Gallery

রেসিপিঃ লাচ্ছা সেমাই এগেইন (ব্যচেলর)


আমরা যত কথাই বলি না কেন, ঈদে চান্দে প্রবাসী, ব্যচলর এবং মেসে থাকা আমাদের ভাই, বোনগন কি কি কষ্ট করেন তা আমি জানি। আমার জীবনে আমি একা প্রচুর সময় কাটিয়ে এসেছি। আমি প্রথম একা থাকি চট্রগ্রামে। ঈদ/রোজা আসলে আমি রুমেই বসে থাকতাম। যাবার কোথায়ও জায়গা দেখতাম না! হাতে তখন টাকা না থাকায় আরো কত কষ্ট ছিল তা বলার অপেক্ষা রাখে না। ঈদের দিনে না খেয়ে বা বিস্কুট খেয়ে দিন কাটানোর উদাহরণ আমি নিজেই। কিছু আত্মীয় থাকলেও তাদের চোহারা দেখে যেতে ইচ্ছা হত না, ধনী আত্মীয়দের তো এক একজনকে এখনো রাক্ষস মনে হয়!

আর প্রবাসের ঈদ চাঁদ! চোখে এখনো সে সব কথা মনে হলে পানি এসে যায়। রান্না না জানার কারনে এবং একটা আর্দশ স্বভাবের কারনে না পারতাম খেতে, যা পারতাম কাউকে বলতে। প্রবাসেও দেশে টাকা পাঠিয়ে নিজে নিজে শূন্য হাতেই থাকতাম। হোটেলের কার্ড সিস্টেমে বিল দিয়ে নিজের পকেটে বলতে গেলে ফাঁকাই থাকত। (প্রবাসী না হলে প্রবাসীদের বুঝা যাবে না, এদের জন্মই হয়েছে অন্যের জন্য!)

যাই হোক, এটাই জীবন হয়ত। দুনিয়াতে সবাই সব কিছুর জন্য আসে না। এক এক লোক এক একটা বিষয়ের জন্য নির্ধারিত হয়ে আসেন। উপরওয়ালা, মানুষ বানিয়েছেন পরীক্ষার জন্য! পরীক্ষার নিতে তিনি মজা পান! কষ্ট না থাকলে মানুষ কি?

যাই হোক, এখন রান্না জানি বলে অনেক আনন্দে আছি। রান্না জানলে সেই সব দিনে না খেয়ে থাকতে হত না। মাঝে মাঝে মনে হয়, সব প্রবাসী এবং ব্যচেলরদের রান্না জানতেই হবে। কারন জীবনতো একটাই! যাই হোক, চলুন আজ লাচ্ছা সেমাই খাই। দেখুন কত সহজে রান্না করা যায়।

সামান্য কয়েকটা জিনিষ দোকান থেকে কিনে বাসায় ফিরুন, ঈদের দিনে রান্না করে আরো আপনার মত বন্ধুদের দাওয়াত দিন। সময় ভাল কাটবে।

প্রয়োজনীয় উপকরনঃ
– লাচ্ছা সেমাই
– দুধ
– চিনি (বেশি না দেয়াই উত্তম)
– দারুচিনিঃ দুই তিনটে (হাফ ইঞ্চি)
– এলাচিঃ কয়েকটা
– কিসমিসঃ কয়েকটা (থাকলে দিন না থাকলে নাই)

প্রনালীঃ

লাচ্ছা সেমাইয়ের প্যাকেট কিনে নিন এবং একটা বাটিতে আপনার পরিমান মত নিন।


অন্য একটা পাত্র কিছু পানি (পরিমান নির্ভর করবে আপনি কতটা সেমাই নিয়েছেন) নিয়ে তাতে চিনি, কয়েকটা এলাচ, কয়েকটা দারুচিনি দিয়ে ভাল করে গরম করুন।


অন্য একটা পাত্রে দুধ গরম করে নিন।


এবার সেমাইতে চিনির শিরা ছেঁকে ঢালুন। গা গা পর্যন্ত।


এবার দুধ দিয়ে দিন।


কিছুক্ষন রেখে দিন। চিনি এবং দুধ সেমাইয়ের সাথে মিলে মিশে যাবে।


এবার খাবার জন্য প্রস্তুত। থাকলে কয়েকটা কিসমিস দিতে পারেন।


রান্না করতে সময় লাগলেও খেতে সময় লাগে না! এই তো দুনিয়া!

সবাইকে শুভেচ্ছা।

Advertisements

5 responses to “রেসিপিঃ লাচ্ছা সেমাই এগেইন (ব্যচেলর)

  1. বন্ধুরা আপনারা যারা আরো একটু ডিটেইলস দেখতে চান, তারা নিম্মের এই লিঙ্কে দেখে নিতে পারেন। আরো ডিটেইলস আছে।
    http://wp.me/p1KRVz-a

    Like

  2. আমি মোটামুটি ভালই রান্না করতে পারি অন্তত যারা যেটা উদরস্ত করেন তাদের অমায়িক ব্যবহার ও প্রসংসা আমাকে আরো একটু সাহস যোগায়। আমার স্বামী যখন বাংলাদেশ থেকে কানাডা আসে তখন সবাই মিলে জোর করেও রান্না শিকতে পারি নাই. তারপর কানাডার জীবন কেমন সুখকর ছিল হয়ত আপনি ধারণা করতে পারেন. ১৭ ঘন্টা রোজার ৩০ দিন পর যখন ঈদ দিন কিছু না খেয়ে দিন কাটে তখন তার মনের অবস্থা কেমন হয় সেটা ধারণা করা যায়. প্রবাসে বসে ছেলে যেমন কিছু না খেয়ে ঈদ করেছে দেশে বসে ছেলের বাবা মা চোখের জলে ভাসেছেন আর আমার কথা তো নাই বা বললাম। আপনার লেখা পরে সেই দিন গুলোর কথা খুব মনে পরে গেল. সব থেকে ভালো লাগলো আপনার সহজ সত্যি কথা বলা দেখে। বিদেশ এ এসে সবাই এ কষ্ট করে। ..কষ্ট না করলে যে পরের দেশে এ টিকে থাকা যায় না ! এই কষ্টটাকে আমিই খুব ভালো চোখেই দেখি কিন্তু চারিদিকে অনেক কে দেখেছি এখানের কষ্ট করে থাকা টা দেশের পরিচিত মানুষদের কাছে স্বীকার করে না বরং মিথ্যা বলে. আপনার লেখা খুব ভালো লাগলো এখন রান্না কেমন হবে সেটা দেখতে হবে 🙂 . by the way আপনার sense of humor ও বেশ ভালো.

    Like

  3. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s