Gallery

রেসিপিঃ গরুর গোসতের শাহী কোরমা


গরুর গোসত দিয়ে কোরমা রান্না করেন এমন ভাবাও অনেক কঠিন কাজ! কারন আমরা জানি কোরমা মানেই চিকেন কিংবা মাটন! যাই হোক, আমি এখন আর তেমন গরুর গোসত খাই না, তবে রান্না করতে ভালবাসি, গরুর গোসত রান্না আমার চেয়ে আর কে ভাল করবে! হা হা হা, দুই দিনের বৈরাগী বটে! গত কয়েকদিন আগে বুলেট ইচ্ছা প্রকাশ করলো, কোরমা খাবে। এদিকে ঘরে দেশি চিকেন নেই! আমি ব্যাটারীকে জানালাম, গরুর গোসত আছে এবং সেটা দিয়ে কোরমা রান্না করতে পারি। তিনি হেসে জানালেন, তোমার ইচ্ছা!

আমার ইচ্ছা মানে আর বসে থাকা নয়। রান্নাঘরে প্রবেশ করা এবং রান্না করা। কোরমা রান্নার যত মশলাপাতি লাগে তা দিয়েই এই গরুর গোসত রান্না হয়েছে। কাজে কাজেই শাহী কোরমা বলা যেতেই পারে। চলুন দেখে ফেলি, কি করে কোরমা রান্না করা হয়।  আমি নিশ্চিত আপনাদের ভাল লাগবে, ঘরের শিশু এবং প্রিয় মাতা পিতার জন্য আপনি একদিন এমন কোরমা রান্না করতে পারেন। সবাই আনন্দ পাবে এবং জানতে চাইতেও পারে গরুর গোসতের এমন মজাদার রান্না কোথায় পেলে? আমার নাম বলার দরকার নেই! তাও চলুক, আমাদের রান্নাঘর। আমরা রান্না করবো আমাদের ভালবাসার মানুষদের জন্যই।

উপকরণঃ
– মাংস, ১ কেজি
– পেঁয়াজ কুঁচি বা বাটা, এক কাপ
– আদা বাটা, দুই টেবিল চামচ
– রসুন বাটা, দুই টেবিল চামচ
– জিরা গুড়া, ১ চা চামচ
– কাঁচা মরিচ বাটা, তিন চা চামচ (ঝাল বুঝে)
– গোল মরিচ বাটা, আধা চা চামচ (ঝাল বুঝে)
– জয়ত্রী বাটা, হাফ চা চামচ
– জয়ফল বাটা, এক চিমটি
– বাদাম বাটা, হাফ কাপ
– গরম মশলা (এলাচি কয়েকটা, দারুচিনি কয়েক পিস)
– লবন, পরিমান মত
– চিনি, এক চা চামচ
– কিসমিস, এক টেবিল চামচ
– ভিনেগার, এক চা চামচ
– দুধ, ঘন এক কাপ
– কয়েকটা আস্ত কাঁচা মরিচ
– তেল, দেড় কাপ কম বেশি
– পানি

প্রনালীঃ

তেল গরম করে সামান্য লবন যোগে উপরের সব মশলাপাতি (দুধ, কিসমিস, ভিনেগার, চিনি বাদে) দিয়ে ভাল করে কষাতে থাকুন।


কষিয়ে তেল উঠিয়ে নিন।


এবার গোসত দিয়ে দিন এবং ভাল করে মিশিয়ে নিন।


এবার ভিনেগার, চিনি দিয়ে হাফ কাপ পানি দিয়ে মাধ্যম আঁচে ঢাকনা দিয়ে দিন। মিনিট ২০ লাগতে পারে। মাঝে মাঝে ঢাকনা উলটে দেখে ও নাড়িয়ে দিতে হবে।


দুধ দিয়ে দিন।


কিসমিস গুলো দিয়ে দিন। আবারো কিছু সময়ের জন্য মাধ্যম আঁচে ঢাকনা দিয়ে রেখে দিন। ঝোল কেমন রাখবেন এটা আপনি নিজেই বুঝতে পারবেন।


ফাইন্যাল লবন চেক করুন। লাগলে দিন। কয়েকটা কাঁচা মরিচ দিয়ে দিন, দেখতে ভাল লাগবে।


ব্যস, পরিবেশনের জন্য প্রস্তুত।


আপনারা আশা করি বিশ্বাস করবেন, এই কোরমা খেয়ে আমার বুলেট আমাকে জড়িয়ে ধরেছিল এবং আজ আবার বলল, বাবা ইউ আর আ রিয়েল শেফ! আমি বলি, বাবা আমিতো এখনো শিখেই চলছি। প্রান দিয়ে রান্না শিখছি মাত্র!

সবাইকে শুভেচ্ছা।

Advertisements

12 responses to “রেসিপিঃ গরুর গোসতের শাহী কোরমা

  1. Very interesting recipe. I too, don’t cook beef often. But I’ll definitely cook beef with this recipe. How long did it take for the beef to become soft? I mean how long did it take you to cook this beef korma?

    I cooked this recipe with chicken, this evening. It tasted very good. This is a different recipe from the korma recipe I know. So this was very new taste for me. I didn’t have “jayphal (nutmeg)” nor I had “joyottri (mace)”, so I cooked the chicken without them, still it turned out good. Thank you again for a very new recipe. I’ll definitely cook this again.

    Best wishes to you and your family.

    Like

    • ধন্যবাদ বোন।
      গরুর গোসত যেহেতু একটু শক্ত তাই সময় লাগে, এটা নির্ভর করে আপনি কেমন সফট চান। বার বার পানি দিয়ে সফট করা যেতে পারে। তবে আমরা এখানে ভিনেগার দিয়েছি বলে সময় কম লেগেছে। ভিনেগার স্বাদ বাড়ানোর পাশাপাশি গোস্তকে দ্রুত নরম করে ফেলে, চিকেনে তাই ভিনেগার ব্যবহার করা হয় না। আরো জলদি করতে চাইলে প্রেশার কুকার ব্যবহার করতে পারেন।

      জয়ফল/জয়ত্রী না দিলেও যে স্বাদ হবে না, তা নয়। তবে ঝোল গাঢ় এবং খাবারের ঘ্রানের জন্য এই মশলা গুলো দেয়া হয়ে থাকে। হাতের কাছে না থাকলে নাই, চলবে।

      প্রবাসে আপনারা ভাল ভাল খেতে পারছেন এবং সব খাবার ভেজাল মুক্ত এটাই আমাকে আনন্দ দেয়। আমরা চাইলেও ভাল জিনিষ পাচ্ছি না, দামো নাগালের বাইরে চলে যাচ্ছে। সব কিছুতেই ভেজাল চলছে এখানে, দেখার কেহ নেই। কি যে কষ্টকর অভিজ্ঞতা। শিশুদের নিয়ে কি যে যন্ত্রনায় আছি।

      আপনার জন্যও শুভেচ্ছা। ভাল থাকুন।

      Like

  2. Vaijan, Amar ROJA halka hoile apni dai..karon protidin apnar site a ase khabarer cobi dheke jive jol ase jay…. HA HA. Wish your best luck.

    Like

  3. শাহী বলেই বুঝি অনেক মশলা ব্যবহার করেছেন ? ঈদের সময় একবার রান্না করে দেখব ।

    Like

  4. দেখে জিবে জল এল।

    Like

  5. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

  6. এইটা গতকাল রান্না করেছি। বেশী কিছু বলবনা, খালি বলব, “আপনি একটা বস্ মানুষ!”

    Liked by 1 person

  7. আমার আম্মার ম্যাজিক রেসিপি এটা। আম্মা শুকনো মরিচ আর দই দিয়ে করতেন। বেশ কয়েক বছর ধরে অসুস্থতার জন্য রান্নাঘর থেকে দূরে আছেন তিনি। উনার হাতে রান্না করা এই খাবার দারুন মিস করি!

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s