Gallery

রেসিপিঃ লাউশাক আলু ঝোল (শোল মাছের কয়েক টুকরা যোগে)


দুই বান্ধবী আলাপ করছেন। প্রথম বান্ধবী, কি রে তোর স্বামী নাকি আজকাল বাসায় অনেক কাজ করেন? দ্বিতীয় বান্ধবী, হা তিনি বাসায় অনেক কাজ করেন, শুধু ঘর মোছার সময় পা তোলেন!

আমাদের ছেলেদের এটা নুতন নয়। আমরা টাকা রুজি করি বটে, কিন্তু বাসায় শুধু ‘পা’ ই তুলে থাকি! আপনি যদি বিবেকবান হয়ে থাকেন তবে বিষয়টা ভেবে দেখবেন। যে মায়ের গর্ভে আপনার জন্ম সেই মাকে কিংবা যিনি আপনার সন্তানের মা তার জন্য আপনি যদি বাসায় আরো কিছু কাজ করেন তবে কি আসে যায়। বাসায় সারাক্ষন পা না তুলে কিছু কাজ করুন, এতে আপনি যেমন ভাল থাকবেন তেমনি আপনার প্রিয়জনের কাছেও আপনি সমাদর পাবেন।

রান্না না জানলে কিংবা ভাল না লাগলেও কিছু স্ময়ের জন্য মা বা স্ত্রীর পাশে রান্নাঘরে থাকুন। ছোট ছোট কাজে উনাদের হেল্প করুন। আপনার সময় যেমন ভাল কাটবে তেমনি ভালবাসাও বেড়ে উঠবে। খাবার যেহেতু আপনার নিজের জন্যই, আপনি নিজে খান নিজের জন্য তাই এই বিষয়ে আপনার নিজেরও কিছু করা দরকার। বিষয়টা একবার ভেবে দেখুন। আর কতদিন পা তুলে বসে থাকবেন!

যে ছেলে রান্না করতে পারে কিংবা বাসার নানাবিধ কাজ করে মা, স্ত্রী, বোন, মেয়েকে হেল্প করে তাদের কাছ থেকে তাদের অভিজ্ঞতার কথা জানুন। নিশ্চয়, আপনি এই আনন্দ থেকে নিজকে বঞ্চিত হবেন না।

কথা বললে অনেক বলা যায়। বলে আর কি হবে! যারা বুঝে ফেলার আছেন তারা বুঝে গেছেন। চলুন, আজ একটা সহজ রান্না দেখে ফেলি। আশা করি পা উঠিয়ে বসে থাকলেও এই রান্নাটা আপনাদের বেশ ভাল লাগবে। জিবে জল বা খেতে মন চাইবে।

উপকরণ ও প্রনালীঃ শুধু ছবি। আমার মনে হয় এখন আপনারা শুধু ছবি দেখেই বুঝতে পারবেন।

ছবি ১


ছবি ২


ছবি ৩


ছবি ৪


ছবি ৫


ছবি ৬


ছবি ৭


ছবি ৮


ছবি ৯


ছবি ১০


ছবি ১১

সবাইকে শুভেচ্ছা। প্রিয়জনের পাশে থাকুন। কারন আপনি বিপদে পড়লে তারা ছাড়া আর কেহ এগিয়ে আসবে না! দুনিয়ার অনেক সত্য বিপদে পড়ার আগেই বুঝে যান, এতেই মঙ্গল।

Advertisements

9 responses to “রেসিপিঃ লাউশাক আলু ঝোল (শোল মাছের কয়েক টুকরা যোগে)

  1. ভাল লাগলো আপনার রেসিপিটি। লাউ শাক পেলে একদিন করব। এটা শোল মাছ ছাড়া অন্য মাছ দিয়ে করা যায়না? ভাইয়া, আমি আপনার gmail id তে একটি রেসিপি পাঠিয়েছি। দয়া করে দেখবেন। ভাল লাগলে শেয়ার করবেন।

    Like

    • ধন্যবাদ বোন।

      আমার মনে হয় (রান্নার অভিজ্ঞতা থেকে বলছি) যে কোন জিওল মাছ দিয়ে আপনি লাউ শাক রান্না করতে পারেন, ভাল লাগবে গ্যারান্টি দিলাম। হা হা হা…

      মেইল ভাল করে দেখলাম, আপনার রেসিপি পাই নাই। মেইল না পেয়ে বেশ মনোকষ্টে আছি। প্লিজ প্লিজ প্লিজ, আর একবার পাঠান। আগামী তিনদিন দেশে হরতাল চলবে, এই চান্সে আমি আপনার রেসিপিটা টেষ্ট করে ফেলতে চাই।

      আমাদের মেইল udraji@gmail.com

      আবার পাঠান, প্লিজ।

      শুভেচ্ছা। ধনিয়া পাতার একটা সাধারন ভর্তার রেসিপি দেয়া হয়েছে, দেখে নিলে খুশি হব। নিশ্চয় দুলাভাই এই সাধারন ভর্তা বেশ পছন্দ করবেন। তবে কাঁচা মরিচে ঝাল বেশি যেন না হয়!

      Like

  2. ভাইয়া, আলু হলো চোর টাইপের তরকারি। অন্য তরকারির স্বাদ খেয়ে নিজে সুস্বাদু হয়ে যায়। তাই আমি কিছু ক্ষেত্রে আলু এভয়েড করার চেষ্টা করি।
    শোল মাছ জ্যান্ত না হলে স্বাদ অনেক কমে যায়। কিন্তু আমি এখনো জ্যান্ত মাছ কাটতে শিখিনি এবং মেগা শপেও জ্যান্তটা চোখে পড়ে না। কিন্তু মুশকিল হচ্ছে এই রেসিপিটা দেখে আমার খুব খেতে ইচ্ছা করছে। কি করা যায় বলেন তো?
    (সুরঞ্জনার কাছে কোনো আইডিয়া থাকলে জানিও। তোমার ধনে পাতা বিষয়ক টিপস সুপারহিট! ধন্যবাদ বন্ধু)

    Like

    • ধন্যবাদ বোন।
      তরকারীতে সামান্য কিছু আলু না দিলে আবার আমার ব্যাটারীর মনে ধরেন না। আমি নিজে আলু এড়াতে চাই কিন্তু উনার মুখের দিকে চেয়ে আবার বলি, আলু দিলে তরকারীর পরিমান বাড়বে! হা হা হা…।

      বলেন কি সিষ্টার! মাছ কাটতে জানেন না! আমি এখনো শিখছি। আমার ব্যাটারী আবার যে কোন মাছ এবং যত বড় হউক না কেন কেটে ফেলতে পারেন। সাহস আছে। আমিও আজকাল কিছু শিখেছি, সাহসের বিকল্প নেই! যাই হোক, আগে আমি মাছ কিনে বাজার থেকে কাটিয়ে আনতাম। এখন বড় হলে এবং আমার মডেল বুলেটের জন্য গোটাই নিয়ে আসি এবং দুইজনে মিলে কেটে সাবাড় করি। আমাদের বড় দা, ছুরি সবই আছে!

      দেখাযাক আমাদের আপা এবং আপনার বন্ধু কি বলেন? আজ ধনিয়া পাতার একটা ভর্তা হয়েছিল, আশা করি দেখে নেবেন। বেশ মজাদার!

      ভর্তা অনেকদিন পর খেলাম।

      শুভেচ্ছা নিন।

      Like

  3. Thanks bro. Amra grame takte ei doroner ranna prai khatam.

    Amader bapare ja bolen, sotto. Amader aro kaj kora uchot.

    Like

  4. সপ্নতে জ্যান্ত শিং, মাগুর আছে আফরোজা। শিং, মাগুর কাটতে ভয় লাগলে একটি হাড়িতে জ্যান্ত মাছ নিয়ে কিছু লবন দিয়ে সঙ্গে সঙ্গে ঢাকনা দিয়ে হাড়িটি ঝাকিয়ে ঢাকনাটা ভারী কিছু দিয়ে ঢেকে রেখো। মাছ অজ্ঞান হয়ে যাবে। এই চান্সে মাছ কেটে ফেলো।

    Like

  5. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s