কম ব্যবহার করতে হবে। হা হা হা।। এই কথাটা শুনে হয়ত কোন যুবক বা যুবতি অনেক কথাই বলে উঠতে পারেন! আমি শুধু তাদের বলব, যৌবন চীরস্থায়ী নয়! আমরাও যৌবন পার করে এসেছি, এখন বুঝি যদি সেই সময়ে সর্তক হতাম, তবে শারীরিক ভাবে আরো ভাল থাকতে পারতাম!

অভিজ্ঞতার আলোকে আমাদের দেশে যে ধরনের খাদ্য চলে না তার একটা লিষ্ট বানাবো ভাবছি। বিশেষ করে যে সকল খাদ্য বয়স বাড়লে আর চলেই না! আজ সেই সকল খাবারের কয়েকটা ছবি দিয়ে গেলাম, ছবি গুলো আমার নিজের মোবাইলে তোলা। আজ হাতে সময় নেই, একটা ক্যাটাগরী অনুসারে আপনাদের জন্য চান্স পেলেই সাজিয়ে দেব নিকট অতীতে, আমার নিজেও হাল্কা একটা গবেষনা করা দরকার আছে!


ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬


ছবি ৭

না খেলে জানবেন কি করে, তবে যা একবার খাবেন তা আর কখনো খেয়ে দেখার দরকার আছে বলে আমি মন করি না!

ছবি ১, যে কোন ক্যান বা বোতল জাত পানীয় না খাওয়াই ভাল। (বোতল বা ক্যান খুলেই এরা গ্লাসে পরিবেশন করে থাকে)


ছবি ২, ক্রীম, চীজ ছাড়া কোন কিছু কি রান্না করা যায় না! হা হা হা।। চলে না!


ছবি ৩, যত ইয়ামী, যত ক্রীম, মাখন, বাটার, আমাদের আবহাওয়ায় চলেই না! খেলেই ধরা খেতে হয়! আজ না হয় পরশু!

যাই হোক, আশা করছি আগামীতে আরো ব্যাপক লিখতে পারবো। দেশি খাবার খান, সুস্থ্য থেকে আনন্দে জীবন কাটান। গরম ভাত, ভর্তা আর পাতলা ডালের জুড়ি আমি অন্তত সারা দুনিয়াতে আর কোথায়ও পাই নাই!

শুভেচ্ছা সবাইকে।

Advertisements

8 responses to “যে সব খাবার কম খাওয়া ভাল!

  1. Shadat bhai, Khub Khub valo akta upodesh , Olpo somoyer duniyae amader susto hoye thakte hobe,
    Sathe sathe Akherate(next life) jeno valo thaka zay , sai kaj akhan thekei korte hobe……..

    Liked by 1 person

  2. ভাই আপনার লেখার জন্যই আমরা হয়ত সুস্থ থাকবো

    Liked by 1 person

    • ধন্যবাদ ফারুক ভাই।
      আমার কাজ হচ্ছে মনে করিয়ে দেয়া, আশা করি যারা বুঝতে পারবে তাদের জন্য ভাল হবে। আমরাও যৌবনে অনেক কিছু বুঝি নাই, সেই ভুল গুলো এখন যারা যৌবনে আছে তারা যেন না করে সেই চেষ্টাই আমি করি। হয়ত একেই অভিজ্ঞতা বলে!
      শুভেচ্ছা নিন।

      Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s