Gallery

রেসিপিঃ সবজি সুপ (পরিবারের সবার জন্য)


আমার মনে খুব দুঃখ। শাক সব্জির রান্নার পোষ্ট গুলোতে হিট অনেক কম। খালি মাছ গোসতের ইরানী বিরানির পোষ্টে বেশী হিট। এটা আমি কিছুতেই মেনে নিতে পারি না। নেটেও যদি বিরিয়ানীর দখল থাকে তা হলে চলে কি করে? আমাদের জীবন বাচানোর জন্য দরকার হচ্ছে খাবার, আর সেই খাবারের তালিখায় শাক সব্জির অবস্থান একদম নীচের দিকে। সবাই আমরা ছোট বেলা থেকে জ্ঞান নিয়ে বড় হই, শাক সবজি ভাল খাবার নয়। আসলে কি তাই?

না রে না! শাক সবজি না খেলে বয়স চল্লিশ পার হলে ঠেলা বুঝবেন। শিবসেনা প্রধান বাল ঠ্যাকারে কিন্তু মারা গিয়েছেন কোষ্টকাঠিন্য রোগে। হা হা হা, এখন যদি জানতে চান, কোষ্টকাঠিন্য কি? আমি কি বলব, খুঁজে দেখেন! না খুজলে জানবেন কি করে! যাক, আসলে আমি খাদ্যে ভেজাল এবং শাক সবজি খাওয়া নিয়ে এযাবৎ অনেক অনেক কথা বলেছি। আশা করি আপনারা অবগত আছেন।

আমি শাক সবজি নিয়ে বেশ আনন্দে আছি। আমি শুধু শাক দিয়েই ভাত খেয়ে উঠে যেতে পারি। এদিকে শাক সবজি নিয়ে আমি আপনাদের অনেক অনেক রেসিপি দেখিয়েছি। আজ এমনি এমন একটা সব্জির সুপ দেখাবো। চলুন, দেখে ফেলি।

এই ধরনের সুপ সাহারা মুরুভুমি অঞ্চলে বেশ জনপ্রিয়! হা হা হা… রান্নাটা আমি একটা টিভিতে রান্না অনুষ্ঠানে দেখেছিলাম। তবে ওরা আরো কিছু ভিন্ন মসলা দিয়েছিল, যা আমাদের কাছে নেই। আমি দেশীয় মশলা এবং দেশী সবজি দিয়ে রান্না করেছি। স্বাদ বেশ হয়েছিল। রাতের খাবারের আগে এমন একবাটি সুপ প্রতিদিনই থাকা দরকার।

উপকরন ও প্রনালীঃ

ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি

(বর্ননা নিয়ে আসছি……। আপনারা আপাতত ছবি দেখুন। আমি রান্না ঘরে যাচ্ছি, বিরাট বাইম মাছ রান্না হবে আজ!)

21 responses to “রেসিপিঃ সবজি সুপ (পরিবারের সবার জন্য)

  1. mixed shobji ami khub pochhondo kori. Bhaia, amr kintu deshi dish beshi pochhondo…beshi kore shobji-shak-vorta recipe den. Arekta kotha Bhaia, ek-e ranna j ekek onchole ekekvabe kore, sherokom recipe den. R bivinno oncholer special deshi ranna …onek beshi demand kore fellam?

    Like

    • ধন্যবাদ বোন, আসলে রান্নার প্রতি এখন আমার যে ভালবাসা হয়ে গেছে এটা পেশা হিসাবে নিতে পারলে খুশি হতাম। আঞ্চলিক রান্না গুলোর প্রতি আমার একটা দরদ আছে, কিন্তু সময় এবং সুযোগ পাওয়া বেশ কঠিন হয়ে উঠছে। আমিও এমন রান্না দেখতে চাই। দেখি সামনে যদি সুযোগ পাই তবে অবশ্যই দেখাব বা রান্না গুলো শিখতে চেষ্টা করবো।

      শুভেচ্ছা।

      Like

  2. সব্জি স্যুপ আমার খুবই ফেভারিট। তবে মসলা আর তেল অবশ্যই কম দিয়ে। 😀

    Like

  3. viea, ki ki masala lagsay ta dilay khub e upokar hoto.thanks

    Like

  4. “শীত” চলে আসছে, এখনই সূপ খাবার সময়, কিন্তু প্রণালী টা কই? 🙂

    Like

  5. অপেক্ষায় থাকলাম ভাইয়া 🙂

    Like

  6. Avm‡j meRx Avgv‡`I kix‡ii †ivM cªwZ‡iva ÿgZv evwo‡q my¯’ iv‡L,

    Like

    • ধন্যবাদ। আপনার লেখা পড়তে পারছি না। আমার মনে হচ্ছে আপনি বাংলা লিখতে বিজয়ের কোন ফন্ট ব্যবহার করেছেন, যা আমার কাছে নাই (বিজয়ের কোন কিছুই আমরা ব্যবহার করি না)। ইংরেজী ফন্টেও লিখতে পারেন। আশা করছি আপনার কমেন্টটা আবারো পোষত করবেন।

      শুভেচ্ছা নিন।

      Like

  7. বর্ণনা দেন ভাইয়া সবজি সুপ খাব 😀

    Like

    • ধন্যবাদ বোন,
      এই রেসিপিতে দেখছি ফিরে আস্তেই হবে।
      কিছু রেসিপি ইচ্ছা করেই ছেড়ে চলে যাই, আমি মনে করি, আমার রেসিপি পাঠক/পাঠিকা ভাই বোন রা নিজেরাই রান্না করতে পারবে।

      যাই হোক, ফিরে আসছি।

      শুভেচ্ছা।

      Like

  8. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

  9. আমি কিন্তু শাক শবজিই বেশী পছন্দ করি। কিন্তু বিদেশে চলে আসার পর একটু ঝামেলা হয়েছে । রান্না করার সুযোগ কম, পারিওনা সেরকম আর বাইরে খেলে তো ওই মাছ মাংসই খাওয়া হয় বেশী। তাই চেষ্টা করছি সব ধরণের সবজি রান্না শিখতে। আপনার পোস্টগুলো দেখে কিছু অলরেডি শিখে ফেলেসি। দয়া করে চালিয়ে যান।

    হিট না দেখে জনসেবা দেখুন 😀

    Liked by 1 person

  10. ভাল লাগলো আপু

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s