Gallery

রেসিপিঃ রানী মাছ রান্না (দোপেয়াজা)


কিছু দিন আগে বাজার থেকে এমনি এক ধরনের মাছ কিনে ফিরলাম। মাৎস্য বিক্রেতা জানালেন, এই মাছের নাম, রানী মাছ। এই মাছ কখনো খেয়েছি বলে মনে পড়ে না। আমি সাধারণত বাজারে নুতন যে কোন মাছ পেলেই কিনে ফেলি। এটা আমার পুরানো রোগ!

হা হা হা।। আমার কথা হচ্ছে, দুনিয়ার প্রায় সব কিছুর স্বাদ নিয়ে এই দুনিয়া থেকে বিদায় নেয়া! যদিও এখনো কত কিছুর স্বাদ নেয়া হয় নাই! যাই হোক এদিকে এই মাছ নিয়ে বাসায় ফিরার পর আমার ব্যাটারী আমার উপর এক চোট নিলেন, আমি নাকি আবোল তাবোল পদের মাছ খেয়ে একদিন মারা পড়বো! আরে এটা কি পোটকা মাছ নাকি, যে খেয়ে মারা পড়ার ব্যাপার আছে! হয়ত মাছটা তেমন আর বংশ বিস্তার করতে পারে বলেই হারিয়ে যাচ্ছে! আমি নিশ্চিত এটা আমাদের দেশেরই কেন একটা মাছ। যাই হোক, এই মাছটা নিয়ে ফেইসবুকের একটা খাবার দারার গ্রুপে (Foodography) ছবি পোষ্ট দিলাম। বন্ধুদের কাছে জানতে চাইলাম, কি করে এটা রান্না করা যেতে পারে। মোটামুটি সবাই যেটা জানালেন, তা হচ্ছে মাখামাখা করে দোপেয়াজা!

ফেইসবুকের সেই Foodography গ্রুপের সব কিছু এখানে তুলে দিলাম!

আজ বাজার থেকে একটা নুতন (আমি আর কিনি নাই) মাছ কিনলাম! বাসায় এনে আমার ব্যাটারীর বকাবকির মুখে পড়লাম! তিনি এটা ধরবেন না, রান্নাও করবেন না! মাৎস্য বিক্রেতা এই মাছের নাম জানিয়েছে “রানী মাছ”! সিদ্বান্ত নিয়েছি, আমি নিজেই রান্না করবো, কিন্তু ভেবে পাচ্ছি না ‘ভাজি’ না ‘দোপেয়াজা’ করবো! বন্ধুরা আপনার কেহ এই মাছ খেয়ে থাকলে একটু অভিজ্ঞতার কথা জানালে খুশি হব। প্লিজ!
আজ বাজার থেকে একটা নুতন (আমি আর কিনি নাই) মাছ কিনলাম! বাসায় এনে আমার ব্যাটারীর বকাবকির মুখে পড়লাম! তিনি এটা ধরবেন না, রান্নাও করবেন না! মাৎস্য বিক্রেতা এই মাছের নাম জানিয়েছে "রানী মাছ"! সিদ্বান্ত নিয়েছি, আমি নিজেই রান্না করবো, কিন্তু ভেবে পাচ্ছি না 'ভাজি' না 'দোপেয়াজা' করবো! বন্ধুরা আপনার কেহ এই মাছ খেয়ে থাকলে একটু অভিজ্ঞতার কথা জানালে খুশি হব। প্লিজ!
  • আশিকুর রহমান শোভন আমার ব্যাটারীর বকাবকির মুখে পড়লাম!
  • Suronjona Maya রানি মাছ! ওয়াও! ভাজি না। ভাজলে এটার স্বাদই চলে যাবে। পেয়াজ কাচামরিচ দিয়ে দোপেয়াজি করুন মাখা মাখা করে। খুব মজার মাছ।
  • Suronjona Maya এটা আগে সিলেটে প্রচুর পাওয়া যেতো।
  • Tamim Adam রান্নাকরা রানি মাছ খেয়েছিলাম বছর খানেক আগে। মূলত মাছের নাম রানী হওয়ায় বেশী আগ্রহ ছিল । কিন্তু খেতে খুব একটা ভাল লাগে নাই। যদিও পাচকের হাতের ব্যাপার আছে। একটু ঝাল আর ঝোল করে রান্না করলে ভাল লাগতে পারে।
  • Shahadat Udraji আশিকুর রহমান শোভন ধন্যবাদ ভাই। এরি না বিবাহ! হা হা হা…
  • Shahadat Udraji Suronjona Maya রান্নাতো আপা, ধন্যবাদ। আপনার মত করেই রান্না করবো এবং এই রান্নাটা আপনার জন্যই ডেডিকেটেড থাকবে। শুভেচ্ছা।
  • Shahadat Udraji Tamim Adam ধন্যবাদ ব্রাদার। আপনি ঠিক বলেছেন, রান্নার অভিজ্ঞতা এবং হাত যে কোন রান্নাকেই সুস্বাদু করে দিতে পারে।
  • Mir Mushfik Ahsan এটার নাম বৌ-রানি মাছ। বেগুন চিকন ফালি ফালি করে কেটে তার সাথে পেয়াজ, টমেটো, কাচামরিচ আর সরিষার তেল দিয়ে মাখামাখা করে দো-পেয়াজা টাইপ চচ্চড়ি করলে দুর্দান্ত লাগে। মাছের সাইজ বড় হলে দুই ভাগে রান্না আর ছোট হলে আস্তই করা যায়। তবে খেয়াল রাখতে হবে ঝাল এবং পেয়াজের লেভেলটা যেনো বেশি হয়।
  • Shahadat Udraji Mir Mushfik Ahsan ধন্যবাদ ভাই। আপনার আর আমাদের রান্নাতো আপার রেসিপি একই। মিলে গেল। শুভেচ্ছা।
  • Mir Mushfik Ahsan বাহ… তাইলে আর কি, দ্রুত রান্না করে ফেলেন এবং পিকআপ দেন..
  • গরম সিঙ্গাড়া কাঁচা পেয়াজ, কাচ মরিচ আর ধনিয়া পাতা সহযোগে ঝোল রান্না ছাড়া আর কোন কথা হবে না বস্‌।
  • Bondona Kabir কাঁচা টমেটো দিয়ে পেঁয়াজ কাঁচামরিচ ধনেপাতার মাখো মাখো ঝাল ঝাল চচ্চড়ি। ইয়াম্মি। ভাজবেন্না ভুলেও। সাথে যদি একটা তাজা লেবুপাতা দেন নামানোর আগে আগে তাহলে তো ঘ্রানও ইয়াম্মি
  • গরম সিঙ্গাড়া ঠিক ঠিক ! ভাজলে নম্বর কাটা যাবে। 😐
  • Shahadat Udraji বন্ধুরা, আপনাদের সব কমেন্ট গুলো পড়ে আমার ব্যাটারী বলেন, আমি নাকি একদিন আবোল তাবোল মাছ খেয়েই মারা পড়বো! হা হা হা…। বিচিত্র সব মাছ খেয়েই চলছি!
  • Shahana Khan sobar bornona pore mas ta khete iche korse………mas ta koi pabo?
  • Shahana Khan Shahadat Udraji vai masta ranna kore khub je kheye nilen??? pic and recipe upload kobe korben??
  • Shahadat Udraji Shahana Khan বোন, আমি মালিবাগ বাজার থেকে কিনেছি। মাৎস্য বিক্রেতার কাছে কয়েক কেজি ছিল। আশা করছি আগামী কাল রান্না করবো। মাছের রেসিপি অবশ্যি দিবো। ধন্যবাদ ও শুভেচ্ছা।
  • Nafisa Tanzir Alam amar sobceye pochonder mach. amar nanur o pochender mach. rani mach bhuna khete sobceye moja. sudhu peyaj bhuna.
  • Shahadat Udraji রান্না করে খেয়েছি। ওয়াও! (রেসিপি সহ ছবি আসছে)

উপকরনঃ
– কিছু রানী মাছ
– পেঁয়াজ কুঁচি
– আদা বাটা
– রসুন বাটা
– কাঁচা মরিচ
– মরিচ গুড়া
– হলুদ গুড়া
– জিরা গুড়া
– লবন
– তেল
– পানি
– বিলাতি ধনিয়া পাতার কুঁচি

প্রনালীঃ

ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি

অসাধারন স্বাদের মাছ এটা। আমি এবং আমার ছেলে পুরা বাটি সাফ করেছি! হা হা হা…

21 responses to “রেসিপিঃ রানী মাছ রান্না (দোপেয়াজা)

  1. আহা! দেখেও শান্তি।
    আমার কিশোরী বেলায় বর্ষায় ছুটির দিনে আব্বার সাথে লং ড্রাইভে যেতাম জাফলং, তামাবিল রোডে। পথের দুই ধারে থই থই পানি। লোকেরা জাল দিয়ে মাছ ধরতো। ফেরার পথে আব্বা প্রায়ই টাটকা মাছ কিনতেন। তখন বড় বড় রানী মাছ অনেকবার খেয়েছি। এখন এ মাছ বিলুপ্তির পথে।

    Like

    • ধন্যবাদ বোন।
      হা, না খেলে এই মাছের স্বাদ বুঝতে পারতাম না। আমার কাছে বেশ ভাল লেগেছে। বুলেটও বেশ আনন্দ সহকারে খেয়েছে। বেশ নরম মাছ। স্বাদ চমৎকার, কিছুটা বর্ষাকালের পুঁটিমাছের মত। হা হা হা…

      আবার পেলে কিনবো!

      সে দিন কি আর আছে আপা! দেশি মাছ গুলোতো শেষ হতেই চলছে!

      শুভেচ্ছা।

      Like

  2. আগে বাসায় আনা হত প্রায় । এখন আর খুব একটা আনা হয় না । এটা রানী মাছ । রানি মাছ কুটা একটু ঝামেলার যে কারণে আমি এটা পছন্দ করি না । প্রথমবার যারা এই মাছ কিনবে তারা মাছ কুটা নিয়ে একটু দুশ্চিন্তায় পরে যাবে । তবে খেতে পছন্দ করি ।

    Like

  3. Offenly if found 1 or 2 pcs once bought “PACH MISHALI” fish. Thanks to give us a rare rceipe…..:)

    Like

  4. আমাদের শহরে আমরা এটাকে বলি বউ মাছ। বেগুন একটু মোটা ঝুরি করে কেটে, বেশি পেঁয়াজ, কাঁচা মরিচ আর তেল দিয়ে হাত মাখা চচ্চড়ি খুব মজা হয়। অনেকদিন খাইনি। ঢাকায় তো দেখি ই না।

    Like

    • ধন্যবাদ বোন।
      হা, এই মাছটা হারিয়ে যেতে বসেছে। ঢাকাতে বলতে গেলে দেখাই যায় না।
      মাছের নাম রানী বা বউ যাই হউক না কেন, খেতে বেশ মজাদার।

      হা, বেগুন দিয়ে আপনার মত করে রান্না করলেও ভাল হবে সন্দেহ নেই।

      শুভেচ্ছা।

      Like

  5. মাছটা দেখতে খুবই সুন্দর, একদম অ্যাকুরিয়ামের মাছের মত।

    নামটাও দারুণ!!!!!!! রানী মাছ!!!!!!!!!!!!!

    আমি সবসময় আমার আব্বুর সাথে বাজারে যাই, এবার বাজারে গেলে যদি এই মাছ দেখি তাহলে অবশ্যই কিনব।

    শুভেচ্ছা ও ভাললাগা

    Like

    • ধন্যবাদ ভাতিজা।
      আমি আবোল তাবোল (শব্দটা ভিন্নার্থে ব্যবহার করলাম) মাছ কিনতে চিন্তা করি না। ফলে এখন পর্যন্ত অনেক অনেক প্রকারের মাছ খেয়েছি।

      তবে রানী মাছ খেয়ে ভাল লেগেছিলো। আবার পেলে আবারো কিনবো।

      শুভেচ্ছা।

      Like

  6. মাছটা আমি অবশ্যই কিনবো। খুব খুব খেতে ইচ্ছে করছে।

    Like

    • ধন্যবাদ বোন।
      তবে এই মাছটা সচরাচর মাৎস্য বাজারে দেখা যায় না। মাঝামাঝে বা কদাচিৎ দেখতে পাওয়া যায়। আমি অনেকদিন পর দেখেছিলাম। আপনার কোপাল ভাল হলে পেয়ে যেতে পারেন।

      শুভেচ্ছা।

      Like

  7. ভাই, এই মাছ আমাদের এদিকে খুব হত। আমার খুব প্রিয় মাছ। আমি সেদিন ও খেয়েছি কয়েকটা। একদিন এক বন্ধুকে প্রিয় মাছের তালিকা দেখাতে গিয়ে এই মাছের নাম আর ওরা চিনে না, পরে গুগল মামারে জিগাইতে জিগাইতে ব্যাটা একটা উদ্ভট নাম দিয়েছিলো, মনে নেই যদিও। এটা রাণী মাছই। অবশ্য নামটা আমাদের অঞ্চলের মে বি। তবে এটা খাবার অনেক রকম আছে। আমাদের বাড়িতে সাধারণত ভুনা করে রান্না হয়। পাওয়া যায় না বলে এটার স্বাদ ভুলতে বসেছি। বাড়ীতে গেলে এই মাছ আর নদীর চাপিলা মাছ আমার খাওয়া চাইই চাই। আর কি বলবো খাওয়ার সময়ে পোস্ট টা দেখে এতোটা খিদে লেগেছে যে কি বলবো। টমেটো দিয়ে ভুনা করলে দারুণ লাগে একটু বেশী রসুন দিয়ে। আর অনেকভাবে আমরা খেয়েছি। এটাকে দেখে কখনোই বিষাক্ত পোটলা বা অ-স্বাদের মাছ মনে হয় না। এতো সুন্দর কালার, এতো সফট আর এতো তেলতেলে যে দেখলেই খেতে ইচ্ছে করে। সিলেটিরা খেয়ে খেয়ে এই মাছের বারোটা বাজিয়েছে, আমি নিজেও সিলেটী আর এই মাছের দারুণ ভক্ত। ছোটবেলায় মাছ ধরতে গেলে এই মাছ পাওয়া যেতোই। আর আমরা এটাকে এতো মজা করে খেতাম যে প্রায় প্রতিদিনই এই মাছ আমাদের খেতে ইচ্ছে করতো।

    Like

    • ধন্যবাদ বাবুল ভাই। দেরীতে উত্তর দেয়ার জন্য ক্ষমা চাইছি।
      মাছটা আসলেই খেতে বেশ সুস্বাদু। দেখতে তো রানী বটেই!

      আপনারা সিলেটীরা যা পছন্দ করেন! হা হা হা… দুনিয়াতে সিলেটীরা না থাকলে বাঙ্গালী হোটেলের মালিক হতেই পারত না। রান্না এবং হোটেল ব্যবস্থাপনায় আমার চোখে সিলেটের লোকেরাই সেরা। তারা এই বিষয়টা পারেই, আমি নিজ চোখে দেখেছি।

      আপনার কবিতার চর্চা কেমন চলছে?

      শুভেচ্ছা। ভাল থাকুন। মাঝে মাঝে এসে দেখে যাবেন।

      Like

  8. মাছটা যদিও চিনিনা, কিন্তু রান্না দেখে ভালোই লাগলো। যে কোনও ছোট মাছ কিভাবে সহজে রান্না করা যায় সেটার একটা রেসিপি দিলে ভালো হয়।

    Like

    • ধন্যবাদ বোন,
      ছোট মাছ কুটার ভয়ে কিনি না। আমার খুব ইচ্ছা হয় ছোট মাছ খেতে। কয়েকদিন আগে কিছু মলা মাছ কিনেছি, এখনো আছে, দেখা যাক আগামীতে রান্না করিয়ে দেখিয়ে দিতে পারি কি না!

      শুভেচ্ছা নিন।

      Like

  9. কুমিল্লা অঞ্চলে এটাকে “বেতরংগি” মাছ বলে মনে হয়।

    Like

    • ধন্যবাদ জামিল ভাই।
      বেতরংগি মাছ আমিও চিনি, মুখটা বোঁচা। এটা পুটি মাছের মত।

      যাই হোক, বেতরংগি মাছ খুব মজার মাছ, আমি খেয়েছি। পেলেই কিনবো। মনে করিয়ে দেয়ার জন্য আবারো ধন্যবাদ।

      শুভেচ্ছা।

      Like

  10. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

