গ্যালারি

দেশী রান্না, মজা বেশী, বলে গেছেন, রাম সন্ন্যাসী! (আদনান রনি ভাইয়ের রান্না)


(আমাদের রেসিপি প্রিয় প্রবাসী পাঠক রনি ভাইয়ের এই পোষ্ট আমি এখানে না এনে থাকতে পারলাম না! হা হাহা…। ফেইসবুকেও শেয়ার হচ্ছে। পুরা পোষ্ট এখানেও আছে!)

“আজকে কি খাইলা?”
“চিকেন সুপ আর বারিটো, গত কয়েক সপ্তাহ ধরে এইগুলোই খাই.”
“ভাত-ডাল-মাছ এইগুলো খাওয়া হয়না?”

দুই মহাদেশ দূরে বসে মায়ের সাথে স্কাইপ ভিডিও কথা হচ্ছে। খেয়াল করলাম, আসলেই, গত ২ মাসে মনে হয় আমাদের বাসায় ডাল রান্না হয় নাই, মনটা একটু বিক্ষিপ্ত হল, ভাবলাম, নাহ ডাল ভাত মিস করছি। ভাবলাম, বানিয়েই ফেলি! ফ্রিজে কিছু ভালো চিংড়ি মাছ আছে, শাহাদত উদরাজী স্টাইলে টমেটো কারী করে ফেলবো নাকি?

এই একটা ব্লগার শাহাদত উদরাজী, তাঁর ওয়ার্ডপ্রেস ব্লগে লেখন শুধু রান্না-বান্না নিয়েই—কী যে এক যাদুর বাঁধনে বেঁধেছেন আমাকে! লেখার বিষয় খাওয়া দাওয়া, কিন্তু সেটার ফাঁকে ফাঁকে উঁকি দেয় আমার চিরচেনা বাংলাদেশ, রান্নার সাথে সাথে টুকটাক গল্পে বলেন তার পরিবারের কথা, দেশের বাড়ির কথা, চাকরীর কথা, হতাশার কথা আর খুশীর কথা–রান্না করে খুশী, বাজারে ভালো মাছ কিনে খুশী, স্বশুরবাড়ি থেকে খাবার পেয়ে খুশী,—মিলিয়ে দেখি, আরে, এতো আমার সেই বাপ চাচা ভাইয়েরই ছায়া যেন! ফেসবুকে বন্ধুবান্ধব, বাপ-মায়েরা সাথে স্কাইপ কল, এগুলোর সাথে সাথে, তার এই ব্লগটাও আমাকে জড়িয়ে রাখে দেশের সাথে।

যাই হোক, ওনার ব্লগে নতুন টমেটো চিংড়ির রেসিপি পড়েছে দেখলাম, সেটা নাকি আবার তার সেরা রান্নাগুলার একটা। আর এদিকে আমার বৌকে জোর করেই ইন্ডিয়ান স্টোর পাঠিয়েছিলাম কিছু মাছ আনার জন্য। সেটা তিনি পাননি, এবং বাসায় এসে তাকে খামোখা ঘোরানোর জন্য বেশ কিছুক্ষণ রাগারাগি করলেন (কিন্তু এদিকে নিজেই মনে করে আমার প্রিয় সব্জী করলা আর সজনেডাঁটা নিয়ে এসেছেন :-) ) সেই ভালবাসার করলা আর সজনেডাঁটা দিয়েই বানিয়ে ফেললাম পুরো ৩ পদের রাজকীয় দেশী খানা:

2013-02-23 06.17.18

করলা আলু ভাজি

2013-02-23 06.14.43

চিংড়ি টমেটো ভুনা

2013-02-23 06.14.37

টমেটো, লেবু আর শজনে ডাঁটা দিয়ে ডাল

চিংড়ি রান্নার পর ঘ্রাণ নিয়ে বুঝলাম, অবিকল আমার মায়ের রান্না চিংড়ির গন্ধ পাচ্ছি!

আমি কিন্তু খুব ভালো রান্না পারি, নিওপলিটান আর নিউইয়র্ক পিৎসা, বারিটো, থাই রেড কারি, দম বিরিয়ানী থেকে শুরু করে ফোকাচ্চা ব্রেড, রিয়েল চাইনিজ স্টার ফ্রাই, এসবে আমার মারাত্মক দখল। কিন্তু সাত সমুদ্দুর ঘুরে এসে, আমাকে আমার মায়ের সেই রান্না করতে শেখালেন এই শাহাদাত উদরাজী।

উদরাজী ভাই, আপনি আমার মন থেকে সালাম করলাম। ভালো থাকবেন।

2013-02-23 06.19.49

My Blog

“আজকে কি খাইলা?”
“চিকেন সুপ আর বারিটো, গত কয়েক সপ্তাহ ধরে এইগুলোই খাই.”
“ভাত-ডাল-মাছ এইগুলো খাওয়া হয়না?”

দুই মহাদেশ দূরে বসে মায়ের সাথে স্কাইপ ভিডিও কথা হচ্ছে। খেয়াল করলাম, আসলেই, গত ২ মাসে মনে হয় আমাদের বাসায় ডাল রান্না হয় নাই, মনটা একটু বিক্ষিপ্ত হল, ভাবলাম, নাহ ডাল ভাত মিস করছি। ভাবলাম, বানিয়েই ফেলি! ফ্রিজে কিছু ভালো চিংড়ি মাছ আছে, শাহাদত উদরাজী স্টাইলে টমেটো কারী করে ফেলবো নাকি?

এই একটা ব্লগার শাহাদত উদরাজী, তাঁর ওয়ার্ডপ্রেস ব্লগে লেখন শুধু রান্না-বান্না নিয়েই—কী যে এক যাদুর বাঁধনে বেঁধেছেন আমাকে! লেখার বিষয় খাওয়া দাওয়া, কিন্তু সেটার ফাঁকে ফাঁকে উঁকি দেয় আমার চিরচেনা বাংলাদেশ, রান্নার সাথে সাথে টুকটাক গল্পে বলেন তার পরিবারের কথা, দেশের বাড়ির কথা, চাকরীর কথা, হতাশার কথা আর খুশীর কথা–রান্না করে খুশী, বাজারে ভালো মাছ কিনে খুশী, স্বশুরবাড়ি থেকে খাবার পেয়ে খুশী,—মিলিয়ে দেখি, আরে, এতো আমার সেই বাপ চাচা ভাইয়েরই ছায়া যেন! ফেসবুকে বন্ধুবান্ধব, বাপ-মায়েরা সাথে স্কাইপ কল, এগুলোর সাথে সাথে, তার…

View original post 159 more words

10 responses to “দেশী রান্না, মজা বেশী, বলে গেছেন, রাম সন্ন্যাসী! (আদনান রনি ভাইয়ের রান্না)

  1. রনি ভাই, ধন্যবাদ।
    কিছুক্ষন আগে দুপুরের খাবার খেয়ে উঠে আমি ও আমার ব্যাটারী যখন এই ব্লগ খুঁজে পেলাম, আমাদের খুশির সীমা নেই। আমরা/আমি যে কারনে এই সাইট খুলেছিলাম, এখন মনে হয় আমাদের চেষ্টা সার্থক, তবে এখনো বহুদুর যেতে হবে। আপনি আমাদের এই সাইটের প্রথম দিকের ফ্ললোয়ার ছিলেন এবং মাঝে মাঝেই কমেন্ট করতেন, এটা আমাদের জন্য আনন্দদায়ক ছিলো, আমাদের অনুপ্রেরনা দিত অনেক। তবে আপনি ভাল রান্না করতে পারেন এটা আমি প্রথম থেকেই বুঝতে পারতাম। আপনার রান্নার রং সেটা বলে দিচ্ছে।

    রান্না হচ্ছে আসলে ভালবাসার অপর নাম। প্রিয়জনের জন্য রান্নার মাঝে আলাদা মজা আছে। আমি ছেলেদের রান্নায় উৎসাহিত করতে চাই সব সময়। আশা করি, আমার সাথে থাকবেন সব সময়। আর, মাঝে মাঝে আমাদের জন্য কিছু রেসিপি দিতে ভুলবেন না।

    আপনারা ভাল থাকুন, আনন্দে কাটুক আপনাদের জীবন। শুভেচ্ছা।

    (কি বলতে কি বলব, খুঁজে পাচ্ছি না)

    Liked by 1 person

  2. Dear Udraji Bhai & Rony Bhai, Thanks both of you. It seems that both of you are great cooker. Well done. Lovely!

    Like

  3. রনি ভাইয়ের দেওয়া এই সম্মান যোগ্য পাত্রেই পড়েছে। কেউ কাউকে প্রশংসা করলে ভাল লাগে – আর সে প্রশংসা যদি করা হয় সাহাদাত উদরাজীর মত কাউকে, তাহলে খুশীর মাত্রা হয় আকাশ ছোয়া। অভিনন্দন উদরাজী, ধন্যবাদ রনি ভাই।

    Like

  4. উদরাজী ভাই, আপনার ব্লগে আমার লেখা শোভা পাচ্ছে! এই সম্মানটুকুর প্রতিদানে যে কী বলব, আমিও ভেবে পাচ্ছিনা! ওহ, বলা হয়নি, করলা ভাজিও আপনার স্টাইলে বানানো, আর শজনেডাঁটা আমাদের বাসায় সাধারণত সরিষা বাটা দিয়ে করা হয়, এখানে এক বড় ভাইয়ের বাসায় দেখলাম ডাল দিয়ে করেছেন, সেটার সাথে আপনার লেবু-ডাল আর টমেটো ডাল এর আইডিয়ে মিশিয়ে করে ফেলেছি, তাই বলতে গেলে পুরো খাওয়াটাই আপনার সৌজন্যে, হাহাহা!

    রং পছন্দ হয়েছে শুনে খুব ভালো লাগলো, আমার দেশী রান্নার হাত একটু কাঁচা, আপনার ব্লগ থেকে শিখেছি অনেক কিছু, আরো নিশ্চয়ই অনেক কিছু শিখবো ভবিষ্যতে। আপনার রান্নার যাত্রা, আর আমার মত আরো অনেকের মন জয় করার যাত্রা, চলুক পুরোদমে! শুভেচ্ছা রইল।

    Like

  5. নুরুল ইসলাম তালুকদার

    আপনার রান্নার প্রশংসা দেশ ছেড়ে বিদেশেও চলে যাচ্ছে।

    Like

    • ধন্যবাদ ইসলাম ভাই, আপনাদের ভাল লাগাই এই সাইটের কথা সবাই জানছে। আপনাদের জন্য আমাদের শুভেচ্ছা থাকল। দুনিয়াতে যদি একটা মানুষও এই রেসিপি ব্লগ থেকে উপকার পেয়ে থাকে তবে চেষ্টা সার্থক বলে মনে করব।

      শুভেচ্ছা নিন।

      Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

