Gallery

রেসিপিঃ মেথি শাক ভাজি


চুল কাটিয়ে সকালে বের হয়ে বাসায় ফিরে আসছিলাম। রাস্তায় একটা শাকের ভ্যান (এখন শহরে অনেক কিছুই ভ্যানে পাওয়া যায়) দেখে কাছে এগিয়ে গেলাম। তার কাছে শাকের সংগ্রহ দেখে আমার অবাক হবার পালা। অনেক ধরনের শাক নিয়ে সে তার পশরা সাজিয়েছে। আমি কেন, শাক প্রেমিক/প্রেমিকা যে কোন নারীপুরুষ তার ভ্যানের কাছে গেলেই শাক কিনতে চাইবেই। শাক বিক্রেতা ছেলেটার আচার ব্যবহার বেশ ভাল, আমি তার শাক দেখে বেশ কিছু শাক চিনতে পারছিলাম না, ছেলেটা আমাকে চিনিয়ে দিয়েছিল। প্রায় ১৫ রকমের শাক নিয়ে সে বসেছিল। আমার কাছে নূতন শাক হিসাবে মনে হয়েছে তেলকুচে শাক, মেথির শাক, ভতা পাতার শাক, খেসারী শাক। তেলকুচে শাক নিয়ে তার ভাষন শুনে আমার মনে হয়েছে, ছেলেটা শিক্ষিত, হতে পারে বিএ পাশ*! যাই হোক তেলকুচে পাতার বর্ননা শুনেও নিতে পারি নাই কারন শাক গুলো গোছানো ছিল না এবং ভাবছিলাম বাসায় নিয়ে কি করে সাফ করবো। যাই হোক, ২য় বর্ননায় খুশি হয়ে কিনে ফেললাম মেথি শাক।

মেথি শাক নিয়ে বাসায় ফিরে ব্যাটারীর সাথে হালকা আলোচনা হল, তিনিও এই শাক আমার মত নূতন দেখেছেন। এবার আমি আমার রান্না বিষয়ক গুরু আমার রান্নাতো বোন সুরঞ্জনা আপাকে ফোন করলাম। সালাম বিনিময়ের পর যা বুঝতে পারলাম, এই মেথি শাক ভাজি করে খাওয়া যেতে পারে এবং তিনি পুরা রেসিপি দিলেন। এছাড়া মেথি শাককে শুঁকিয়ে পরে মাছ রান্নায় দেয়া যেতে পারে বলে জানালেন। যাই হোক, অনেক কথা। চলুন রেসিপি দেখে ফেলি। সাধারণ শাক ভাজিই!

উপকরনঃ
– মেথি শাকঃ দুই মুট (শুধু পাতা নিয়েছি)
– পেঁয়াজ কুঁচিঃ মাঝারি একটা
– রসুন কোষঃ ৪ টা কুঁচি
– কাঁচা মরিচঃ ৩/৪টা (ঝাল বুঝে)
– লবনঃ পরিমান মত
– তেলঃ সয়াবিন তেল (তেল কমেই রান্না করা ভাল, তেল একটু বেশি দিলে রান্না দেখতে ভাল দেখায়, স্বাদও বাড়ে এটা সত্য কিন্তু তেল স্বাস্থ্যের জন্য ভাল নয় বলে জানা যায়)

প্রনালীঃ

ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬

স্বাদ আমার কাছে ভাল লেগেছে। তবে এই স্বাদ শিশুরা পছন্দ নাও করতে পারে। হালকা তিতে ভাব আছে। আমি আবারো পেলে কিনবো, প্রমিজ করলাম!

কৃতজ্ঞতাঃ সুরঞ্জনা আপা, মানসুরা হোসেন

16 responses to “রেসিপিঃ মেথি শাক ভাজি

  1. মেথি শাক ভাজা আমার খুব-ই প্রিয়…আমি শুক্‌নো লঙ্কা আর রসুন ফোড়ন দিয়ে ভাজি…।

    Like

  2. আমি একবার খেয়েছিলাম। ভাল লেগেছিল।

    Like

  3. methi sak mochmoche kore sukhiye pore peyaj-sukno morich-sorser tel diye vorta kore gorom/panta vaat diye kheye daruun lagee 😀

    Like

  4. ami o kokhono khai ni.tobe aj keno jeno kinlam.kenar por koy ekjon k jiges korlam..keu bolte pare na ki kore khay..ty net a apnar recipe pelam..asa kori amar ranna ta valoi hobe

    Like

  5. মেথি শাক পাঙ্গাস মাছের তৈলাক্ত অংশ , পাবদা মাছ , কই মাছ দিয়ে রান্না করলে অসাধারণ হয় খেতে ।

    Like

  6. VI YA AMAR MA METHI SAAK PELEI BAZAR THEKE ANAY,AMI AJ O AI SAAK KHEYECHI,HALKA EKTU TETO TETO LAGE BUT ODVUT MOJAR,AI SAAK SUKIYE GURO KORE APNI J KONO MANGSO RANNAY,KHICHURI BAGARER POR,ALUR DOM ETC KHABARE CHITIYE DITE PAREN KHUB VALO LAGE KHETE, SMELL ASE ALADA EKTA

    Like

    • ধন্যবাদ মুকিত ভাই।
      হ্যাঁ মেথি শাক শুঁকিয়ে নিয়ে অনেক রান্নায় ব্যবহার করা যায়। মেথি শাকের ঘ্রান আমার কাছে ভাল লেগেছে। এখন প্রায়ই বাজারে পাওয়া যাচ্ছে।

      আপনার আম্মাকে আমাদের সালাম জানাবেন।

      শুভেচ্ছা।

      Like

  7. মেথি শাাক খুব মজাদার ও ঊপকারি ধন্যবাদ আপনাকে ৷

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

