গ্যালারি

রেসিপিঃ ঢেঁড়স রান্না (সাধারন এবং সহজ)


চলুন, শুধু রান্না দেখি। দুঃখের কথা না বলি। দুই দিনের এই দুনিয়ায় দুঃখই বেশী। বাংলাদেশীদের দুঃখ এই দুনিয়ার সবার চেয়ে বেশী। হা হা হা… বাবার যেমন দুঃখ, তেমন দুঃখ মায়ের! স্বামীর যেমন দুঃখ, তেমন দুঃখ স্ত্রীর! প্রেমিকের দুঃখের কথা শুনে প্রেমিকা কাঁদে। এই আমাদের বাংলাদেশ, এই আমাদের দুঃখী প্রিয় মাতৃভুমি।

তবুও আমরা সুখী, কত কমে আমরা সন্তষ্টু। সারা পৃথিবীর মানুষের চেয়ে আমরা কত কম খাই, কম পরি! আমি নানান দেশ দেখেছি, গর্ব করে বলি, আমরা এখনো অনেক অনেক ভাল জাতি, অনেক ধৈর্যশীল জাতি।

প্রিয় দেশ, প্রিয় মাতৃভুমি, তুমি ভাল থেকো।

উপকরন ও প্রনালীঃ

ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬


ছবি ৭


ছবি ৮


ছবি ৯


ছবি ১০


ছবি ১১

(আপাতত ছবি দেখুন, রাতে প্রনালী ও ডিটেইলস দেখিয়ে দেব)

সবাইকে শুভেচ্ছা।

11 responses to “রেসিপিঃ ঢেঁড়স রান্না (সাধারন এবং সহজ)

  1. নমস্কার দাদা। রেসিপি দেখলাম। খেতে ভাল হবে বুজতে পারছি। কিছু নিরামিস রান্নার রেসিপি জানাবেন। আর চেতল মাছ এর মুঠির জন্য অপেক্ষা করছি। ভাল থাকবেন।

    Like

    • ধন্যবাদ বোন।
      উপরের রান্নাটাই মাছের অংশ বাদ দিয়ে নিরামিষ করা যেতে পারে। আসলে আমিও চেষ্টা করি নিরামিষ রান্না করতে কিন্তু পরিবারের সবার কথা ভেবে আবার মাছ বা মাংস দিতেই হয়, এতে খাবারের পুষ্টি গুন বেড়ে যায় বলে সবাই মনে করে।

      চিতল মাছ এখনো কেনা হয় নাই। বাজারে চোখের সামনে পড়ে নাই। আশা করি কিছু দিনের মধ্যে চিতল মাছ কিনতে পারবো।

      শুভেচ্ছা।

      Like

    • Vaia, ami apnar onek rannar imagegulo dekhte parsi na. jegulor emonki ingredients gulo o ullekh kora nei.

      Like

  2. ভাইয়া আমি আপনার ব্লগের নিয়মিত পাঠক।আজকে আপনার দেয়া রান্নার ছবি দেখে খুবই ভালো লাগলো, কিন্তু আমি ঢেড়স একেবারেই খাইনা। ভাইয়া এরপর বাটা মাছের রেসিপি দিলে খুবই খুশী হব।

    Like

    • ধন্যবাদ বোন ফারাহ।
      আমাদের সবার ঢেঁড়স খাওয়া উচিত কারন ঢেঁড়সে প্রচুর খনিজ পর্দাথ থাকে যা শরীরের জন্য বিশেষ উপকারী। বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য ঢেঁড়স বিশেষ প্রয়োজন।
      রান্না ভাল না হলে খাওয়া যায় না। রান্না ভাল হলে সব কিছুই খাওয়া উচিত। শশুরবাড়ী গেলে কি করবেন? এটা ওটা খাই না বললে লজ্জা পাবেন। তাই আগেই অভ্যাস করুন। সব কিছু খেলে সাথে যারা থাকে তারা আনন্দিত ও ঝামেলা মুক্ত হয়। হা হা হা…

      শুভেচ্ছা। আশা করি মাঝে মাঝে কমেন্ট করবেন এবং আমাদের দেখে যাবেন।

      Like

  3. he he……………….matro ekkhan mach!!!!!!mach ki venge diyechen uncle????

    Like

    • ধন্যবাদ ভাতিজা।

      মাছটা শুধু দেয়া হয়েছিল ঝোলকে আরো স্বাদ করে তোলার জন্য। আমি মাছ না দেয়ার পক্ষেই ছিলাম। তোমার চাচী বলল, মাছ দিয়ে কাটা উঠিয়ে নিলে ঝোলের স্বাদ আরো বাড়বে ফলে ঢেঁড়স খেতে আরো স্বাদ লাগবে তাই একটা মাছ দিয়েছিলাম। মাছ সিদ্ব হবার পর, উঠিয়ে কাঁটা বেছে নিয়ে মাছের মাংশ (ভেঙ্গে) শুধু দিয়েছিলাম (পরের ছবিতে আছে)।

      শুভেচ্ছা থাকল।

      Like

  4. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

  5. ছবি দেখা যায় না আপনার অনেক পোস্টেই।

    Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]