Gallery

রেসিপিঃ রুটি কলা (নির্বাচনী স্পেশাল)


গতকাল ফেসবুকের এক বন্ধু (Jabir Hasan) বাংলাদেশের জাতীয় নির্বাচন উপলক্ষে একটা রেসিপি পোষ্ট করতে বলেছেন। বন্ধুটির কথা শুনে ভাবছিলাম, জাতীয় নির্বাচন মানে আনন্দ, জাতীয় নির্বাচন মানে সাধারণ জনগণ (সাধারণ মানুষ) নিজদের একদিনের জন্য রাজা বলে যাওয়া! এইদিন তো দেশের সাধারণ মানুষের ভাল খাবার কথা, আনন্দে গল্প গুজব করে পার করার কথা।  প্রতি পাঁচ বছর পর এমন সুযোগ আসে নিজের পছন্দের মানুষ বা আর্দশকে ভোট দেয়ার! কিন্তু এবার তা হল না! আগামী পাঁচ বছর কে বাঁচবো, আর কে মরবো কে জানে! চরম সত্য হচ্ছে এবার দেশের বেশীর মানুষ (যারা অধিকারী) ভোটাধিকারের মত একটা মৌলিক অধিকার থেকে  বঞ্চিত। এটা খুবই দুঃখজনক। আমাদের ভবিষ্যৎ কি উপরওয়ালাই বলতে পারবেন!

এই নির্বাচনে কি খাওয়া যেতে পারে! হা হা হা…। আমার মাথায় রুটি কলার আইডিয়া আসছে!  আমাদের মত ভোটেরদের এই রুটি কলা খাওয়া যেতে পারে! তার আগে বলেন কে কে এমন রুটি কলা খেয়েছেন? আমাদের এখনকার জেনারেশন এই রুটি কলা কখনো দেখেছেন বলে আমার মনে হয় না। আমার ছেলে বুলেট এই রুটি কলা দেখে হাসতে হাসতে গড়াগড়ি, তোমরা ছোট বেলায় এই খাবার খেতে? আমি বললাম, কেন এটা খারাপ খাবার নয়। অনেক পুষ্টিকর।


রুটি।


কলা।


রুটি + কলা।


মোড়ানো।


চাপ দিয়ে একটু চ্যাপ্টা করে দিতে হবে, কলা সমভাবে ছড়িয়ে দিতে হবে।


ব্যস, প্রস্তুত।


শিশুদের জন্য এই ধরনের খাবার খুবই প্রয়োজনীয়। আমরা ছোট বেলায় এমন রুটি কলা খেয়েছি। এখনকার শিশুরা অবশ্য এমন খাবার পছন্দ করে না আর পরিবারেও এমন খাবার তৈরী করে শিশুদের সামনে দেয়া হয় না। সর্টকাট! ঘরে আটা দিয়ে রুটি বানানো অনেক কষ্টের কাজ! এত কষ্ট স্বীকার কে করে?

পাউরুটি, ডিম এখন মধ্যবিত্তদের নাস্তার টেবিলেও জমে বসেছে!   বাংলাদেশের ধনীরা সকালের নাস্তা কি দিয়ে করে তা আমার জানা নেই! হা হা হা… পাউরুটি, ডিম, মাখন, পিনাট বাটার, জ্যাম, জেলী, মধু, কলা!


তবে নাস্তার পর চা বাংলাদেশের সব শ্রেনীর জন্যই অবধারিত হয়ে উঠেছে।

ভোট দিতে পারলেন কি পারলেন না তাতে কিছু যায় আসে না! আপনাকে বেঁচে থাকতে হবে, আপনার প্রিয়জনদের জন্যই। আপনার গুরুত্ব আপনার পরিবারের কাছেই প্রধান। আপনি দুনিয়াতে বেঁচে থাকলে আপনার পরিবার মা, বাবা, স্ত্রী, সন্তানের জন্যই মঙ্গল, তারা আপনার কারনেই সুখী হবে। সুতারাং ঘরে বসে ‘কলা রুটি’ খান! আর পারলে আমাদের বিটিভি সহ, স্যাটেলাইড টেলিভিশন চ্যানেল গুলো দেখুন! দেখুন সাংবাদিক ও ক্যামেরাম্যান কি করে দূরবীন/অণুবীক্ষণ দিয়ে ভোট কেন্দ্রে ভোটার খুঁজে পেরেশন হচ্ছে!

রেসিপি প্রিয় সকল বন্ধুদের শুভেচ্ছা।

Advertisements

8 responses to “রেসিপিঃ রুটি কলা (নির্বাচনী স্পেশাল)

  1. ফেসবুক স্ট্যাটাস এ আলোচনা চলছে!

    Like

  2. ছোটবেলায় রুটির ভেতরে গুড়ো দুধ আর চিনি একসাথে মিক্স ( শুকনো ) করে দিয়ে খেতাম । নানা বাড়ি থেকে এই উপায় টা শিখেছিলাম ।
    এখন সকালে নাস্তা বলতে পাউরূটি আর চা । মাঝে মাঝে ভাত বিরান ( ফ্রাই ) । রাতের ভাত ( অতিরিক্ত রয়ে গেলে ) সকালে সেই ভাত দিয়ে ভাত ভাজি / বিরান করি । সাথে ডিম পোচ /সিদ্ধ থাকে । সকালের জন্য আদর্শ নাস্তা বোধ করি এটাই ।

    Like

    • ধন্যবাদ বোন।
      আমি সকালে রুটি বা ব্রেড খেতেই পছন্দ করি। ভাত মুখেই তুলতে পারি না। হা হা হা…

      ছোট বেলায় আপনার মত করে আমিও রুটি খেয়েছি। শুধু চিনি এবং ঘি দিয়েও রুটি খেয়েছি। তখন আমরা শ্রীমঙ্গলে থাকতাম!

      শুভেচ্ছা।

      Like

  3. হা হা হা!
    ছোটবেলায় এমন করেই রুটি কলা খেতাম। এখনো আমার আব্বা খান, আমিও মাঝে মাঝে খাই। 🙂

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s