Gallery

রেসিপিঃ কচুর শাক (ছবি ব্লগ, ইলিশের মাথা ভেঙ্গে)


কচুর শাক আমার পছন্দের শাক। আমি চান্স পেলেই কচুরশাক রান্না করি। আমার এই প্রিয় শাকের ব্যাপারে আমাদের পরিবারের সবাই জানেন। আজকাল বাজারে প্রায় দেখি কচুর শাক পাওয়া যাচ্ছে। যাই হোক, বেশ কিছুদিন আগে গ্রামের বাড়ী থেকে আমি যে কচুর শাক নিয়ে এসেছিলাম তার অর্ধেক কিছুদিন আগে রান্না করে আপনাদের দেখিয়েছিলাম। নিম্মে লিঙ্কে সেটা আগে প্রকাশিত হয়েছিল।

রেসিপিঃ কচুর শাক রান্না (বরিশালের প্লেন ডাল দিয়ে)

আর কয়েকদিন আগে আবারো রান্না করেছিলাম কচুর শাক, তবে এবার শুধু ইলিশের মাথা দিয়ে। আমার কাছে এই রান্নাও সেরা মনে হয়েছিল। চলুন, ছবি দেখে নেই। খুব কঠিন রান্না নয়। ছবি দেখেই সব কিছু বুঝা যাবে বলে আমি মনে করি। চলুন।

উপকরন ও প্রনালীঃ (ছবি দেখেই আশা করছি আপনারা রান্না বুঝে যাবেন, না বুঝলে আমি আছি!)

ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫ (এখানে সিদ্ব করে রাখা কচুর শাক দিয়েছি, যা ফ্রীজে রাখা ছিল এবং রান্নার ঘন্টা খানেক আগে বের করে রাখা হয়েছিল।)


ছবি ৬


ছবি ৭


ছবি ৮


ছবি ৯

স্বাদ কেমন হয়েছিল, তা আমি হয়ত আপনাদের বুঝাতে পারছি না! শুধু বলি, এই কচুর শাক দিয়ে যত ভাত খেয়েছি তা গত মাস খানেক ধরে অন্য কিছু দিয়ে খাই নাই! এবার বুঝে নিন!

সবাইকে শুভেচ্ছা। ভাল থাকুন।

11 responses to “রেসিপিঃ কচুর শাক (ছবি ব্লগ, ইলিশের মাথা ভেঙ্গে)

  1. ইলিশ মাছ ভেঙ্গে যে কোন কিছু রান্নাই আমার পছন্দ। ইলিশের ঘ্রান ভুলে থাকা অসম্ভব। কচু দিয়ে এভাবে ছোট বেলায় খেয়েছি।

    Like

  2. ১). কচুর শাক এর পাতার সাথে বেশ খানেকটা যে ডাটার অংশ আসে, এই পাতা ও ডাটা সবটাই কি রান্না করা যাবে? ডাটা কি ছিলতে বা চেছে নিতে হবে? রান্নার জন্য কচুর শাক কি ভাবে prepare করতে হয় বলে দিলে খুব উপকার হয় আনাড়ি নতুন রাধুনিদের জন্য.

    ২). ভাপ দেয়া কচুর শাক deepfridge এ কতদিন ভালো থাকবে? বিদেশে মাঝেমাঝে পেলে অনেকটা কিনে সংরক্ষণ করে রাখতে চাই, তাই জানতে চাইছি.

    Like

    • ধন্যবাদ বোন।
      ১। কচি কচুর শাক খুঁজে পেলে সব চেয়ে ভাল। হ্যাঁ, কচুর শাকের ডাটা নেয়া যেতে পারে। তবে ছিলে নিতে হবে। কচুর শাক ভাল করে ধুয়ে বা পরিস্কার করে ছোট ছোট করে হাত দিয়েও ছিঁড়ে নিতে পারেন। তবে আমি ছুরি দিয়ে কুঁচিয়ে নেই। যেভাবেই নিন না কেন, কচুর শাক গলে মিহীন হয়ে যায়।

      ২। কচুর শাক ভাপ দিয়ে ড্রিপ ফ্রীজে আমি প্রায় মাস খানেক রেখে খেয়েছি, কোন সমস্যা হয় নাই। তবে রান্নার সময় ড্রিপ ফ্রীজ থেকে ঘন্টা খানেক বা তার আগ্ময়বের করে নরমাল তাপমাত্রায় রেখে নরম করে নিতে হবে। আপনি চাইলেই সংরক্ষণ করতে পারেন।

      কচুর শাকের প্রতি আপনার ভালবাসা দেখে ভাল লাগল। আগামী কিছু দিনের মধ্যে গ্রামের বাড়ী যাব ভাবছি। আবারো কচুর শাকের দেখা পাব আশা করি।

      শুভেচ্ছা।
      (দেরীতে উত্তর দেয়ার জন্য সরি, দুঃখিত)

      Like

      • ইলিশ দিয়ে করা হয়নি এখনো, তবে ২টা শুকনা মরিচ ও ১ চা চামচ আস্ত পোস্তের ফোড়নে চিংড়ি ও নারকেল দিয়ে ৩ কাপ কুচানো কচুশাক চটজলদি ভেজে নিয়ে ভাতের সাথে খুব enjoy কেরেছি আজকে. এখানকার chinese grocery গুলোতে “Taro leaves” (কুচানো কচু পাতা) এবং “Taro root” (কচুর গোড়ার অংশ) frozen packet পাওয়া যায় তা দিয়েই রান্না করি. মাঝেমাঝে fresh অবস্থায়ও এগুলো পাওয়া যায়. Next time fresh পেলে আপনার পরামর্শ মত ভাপিয়ে freeze করে রাখবো. আপনার recipe দেখে দেখে রান্নায় উৎসাহ পাই. ওপরের recipe অনুযাই ইলিশ মাছের বা তেলাপিয়া মাছের মাথা দিয়েও কচুশাক করব যখন সময় সুযোগ হবে. অনেক ধন্যবাদ আপনাকে ও আপনার সুন্দর পরিবারকে.

        Like

  3. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

  4. পিংব্যাকঃ রেসিপিঃ কচুর শাক ভাঁজি (খেলে ভুলতে পারবেন না!) | রান্নাঘর (গল্প ও রান্না)

  5. রেসিপি গুলো খুবি ভাল। থামবেন না। চালিয়ে যান। এগুলোই রান্না করতেও চাই, খেতেও চাই

    Liked by 1 person

  6. বোন,
    উফফ গলার অবস্থা খারাব..
    কি যে করি ?

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s