গ্যালারি

রেসিপিঃ কচুর লতি, মাছ ও চ্যাপা শুঁটকী (ছবি ব্লগ)


বর্ষাকালের তরকারী হচ্ছে কচু। আর কচুর মুড়া থেকে বের হওয়া মুল হচ্ছে ‘লতি’। কোথায় কোন গ্রামে কি বলে জানি না! তবে ঢাকা শহরে আমরা কচুর লতি হিসাবেই কিনে থাকি। কচুর লতি বেশ ভাল তরকারী। অবশ্য আধুনিক পরিবার এখন আর কছুর লতি খেতে চান না! কচুর লতি রান্না করে টেবিলে সাজিয়ে রাখা আজকালকার অনেক ধনী পরিবারের আর মানায় না। তা ছাড়া কচুর লতি রান্না ভাল হয় শুঁটকী মাছে! আর শুঁটকী মাছতো অনেকের খাবার টেবিলের ধারে কাছেও নাই! এদিকে মধ্যবিত্ত এবং নিম্মবিত্তের কাছে কচুর লতি এবং শুঁটকী মাছের জনপ্রিয়তা এখনো বেশ আছে।

চলুন আজ কচুর লতি রান্না দেখি। লতির সাথে ছিল চ্যাপা শুঁটকী এবং কিছু মাছ।

উপকরন ও প্রনালীঃ
(ছবি ব্লগ, এমন রান্না অনেক দেখানো হয়েছে, আজ শুধু ছবি। তার পরো কোন কিছু জানতে চাইলে আমরা তো আছি!)

ছবি ১- যারা চ্যাপা শুঁটকী ভুলে গেছেন তাদের জন্য এই ছবি!


ছবি ২


ছবি ৩- দুই পিস চ্যাপা


ছবি ৪- ছোট কয়েক টুকরা রুই মাছ।


ছবি ৫


ছবি ৬


ছবি ৭


ছবি ৮


ছবি ৯


ছবি ১০


ছবি ১১- অসাধারন খাবার। লতি গুলো মজে মোম, হালকা মাছ শুঁটকীর ঘ্রান! আহ।। গরম ভাতের সাথে, ওহ!

সবাইকে শুভেচ্ছা।

কৃতজ্ঞতাঃ মানসুরা হোসেন

20 responses to “রেসিপিঃ কচুর লতি, মাছ ও চ্যাপা শুঁটকী (ছবি ব্লগ)

  1. বাহ লতিগুলো তো খুবই কচি মনে হচ্ছে! কচুর লতি দিয়ে শুটকি তো একেবারে ক্লাসিক রান্না, কত যে খেয়েছি! রেসিপির জন্য ধন্যবাদ, এখানে ফ্রোজেন লতি পাওয়া যায়, একবার করে দেখবো।

    আগে কিছু কিছু লতিতে গলা ধরত/চুলকাতো, এখনও কি ধরে?

    Like

    • ধন্যবাদ রনি ভাই। অনেকদিন পর দেখলাম। আশা করি ভাল আছেন।
      হা, এখন বাজারে লতি উঠতে শুরু করছে। আমার কাছে মোটা লতি ভাল লাগে আর আমার ব্যাটারীর কাছে চিকন। আমার ছেলে বুলেট যে কোন ধরনের লতি খেতেই পছন্দ করে।

      না রনি ভাই, এখনকার বাজারে পাওয়া কচুর লতি গলা ধরে না। কারন এইসব লতি সবই হচ্ছে চাষের। পাহাড়ী বা বন জঙ্গলের লতি গলা ধরে। শহরে সেই গলা ধরা লতি কোথায়?

      আমার কাছেও লতি ভাল লাগে। শুভেচ্ছা। নুতন কিছু কি রান্না করলেন।

      Like

  2. অনেক দিন খাওয়া হয় না। আপনার রেসিপি পড়ে আবার খেতে মন চাচ্ছে।

    Like

  3. আমরাও লতি পছন্দ করি। আপনার রান্না দেখলে ভাল লাগে।

    Like

  4. সুস্মিতা পাল

    আহ দেখেই খেতে ইচ্ছে করছে। এখানে ও লতি আছে কিন্তু এবার এখনও খাইনি। গতবছর অনেকবার খেয়েছিলাম। লতি দিয়ে চিংড়ী আমার অসম্ভব প্রিয় একটি খাবার। আর লতি শুটকীর তো তুলনা নেই। এই রান্নাটা মনে করিয়ে দিল যে লতির সময় হয়েছে। দেখি এই শুক্রবারে করা যায় কি না। ধন্যবাদ ভাইয়া।

    Like

    • ধন্যবাদ বোন।
      হ্যাঁ, এখন বৃষ্টি হচ্ছে কাজে কাজেই কচু থেকে লতি বের হবে এবং তা খেতে বেশ ভাল লাগবে। লতি ও চিংড়ি আমার কাছে প্রিয়। বাসায় অনেক চিংড়ি আছে। আশা করি একদিন রান্না করে ফেলবো।

      শুভেচ্ছা।

      Like

  5. মোটা লতি আমারও অপছন্দের। চিকন লতি শুটকি আর ইলিশের কাটা দিয়ে অসাধারন। ছোট চিংড়ী দিয়েও ভালো লাগে। গুড়া মরিচ না দিয়ে আমি দেই বোম্বাই মরিচ। ঝাল যাতে বেশী না হয় সেদিকে খেয়াল রাখি, কিন্তু সুগন্ধটা পুরোপুরি পাওয়া যায়।

    যেসব লতিতে গলা ধরে সেসব লতি বাছার সময়ই বোঝা যায়, হাত চুলকায়। সেই লতি অল্প ভাপিয়ে পানি ঝরিয়ে নিলে আর গলা ধরবেনা।

    Like

    • ধন্যবাদ আপা,
      ইলিশের কথা আর বলবেন না। ইলিশের দাম দেখে মাথা ঘুরে যায়। কয়েকদিন ধরে ভাবছি একটা ইলিশ কিনবো, কিন্তু কিনতে সাহস হচ্ছে না।
      আপনি দেখি আমার ব্যাটারীর মত ঝাল খাচ্ছেন। বোম্বাই মরিচ আমি ভয় পাই। হা হা হা।।
      লতি নিয়ে কথা গুলো টিপস এ যোগ করে দিলাম।
      শুভেচ্ছা।

      Like

  6. এমন না যে আমি অনেক রান্না জানি, কিন্তু এভাবে কখনো লতি রান্না করিনি| হয় শুধু  শুটকি দিয়ে অথবা শুধু মাছ দিয়ে করেছি| আগে শুটকির flavour করে তাতে মাছ লতি রান্না হতে দেখে খুব interesting লাগলো| করে দেখতেই হবে| অনেক ধন্যবাদ এই প্রণালীটা দেবার জন্য|

    Like

  7. এই প্রথম লতি দিয়ে এমন আক্তা রান্না দেখলাম , আচ্ছা ভাইয়া শুতকি দেয়ার আগে তেলে কি পেয়াজ রসুন কুছি দিয়েছেন !! বুজতে পারছিনা একটো বিবরন দিলে ভাল হত 🙂

    Like

    • ধন্যবাদ বোন। দেরীতে উত্তর দিচ্ছি বলে দুঃখিত।
      প্রথমে তেল গরম করে তাতে সামান্য লবন যোগে পেঁয়াজ কুঁচি ভেঁজে তাতে রসুন বাটা দিয়ে আবারো কিছুক্ষন ভাঁজুন এবং হাফ কাপ পানি দিয়ে তাতে হলুদ গুড়া, মরিচ গুড়া (ছবি ২) ও কয়েকটা কাঁচা মরিচ দিয়ে ভাল করে কষিয়ে শুঁটকী দিয়ে দিন (ছবি ৩)। শুটকী গলে গেলে মাছ দিন (ছবি ৪)। তার পর তো সাধারন রান্না।

      শুভেচ্ছা নিন। আশা করছি মাঝে মাঝে এসে আমাদের দেখে যাবেন।

      Like

  8. ধন্যবাদ ভাইয়া আমি সেদিনই আন্দাজে রান্না করেছিলাম , রশুন বাতার জাইগাই কুছি দিয়েছিলাম আমার পরিবারের সবাই খুব প্রশংসা করেছে , আপনাকে আবার ধন্যবাদ 🙂

    Like

  9. লতির সাথে শুটকি খেয়েছি অনেক কিন্তু আপনার এই রেসিপি এই প্রথম দেখলাম। দেখে ভালই লাগছে। চেষ্টা করতে হবে ঢাকা গেলে। অনেক দিন লতি খাই না 😦

    Like

  10. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]