গ্যালারি

রেসিপিঃ সোনালী চিকেন রান্না (অরুন ভাইয়ের জন্য)


কিছুদিন পূর্বে একটা রেসিপি লিখেছিলাম আমার দুই বোনের উদ্দেশ্যে, বাদামী গোসত রান্না (দুইবোন রশিদা এবং রাশিদাকে)। কিন্তু তাদের একজন থেকে রেস্পন্স পেলেও অন্যজন শারীরিক সমস্যায় হাসপাতালে থাকার কারনে কিছুই জানতে পারি নাই, পরে সুস্থ্য হয়ে বাসায় গেলেও আমি আর এই বিষয়ে কোন কথা বলি নাই। সবাই ভাল থাকুক/ খাবার খেলে মানুষ বেঁচে থাকে আবার অনেক সময়ে খেতে পারা যায় না! সবই এই দুনিয়ার খেলা! এদিকে আজ সকালে মেইল খুলেই দেখি, আমাদের অরুন ভাইয়ের মেইল। তার পাঠানো মেইল ও ছবি দেখে আমি অভিভূত। তিনি রেসিপি অনুযায়ী বাদামী চিকেন রান্না করে আমাকে তাক লাগিয়ে দিয়েছেন। ছবি দেখে আমি আনন্দিত, যার শেষ বা রেশ কাটছে না! আপনাদের তার মেইল ও ছবি দেখানোর লোভ সামলাতে পারছি না। ইন্ডিয়ার (কলকাতার) এই রেপিসি প্রিয় বন্ধুকে আমিও তেমন ভাল করে জানি না, তবে আমার নানান পোষ্টে তার কমেন্ট আমাকে সাহস যোগায়, তার এই পজেটিভ চিন্তা আমাদের এগিয়ে যেতে/পথ চলতে বেশ সাহায্য করছে। আমি অরুন ভাইকে সালাম জানাই।

Good evening Shahadat ji.
Apnar recipe Badami chicken dekhe ranna korechilam ek sandhyay.. hoye gelo saptah khanek.. apnar matan hoyechilo kina janina tobe ami chete putei kheyechilam garam bhat r sathe. Photo dilam surur r sesher. Dhanyabaad.

Regards to your family
Arun


ছবি দেখে আমি সত্যি অভিভূত। একদম বাদামী রং হয়েছে। দেখেই মনে হচ্ছে বসে পড়ি। হা হা হা…

যাই হোক, আজ এই অরুন ভাই তথা আপনাদের মত সকল রেসিপি প্রিয় ভাইদের জন্য একটা রেসিপি পোষ্ট করছি। আমি নাম দিয়েছি, সোনালী চিকেন রান্না! বাদামীতো হয়েই গেল, এবার সোনালী হতেই হবে। সাধারনত আমাদের বাসা/বাড়িতে চিকেন বা মোরগই রান্না হয় সপ্তাহে দুই একদিন। প্রতিদিন একই রান্না হলে, সবাই খেতে চাইবে না, তাই একেক দিন একেক রকমের রান্না করা দরকার। আজকের এই রান্না আশা করি, আপনাদের সবার ভাল লাগবে।

উপকরনঃ
– কেজি খানেক বা তার বেশী একটা মুরগী (পিস আপনি আপনার ইচ্ছানুযায়ী করতে পারেন)
– পেঁয়াজ কুঁচি বা বাটাঃ হাফ কাপ
– আদা বাটাঃ ১ টেবিল চামচ
– রসুন বাটাঃ দেড় টেবিল চামচ
– লাল মরিচ গুড়াঃ ১ চা চামচ (ঝাল বুঝে)
– হলুদ গুড়াঃ ১ টেবিল চামচ
– এলাচিঃ ৪/৫ টি
– দারুচিনিঃ ১ ইঞ্চির ৩/৪ টুকরা
– লবনঃ পরিমান মত
– তেলঃ সয়াবিন তেল হাফ কাপের চেয়ে কম
– পানিঃ পরিমান মত

প্রনালীঃ

তেল গরম করে সামান্য লবন যোগে পেঁয়াজ ভেজে নিন এবং তাতে আদা এবং রসুন বাটা দিয়ে দিয়ে আবারো ভাজুন। দারুচিনি এবং এলাচিও দিয়ে দিন।


হাফ কাপ পানি দিয়ে দিন। পেঁয়াজ গলে যাবে এবার মরিচ ও হলুদ গুড়া দিয়ে দিন।


এমন চমৎকার ঝোল হয়ে যাবে। ভাল করে কষিয়ে নিন। মশলার ঘ্রানে ঘর ভরে যাবে। এই ঝোলের উপর নির্ভর করবে রান্নার রং।


এবার চিকেন দিয়ে দিন।


ভাল করে মিশিয়ে নিন।


ঢাকনা দিয়ে ১৫/২০ মিনিট মাঝারি আঁচে রাখুন। মাঝে মাঝে নাড়িয়ে দিতে ভুলবেন না। মুরগী থেকে পানি বের হয়ে আসবে এবং মুরগী সিদ্ব হয়ে যাবে।


কিছু নুতন আলুর খোসা ছড়িয়ে প্রথমে সামান্য সিদ্ব করে নিন এবং আলু গুলোকে অন্য একটা কড়াইতে গা গা তেলে ভেজে নিন (শিশুরা এই আলু খেতে বেশ পছন্দ করবে এবং রান্নায় নূতনত্ব আসবে)


এবার আলু গুলো দিয়ে দিন।


ঝোল কেমন রাখবেন তা আপনার ইচ্ছা। তবে মুরগীর গোসত নরম না হলে আরো কিছু পানি দিতে পারেন এবং আরো কিছুক্ষন জ্বাল দিতে পারেন। এবার ফাইন্যাল লবন দেখুন, লাগলে দিন।


ব্যস পরিবেশনের জন্য প্রস্তুত। রং দেখে বলুন, সোনালী হল কিনা! সোনালী লাগছে নিশ্চয়।


তাজা বা সদ্য বাজার থেকে নিয়ে আসা মুরগী দিয়ে আজই এমন রান্না করে দেখুন! আমি বার বারের মত নিশ্চত যে, এই রান্না খেয়ে আপনি বলবেনই ‘ওয়াও’! গরম গরম ভাতের সাথে প্লিজ একবার ট্রাই করে দেখুন।

আপনার বাসায় প্রায় সব ভেজষ/মশলাই আছে বলে আমি নিশ্চিত। শুধু বাজার থেকে একটা কেজি খানেক ওজনের মুরগী নিয়ে রান্নাঘরে প্রবেশ করুন।

সবাইকে শুভেচ্ছা ও ভালবাসা। অরুন ভাই আপনার জন্যও শুভেচ্ছা। আশা করি আমাদের সাথেই থাকবেন, আমাদের রান্না চলবেই।

 

Advertisements

12 responses to “রেসিপিঃ সোনালী চিকেন রান্না (অরুন ভাইয়ের জন্য)

  1. where can l find deshi chicken now? l only have farm chicken …..l will try ur recipe ….inshallah…..in our Bangladeshi cooking we use less masala it’s good for digest …..roti , paratha or rice any thing will go with it……1000 like’s ……….for this recipe…..thanks….anjuman.

    Like

    • ধন্যবাদ বোন।
      আপনি ফার্মের মুরগী দিয়েও এই রান্না করতে পারেন। আমাদের মুরগীও ফার্মের ছিল। আমার ছেলে দেশী মুরগীর ছেয়ে ফার্মের বেশী পছন্দ করে। তবে তাজা।

      আমি নিজে তেল/ মশলা কম দিয়ে রান্না পছন্দ করি। সেজন্য আমার রান্নার রং সুন্দর হয়। হা হা হা… চান্সে নিজের প্রশংসা নিজে করে ফেললাম!

      আজ কাল আপনি কি কি নুতন রান্না করলেন?

      শুভেচ্ছা।

      Like

  2. ব্রাদারের উত্তর পেয়ে গেছি। মোবাইলে থেকে ব্লগ দেখেন বলে মনে হচ্ছে এখানে কমেন্ট সমস্যা হচ্ছে। যাই হোক, আমি মেইলটা এখানে তুলে দিচ্ছি।

    dhanyabaad aapnake, ami apluta eta dekhe j apni amar naam e aro ekta natun recipe share korechen – asesh dhanyabaad..
    kau k na diye khaini.. amar room mate der sathe share korei kheyechi 🙂 sonali chicken aboshoyii banabo, weekdays e na holeo weekend e for sure.. apnake janabo ebong chobi pathanor chestao korbo.. bhalo thakun, bhalo randhun ebong bhalo likhun.. subha ratri 🙂

    Best Regards
    Arunangshu NathSarkar

    ধন্যবাদ ভাই অরুন। আমি আপনাকে অভিনন্দন জানাই। রান্নার প্রতি আপনার ভালবাসা দেখে আমরা আনন্দিত। আপনার রুমমেট বন্ধুদের আমাদের শুভেচ্ছা জানাবেন। তারা আপনার রান্না খেয়ে কেমন প্রসংশা করল? হা হা হা…।। মুখে কোন কথা না বললে, আগামীতে আর খাওয়াবেন না!!!!!!!!!! হা হা হা… আসলে ভাল খাবারে সবাই চুপ হয়ে যায়!

    আপনিও ভাল থাকুন। তবে আগে পড়াশুনা করে জীবন গড়ে নিন। রান্নার সময় সামনে পড়ে আছে।

    Like

    • Good afternoon Shahadat ji,
      porashuna kichu korechi (ami engineering graduate) ebong jibon gorar chesta korchi, chakri sutre baire thaka – sekhanei room mate der katha ullekh korechi, amar college jibon r priyo hostel room mate ra banchita ekhane..
      tobe porashona sesh hoy na, ami abar college jibon e fire jabar plan korechi ei bachar, apnar antarik subhechha amar sathe roilo 🙂
      asesh dhanyabaad.. bhalo thakben..

      Like

      • ধন্যবাদ অরুন ভাই,
        আপনার জন্য আমাদের শুভেচ্ছা থাকল। আপনি জীবনে অনেক বড় হবেন এটাই আমাদের কামনা। চাকুরী করে বড় হবার স্বপ্ন থাকলে সেটাও হতে পারে তবে আর্থিক ভাবে নিজের ও অন্যের জন্য কিছু করার ইচ্ছা থাকলে এখনি ব্যবসায় নেমে পড়ুন। কিছু বছর কষ্ট করতে হবে হয়ত কিন্তু বাকী জীবন গড়ে যাবে। তা ছাড়া আপনাদের ওখানে এখনো অনেক চান্স আছে, যা আমাদের এখানে নেই। সময় কাজে লাগালে এক স্ময় দাঁড়িয়ে যেতে পারেন।

        ভাল থাকুন।

        Like

  3. super test toby ami ekto jira gura use korechi..thank u so much

    Like

  4. apnar rannar rong eto sundor hoy r ki bolbo..sotti sotti jive pani chole ashe!

    Like

  5. আপনের অনেক পোস্টেই রান্নার ছবি দেখা যাচ্ছে না………ভাইয়া প্লিজ ঠিক করে দেন………

    Like

    • ধন্যবাদ বোন, আমার প্রথম দিকের রেসিপির ছবি গুলো ফটোবাকেটে রেখেছিলাম। কয়েকমাস আগে থেকে ওরা আমার ব্যান্ডউইথ কমিয়ে দিয়েছে। ফলে মাসের প্রথম দিকে ছবি দেখা যায়, পরে ব্যন্ড উইথ শেষ হলে আর দেখা যায় না। এই সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছি। নেট লাইন স্লো এবং সময়াভাবে এখনো পারছি না। আশা করি পারবো, তবে নুতন রেসিপি গুলোতে এই সমস্যা নেই। শুভেচ্ছা।

      Like

  6. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s