গ্যালারি

রেসিপিঃ বিফ উইথ স্পিনাচ (পালং শাক দিয়ে গরুর মাংস)


রান্নাটা কিছু দিন আগের, যখন বাজারে পালং শাক পাওয়া যেত। অবশ্য এখনো পাওয়া যাচ্ছে, তবে স্বাদ আর আগের মত নেই। শীতের সিজনের শাক এখন জোর করে ফলানো হচ্ছে। কয়েকদিন আগে দুই মুট পালিং শাক কিনে এনে রান্না করে স্বাদ ভাল পাই নাই। আজ সকালেও বাজারে দেখলাম, কিনতে সাহস হল না। সিজনের শাক সিজনেই খাওয়া ভাল।


ছবিঃ ই-তথ্যকোষ থেকে। পালংশাকে প্রচুর ভিটামিন ‘এ’ আছে। পালং শাক নিয়ে আরো জানতে সরকারী নিন্মের এই সাইট লিঙ্ক গুলো ভিজিট করতে পারেন। বেশ ভাল তথ্য এখানে আছে।
* পুষ্টিগুণ
* বাজার সম্ভাবনা
* পালংশাক উৎপাদন কৌশল
* পালংশাক উৎপাদন খরচ
* প্রশিক্ষণ
* সচরাচর জিজ্ঞাসা
আমাদের উৎপাদক ভাইদের (আমি চাষী বলি না, যারা মাথার ঘাম পায়ে ফেলে উৎপাদন করে তারা চাষী হয় কি করে?) কাছে এই সকল তথ্য পৌঁছে দেয়া দরকার। সরকারী এবং বেসরকারী বেশ কিছু সাইট অবশ্য এই চেষ্টা করে যাচ্ছেন। আমি তাদের আন্তরিক ধন্যবাদ জানাই। গ্রামে গ্রামে আরো ইন্টারনেট সহজ লভ্য করে দেয়া দরকার।

যাই হোক পালং শাকের স্বাদের কথা আশা করি আপনারা জানেন। নুতন করে বলার আর কি আছে! আজ আপনাদের এই পালং শাকের সাথে গরুর মাংসের রান্না দেখাবো। আশা করি আপনাদের ভাল লাগবে। ইংরেজীতে বললে এই ডিসকে বলা যায় ‘বিফ উইথ স্পিনাচ’। চলুন দেখে ফেলি।

উপকরনঃ

– পালং শাক, হাফ কেজি
– গরুর মাংস, ২৫০ গ্রাম (পাতলা করে কাটা, আমরা আগে মাংস প্রসেস করে রেখেছিলাম মানে হাফ সিদ্ধ করে ফ্রীজে রেখেছিলাম, আপনি চাইলে আগে তা করে নিতে পারেন, নতুবা আপনার কাছে যেভাবে আছে সেভাবে রান্না করুন, শুধু মাংস নরম হতে সময় লাগবে।)
– পেঁয়াজ কুচি, হাফ কাপ
– আদা রসুন মিহি করে ছেঁচা, ২ টেবিল চামচ
– সয়াসস, ১ টেবিল চামচ
– টমেটো সস, ৩ টেবিল চামচ
– চিনি, এক চা চামচ
– লাল মরিচ গুড়া, ঝাল বুঝে এক চামচ
– পরিমান মত লবন
– পরিমান মত তেল/পানি

প্রনালীঃ

কড়াইতে সামান্য লবন যোগে পেঁয়াজ কুচি ভাঁজুন।


অন্যান্য মশলা, আদা রসুন ছেঁচা দিয়ে সামান্য ভেঁজে তাতে মাংস দিয়ে দিন এবং ভাল করে ভেঁজে নিন।


এবার সস দিয়ে বানানো মশলা দিয়ে দিন (বাটিতে লক্ষ করুন – সয়াসস,  টমেটো সস, চিনি, লাল মরিচ গুড়া)


এক কাপ পানি দিয়ে দিন এবং মাধ্যম আচে কিছুক্ষন ঢেকে রেখে দিন, যাতে মাংস নরম হতে থাকে। এমন একটা অবস্থায় আসতে দেরী হবার কথা নয়।  (মাংস আগে প্রসেস না থাকলে কিছুটা সময় লাগবে, প্রয়োজনে আরো পানি দিতে পারেন)


এবার পালং শাক দিয়ে দিন এবং উপরে নিচে মিশিয়ে নিন।


ঢাকনা দিয়ে রাখুন মিনিট ১০ এর জন্য।


এমন হয়ে যাবে নিমিশেই।


ফাইন্যাল লবন দেখুন। লাগলে দিন।


ব্যস, পরিবেশনের জন্য প্রস্তুত। বিফ উইথ স্পিনাচ (পালং শাক দিয়ে গরুর মাংস)। পালং শাক দিয়ে তো অনেক কিছু রান্না হল, এবার এভাবে একবার ট্রাই করুন। আশা করি ভাল লাগবে।

সবাইকে শুভেচ্ছা। বেশি করে শাক সবজি খান, আরামে বাঁচুন।

Advertisements

10 responses to “রেসিপিঃ বিফ উইথ স্পিনাচ (পালং শাক দিয়ে গরুর মাংস)

  1. ভাই আপনি তো আপনার ব্লগ সেইরকম ভাবে সাজা্‌ছেন । আমি মুগ্ধ

    Like

    • ধন্যবাদ হিমু ভাই। আপনারা পছন্দ করেন বলেই আমি আমার চেষ্টা করে যাচ্ছি। প্রতিদিন প্রায় ৯০০ থেকে ১০০০ হিট হয় নানা রেসিপি দেখতে, এটা ওয়ার্ড প্রেস ব্লগের ব্যাপারে সহজ নয়। বাংলায় রেসিপি দেখতে এখন অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। আশা করি মাঝে মাঝে দেখে যাবেন।

      কমেন্টের জন্য আবারো শুভেচ্ছা নিন।

      Like

  2. আপনি মাঝে মাঝে রেসিপি লিখতে ইনফরমেশন দিয়ে থাকেন। সেটাও অনেক আগ্রহের ব্যাপার হয়ে দাঁড়ায়। আমি মনে করি আপনার এই গল্প বলার স্টাইল সবাইকে বেশী টানে। ভাল থাকুন।

    Like

  3. I made this recipe this morning. I also cooked “lau chingri bhaji” from your blog. I served these with dal and bhat to a friend who is white-canadian who came over for dinner tonight. He really loved the food and I have to say, I loved the items myself! I cooked 2 new items that I have never cooked before using your recipies and they turned out to be perfect! I rely on the pictures if the recipies, a lot. Thank you very much. You are doing such a great “upokar” to new-cooks like me.

    Shadman

    Like

  4. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s