Gallery

রেসিপিঃ মুশরী ডাল ভর্তা (ফটাফট) এবং একটি ছবি ধাঁধাঁ!


হাতে আমার তেমন কাজ কাম নেই, এদিকে নেটেও বেশীক্ষন থাকতে পারছি না! (ব্যাটারী ও বুলেট আমাকে এভাবে দেখে অভস্থ নয়) দেশে হরতাল এবং নানাবিধ পরিস্থিতির কারনে আমরা সাধারন মানুষের যে দূর অবস্থা তা ভাষায় প্রকাশ করার মত নয়। আজ তিন দিন ধরে মতিঝিল যাব যাব করেই কাটিয়ে দিচ্ছি! যাদের কাছে যাব, তাদের অবস্থাও তেমন ভাল যাচ্ছে না! কেহ অফিসে আসছে আর কেহ বাসায় বসে আছে! এভাবে চলে কি করে?

কিন্তু যতই বলি না কেন, পেটতো কিছুই বঝবে না! সময় মত তাকে খাবার দিতেই হবে! গতকাল রাতে সামান্য একটা ডালের ভর্তা বানানো হয়েছিল, অনেকদিন পর এই রকম ভর্তা খেলাম। আসলে এখন ভর্তা খেয়েই দিন পার করতে হবে! দেশে দ্রব্য মুল্যের যে অবস্থা, তা যারা বাজার করেন তাদের ছাড়া অন্য কাউকে বলে বুঝানো যাবে না! আমরা যারা নিয়মিত বাজার করি, তারা এখন বুঝতে পারছি। দেশের এই অরাজকতার মধ্যে দিয়ে যারা আসলে কামাবার তারা কামিয়েই চলছে! দেখার কেহ নাই!!

এখন আর এইসব নিয়ে বলতে ইচ্ছা হয় না! বললে এক শ্রেনীর বন্ধু আবার ভুল বুঝতে পারে! আমরা সাধারন, সাধারন হয়েই জীবন কাটাতে চাই! কিন্তু এই সাধারন জীবনেও এখন সুখের ছোঁয়া নেই! আমি মনে করি, শুধু মাত্র গুটি কয়েক লোকের ভুল চিন্তার কারনে আমাদের জাতি আজ দিশোহারা! যাক, অফ যাই!

চলুন দেখে ফেলি। আসলেই মজাদার এবং সুস্বাদু সেই ভর্তা। এত কম সময়ে এমন খাবার, আহ!

উপকরণঃ 
– মুশরী ডাল (পরিমান মত, কত জন খাবে, আমরা দুজনের জন্য নিয়েছিলাম)
– কিছু পেঁয়াজ কুঁচি
– কয়েকটা কাঁচা মরিচ
– পরিমান মত লবন
– পরিমান মত পানি

(সামান্য ধনিয়া পাতার কুঁচি হলে আরো ভাল হত কিন্তু আমাদের রান্নাঘরে ছিল না, আপনারা ধনিয়া কুঁচি শেষে যোগ করে দেবেন। ধনিয়া পাতার কুঁচি ছাড়াও বেশ মজাদার হয়েছিল।)

প্রনালীঃ

ডাল ভাল করে ধুয়ে নিয়ে পানিতে ভিজিয়ে রাখুন। পানিতে মুশরী ডাল ভিজালে একটা সুন্দর শব্দ/সুর তোলে, জানেন কি? হা হা হা। এবার পাত্রে ডাল/পানি নিয়ে তাতে লবন, পেঁয়াজ কুঁচি ও কয়েকটা কাঁচা মরিচ দিয়ে ঢাকনা যোগে  জ্বাল দিতে থাকুন। এখানে বলে রাখা ভাল, পানি এমন পরিমানে নেবেন যাতে ডাল মজে পানি শুকিয়ে যায়, তবে ডাল না গলে গেলে আরো পানি দিতে পারবেন। এই ভর্তা বানাতে চুলা থেকে সরে যাবেন না। ডাল পানিতে বেশিক্ষন ভিজানো থাকলে, কম সময় লাগবে।


পানি কমে যাচ্ছে। মাঝে মাঝে খুন্তি দিয়ে নাড়িয়ে দিন।


ডাল মজে এমন একটা অবস্থায় এসে যাবে। আবার বেশি গলিয়ে ফেলা যাবে না!


এবার একটা চামচ নিয়ে ডাল ও মরিচ ভেঙ্গে ভাল করে মিশিয়ে নিন (মরিচে বেশী ঝাল হলে কমিয়ে নিতে পারেন) এবং ফাইন্যাল লবন দেখুন, লাগলে দিন।


ব্যস, প্রস্তুত। এমন সহজ এবং মজাদার রান্না শুধু বাংলাদেশেই সম্ভব। গোসত, মাছের কোন দরকার আছে বলে মনে করি না! হা হা হা…।

এবার একটা ধাঁধাঁ নিন। নীচে একটা ছবি দেয়া হল, আপনাদের বলতে হবে এটা কি? ব্যাপারটা রান্নাঘর বিষয়ক!

তুমি আমার জানের জান, আমার পরান পাখি!

Advertisements

28 responses to “রেসিপিঃ মুশরী ডাল ভর্তা (ফটাফট) এবং একটি ছবি ধাঁধাঁ!

  1. রান্নাতো ভাই, আমি বাসি ডাল শুখিয়ে ভর্তা করে ফেলি। আর আমার আম্মাকে দেখেছি পরিস্কার পাতলা কাপড়ের টুকরোতে ধোয়া ডাল পুটুলি বেধে সিদ্ধ করতেন। সিদ্ধ হলে পুটুলির পানি ঝরিয়ে পিঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা, সর্ষের তেল মাখিয়ে ভর্তা করতেন।

    *** বড় বোনের দাবীতে আপনার পোস্টে মাঝে মাঝে জ্ঞান ফলাই। আশা করি কিছু মনে করেন না।

    Like

    • ধন্যবাদ আপা, ‘পরিস্কার পাতলা কাপড়ের টুকরোতে ধোয়া ডাল পুটুলি বেধে সিদ্ধ’ আসলে আপনি এটা না লিখলে আমি জানতে পারতাম না, রান্নার প্রতি কত দরদ ছিল। এখন আমরা রান্না করি আর কি!

      আপা, এটা আপনি কি বললেন? আপনার অভিজ্ঞতা আমাদের পাথেয়। আর এখানে আপনি ফ্রী, আপনার যা খুশি লিখতে পারেন। আপনার জন্য আমাদের ভালবাসা সব সময়ের জন্য।

      ধাঁধাঁর উত্তর কোথায়? কিছু বুঝতে পারছেন? কিসের ছবি এটা?

      লিখুন।

      Like

  2. kaporer tolay hoy kumra r noyto koktel fotar shobde voy peye apni r vabi lukia achhen!!!

    Like

  3. amar mone hocce,eta kono acharer kula.upor dia kapor die dheke rakha hoiche karon rode dite shubidha hobe tai…………janina thik holo kina

    Like

    • হা হা হা, ধন্যবাদ বোন।
      কিছুটা কাছাকাছি মাত্র! অনুমান আর একটু বাড়ালেই হয়ত হয়ে যাবে।

      কেমন আছেন বোন, আপনার কমেন্ট এই প্রথম দেখে বেশ আনন্দ লাগছে। আশা করি মাঝে মাঝে কমেন্ট করে আমাদের অনুপ্রেরনা দিবেন। আর কোন রেসিপি লাগলে জানাবেন, আমরাও চেষ্টা করে দেখি।

      শুভেচ্ছা।

      Like

  4. fatafati recipe! Nishchoi chesta korbo banate…aar chobi gulo ektu complicated bhai. Tobe daan diker ta tea-cozy.:D
    Bhaggis apnake pelam—anek recipe pabo!

    Like

  5. সুরঞ্জনা, আমাদের দাদী বা মায়েদের রান্নার পদ্ধতি এবং প্রক্রিয়া অসাধারণ। এবং স্বাস্থ্যকরও। দেখো, বেশিরভাগ ভর্তার ক্ষেত্রেই বেশিরভাগ মানুষ মনে করেন, শুকনো মরিচ ছাড়া ভর্তা হয় না। অথচ শুকনো মরিচ শরীরের জন্য ক্ষতিকর। তাই যতোটা সম্ভব শুকনো মরিচ এড়িয়ে চলাই ভালো।
    মসুরের ডালের ভর্তা আমি করি আরেকটু অন্যভাবে। সামান্য হলুদ ও লবণ দিয়ে পানি শুকিয়ে ডাল সেদ্ধ করি। তারপর পেঁয়াজ, কুটি কুটি করে কুঁচানো কাঁচামরিচ, পেঁয়াজ, সরিষার তেল দিয়ে ভালোমতো মিশিয়ে নেই। ধনেপাতা সবসময় দেই না। কারণ আমার কাছে মনে হয় ধনেপাতা দিলে সরিষার তেলের ফ্লেবার ঠিকমতো পাওয়া যায় না।

    Like

    • প্রিয় বোন, হা আমাদের দাদী বা মায়েদের রান্নার পদ্ধতি এবং প্রক্রিয়া অসাধারণ। কিন্তু আমাদের সেই সময় কোথায়? আমরা যে যান্ত্রিক যুগে বসবাস করছি, যে ভেজালের যুগে আছি তাতে কি আমাদের রান্নায় বেশী সময় দেয়া চলে? সবাই কিছু একটা খেতে পারলেই মনে হচ্ছে, বেঁচে গেছি। হা হা হা…

      হলুদ আর তেল ছাড়া আমাদের মত করে একবার খেয়ে দেখতে পারেন! ভাল লাগার গ্যারান্টি দিচ্ছি (আপনি নিজেই তেল ছাড়া রান্নার কথা আমাকে বলেছিলেন!) হা হা হা…

      সুরঞ্জনা আপার রান্নার কারিশমা দেখে আমাদের ভাল লাগে, রান্নায় অভিজ্ঞতা জরুরী, সেটা আমার রান্নাতো আপার অনেক অনেক বেশী। তার পরামর্শ আমাদের অনুপ্রেরনা দেয়।

      শুভেচ্ছা।

      Like

  6. Kaporer beger vitore kichu hobe!

    Like

  7. assalamualikum vaia,ami asole onek agei ranna nia montobbo korte ceachilam kintu amar nijer kono mail add. chilona tu tai dite partam na.akhon ache tai deri na kore sathe sathe hajir hoie gelam.ami amar ammake bolechi amader 3 vaier sathe akhon arek jon vai o ache.abba america theke abar jokhon phone korbe take o jania dibo..ami valo achi.kintu ami tu apner dhadar uttor kichutei ber korte parchina..amar jokhon abar kono ranna lagbe ami obossoie apnake janabo.karon apner ranna dekhe shotti shotti akhon ami ranna korte pari.ami jibone 1st polaw ranna korechilam feb 1 .ki kando amar polaw ektu o kharap hoini.sobai khaice.polaw chal thik moto shidhho hoice.seidin korma o ranna korchilam ta o valo hoice.amar tokhon ki je valo lagche.amar mone hoice ami onek durlov kichu kore felchi.sob somvob hoice apner ar vabir osadharon budhhir jonno.karon apnara eto shundor kore ranna kore abar ta ki sohoj kore amader hate hate shikhai dichhen tai.rannar blog tu onek ache kintu apnader moto kore kew amader etota upokar korte parini.eto shundor budhi ki kore apnara pelen?

    Like

    • ধন্যবাদ বোন।
      আমাকে ভাই বলে পরিচিত করিয়ে দেবার জন্য বিশেষ ধন্যবাদ। খুব ভাল লাগছে। আমাদের প্রচেষ্টা সার্থক বলে মনে হচ্ছে।

      (একটা বড় কমেন্ট লিখে ছিলাম, কোথায় হারিয়ে গেল!)

      এবার কম্পিউটারে বাংলা টাইপ শিখে ফেলার পালা। অভ্র এবং সোলাইমান লিপি কম্পিউটারে ইন্সটল করে নিলেই হল। ব্রাউজার ফায়ার ফক্সই সেরা। সমস্যা হলে আছি।
      https://udrajirannaghor.wordpress.com/bangla-problem/

      Tools>Options>Contents এ গিয়ে বাংলা ফন্টের জায়গার সোলাইমান লিপি করে দিলেই, বাংলা চমৎকার দেখাবে।

      শুভেচ্ছা।

      Like

  8. vorta …..!!! thanks for recipe……l thing it “tobla” under cloth…..anjuman

    Like

  9. কাপড়ের নিচে অর্ধেক কাটা লাউ আর কাচা কাঠাল অথবা তরমুজ হবে।

    Like

  10. প্রিয় বন্ধুরা, এটা হচ্ছে হাড়িপাতিল রাখার বিশেষ উপায়! খুব যত্ন করে পুরানো ম্যাক্সি (কিংবা লুঙ্গী) দিয়ে থলি বানিয়ে এভাবেই আমাদের বাসায় বড় বড় হাড়ি পাতিল রেখে রান্নাঘরের সানসেটে তুলে রাখা হয়! যত্ন আত্বিতে যেন, তুমি আমার জানের জান, আমার পরান পাখি!

    আপনারাও এভাবে রাখতে পারেন!

    Like

  11. আপনি বলে না দিলে, আমি আন্দাজ করতাম গুড়ের কলস! 🙂

    Like

  12. পিঁয়াজ টা কি কাঁচা দেওয়া হল ?? না ভেজে নিয়ে।

    Like

  13. ধাঁধাটা অনেক মজা লাগল।

    আমি অনেক আগে একবার করেছিলাম বুটের ডাল আর চিংড়ি সিদ্ধ দিয়ে। বুটের ডাল সিদ্ধ করে পর চিংড়ি সিদ্ধকে আধা বাটা করে নিয়েছিলাম। নিজের উদ্ভাবিত। খুব একটা খারাপ হয়নি।

    Like

  14. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s