গ্যালারি

রেসিপিঃ আনারসের শরবত (গরমে কিংবা ইফতারে)


চলে আসুন আজ একটা শরবত দেখি, হ্যাঁ আনারসের শরবত। আজকাল বাজারে আমাদের দেশী প্রায় সব ফলফলাদি পাওয়া যাচ্ছে। আনারসের সিজন চলছে এখন। আনারস দিয়ে আমার অনেক রান্না করার ইচ্ছা আছে, কিন্তু সময় এবং সুযোগ পাই না বলে তা করতে পারছি না। গতকাল সন্ধ্যায় আনারসের শরবত বানিয়েছিলাম, বেশ ভাল লেগেছিল। খুব সহজ এই শরবত কিন্তু পানে খুব মজাদার এবং শরীর শীতল করে দিয়েছিল নিমিষেই! আপনি চাইলে, এমন শরবত বানিয়ে সবাইকে তাক লাগিয়ে দিতে পারেন। চলুন, দেখে নেই।

(পাকা আনারস হলে ভাল)

উপকরনঃ
– আনারস (হাফ, কুঁচি করে কাটা)
– পুদিনা কুঁচি (এক চা চামচ)
– লেবুর রস (এক চা চামচ)
– কাঁচা মরিচ কুঁচি (একটা বা অর্ধেক, কুঁচি)
– বিট লবন (হাফ চা চামচ)
– লবন (সামান্য)
– চিনি (ইচ্ছানুসারে দেয়া যেতে পারে, তবে বুঝে)
– পানি (দুই/দেড় গ্লাস এবং কিছু বরফ কুঁচি বা ঠান্ডা পানি কিংবা শরবত বানিয়ে ফ্রীজে রেখে দিতে পারেন, ঠান্ডা হলে পরিবেশনা)

প্রনালীঃ

ব্লেন্ড করার জগে উপরের সব উপকরন নিয়ে নিন।


লেবুর রস দিতে ভুলবেন না।


পরিমান মত পানি দিন।


ভাল করে ব্লেন্ডিং করে নিন। এভাবে ইচ্ছা হলে ফ্রীজে রেখে দিতে পারেন কিংবা বরফ কুঁচি দিয়ে পরিবেশন করতে পারেন।


আমি সরাসরি ফ্রীজে রেখে দিয়েছিলাম। ফ্রীজ থেকে বের করে সরাসরি গ্লাসে ঢেলে নিয়েছিলাম। (আপনি ইচ্ছা হলে চাকুনি দিয়ে ছেঁকে নিতে পারেন, আমার হাতে সেই সময় ছিল না, তাই ড্রাইরেক্ট সাপ্লাই। আমরা আমরাইতো!)


পুদিনা পাতার ছোঁয়া দিতে পারেন। পুদিনা লাভার্স ভাই, বোনরা নিশ্চয় খুশি হবেন।


অসাধারন। গরম থেকে বাসায় এলে কিংবা ইফতারে এমন এক গ্লাস শরবত নিশ্চয় আপনাকে চরম আনন্দ দেবে, দুনিয়াতে বেঁচে থাকার ইচ্ছা প্রবল করবেই! হা হা হা… কে না ভাল খেয়ে এই কষ্টের দুনিয়াতে বেঁচে থাকতে চায়! কিছু না বলে যাবেন না!

সবাইকে শুভেচ্ছা। ভাল থাকুন সবাই।

10 responses to “রেসিপিঃ আনারসের শরবত (গরমে কিংবা ইফতারে)

  1. চমৎকার শরবত দেখেই প্রাণ জুড়িয়ে গেল ।

    Like

    • ধন্যবাদ বোন।
      আসলে বেশ মজাদার পানীয়। আমার কাছে বেশ ভাল লেগেছে। বিশেষ করে ইফতারের ঠিক আগ মুহুর্তে ঢেলে পান করে আমি বেশ আনন্দ পেয়েছিলাম।

      শুভেচ্ছা।

      Like

      • আসলে ইফতারিতে ঘরে তৈরি ফলের শরবত খেয়ে যে প্রশান্তি পাওয়া যায় তা আর অন্য কিছুতে পাওয়া যায় না । আমার বোন একদিন আম+দই দিয়ে এবং আরেকদিন কলা+দই দিয়ে শরবত তৈরি করেছিল । সারাদিন রোজা থাকার পর ফলের জুস খেয়ে আরাম পাওয়া যায় । আনারস হাতের কাছে থাকলে নিশ্চয়ই করবো ।

        Like

  2. bhai, apni dui doroner water glass use koresen. Amar kase dan pasher glass ta valo legese…….o asol kotha bolte vule gesi….Sorbot ta nice!

    Like

    • ধন্যবাদ রেদোয়ান ভাই।
      আপনি একেবারে আসল জায়গাতে হাত দিয়েছেন! হা হা হা… গ্লাসে ঢেলে ছবি তুলতে আমি আমার ব্যাটারীকে জানালাম, দেখতে ভাল দেখাচ্ছে না। নিশ্চয় আমাদের কোন বন্ধু এই বিষয়ে বলবেন! হা হা হা…

      আসলে সময় কম থাকাতে আমি টেবিলে যে দুটি গ্লাস পেয়েছি তাতেই ঢেলে ফেলেছি। রান্নাঘরে আর যেতে চাই নাই। যাই হোক, আমরা এবং আমাদের উদ্দেশ্য কখনোই পরিবেশনা নয়। আমাদের উদ্দেশ্য হচ্ছে, পুরুষদের রান্নায় আগ্রহী ও রান্না সহজে উপস্থাপন করা। আপনি আপনার মত করে পরিবেশন করবেন। হা হা হা।।

      শুভেচ্ছা। আন্তরিক ভালবাসা আপনার জন্য।

      Like

  3. দারুণ শরবত!!!!!!!!!!

    কালারটাও অনেক সুন্দর এসেছে!!!!!

    আনারস ভাল লাগে

    শুভেচ্ছা

    Like

  4. আমাদের বাড়িতে মোটামুটি বানানো হয় রেগুলার। 🙂
    তবে সমস্যা একটাই, একই সাথে দুধ-জাতীয় যেকোন খাবার খাওয়া যায় না।

    Like

  5. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]