Gallery

রেসিপিঃ সবজি মিক্স সরিষার তেলে (বাঁধাকপি, সিম ও আলু) [আজ বিশ্ব ক্যান্সার দিবস]


প্রতিদিন আমাদের কিছু না কিছু সবজি খাওয়া উচিত। কিন্তু মাঝারি থেকে ধনী পরিবার গুলোর সদস্যরা আবার এই সবজি খেতে চায় না। শিশুরাতো সবজি দেখলে টেবিলেই বসতে চায় না। তাই সবজি রান্নায় আমি মনে করি বেশী যত্নবান হতে হবে। কারন সবজি না খেলে বয়স চল্লিশ পার হলে শরীরে নানাবিধ রোগ বাসা বাঁধতে পারে। বিশেষ করে পাইলস, কোষ্টকাঠিন্য, কোলন ক্যান্সার সহ নানাবিধ অসুখ হবেই। আমি আপনাকে নিশ্চিত করে বলতে পারি, আমি ডাক্তার না হলেও ডাক্তারদের সাথে থাকি বলে আপনাদের এই সত্য বলে যাচ্ছি। প্রায় প্রতিদিন আমি ডাক্তার সাহেবদের সাথে নানান বিষয় নিয়ে কথা বলি, প্রায় সবাই বলে থাকেন, শাক সবজি প্রতিদিন সবার খাওয়া উচিত।

ছোট বেলা থেকেই যদি এই সবজি খাওয়ার অভ্যাস করে ফেলা যায় তবেই মঙ্গল। যারা সবজি রান্না করেন তারাও বেশ সর্তক হতে হবে কারন তিনি যাদের জন্য রান্না করছেন তাদের কি সবজি মনে ধরে কি না তা ভাবতে হবে। সবজি স্বাদ হতে হবে এবং দেখতে সুন্দর হতে হবে, দেখেই যেন শিশুরা সবজি পাতে নিয়ে নেয়। বেশি কষিয়ে বা স্বাদ নষ্ট করে ফেলা যাবে না কিছুতেই।

সবজি চাষাবাদের উপর আমাদের সবাইকে জোর দিতে হবে, সবজিতে যেন কিছুতেই ভেজাল না আসে তার দিকেও আমাদের নজর দিতে হবে, কোন স্থান থাকলে নিজেরাই সবজি চাষ করতে হবে। মোটকথা সবজি নিয়ে জীবন কাটাতেই হবে!

চলুন, একটা সবজি ভাজা দেখি। সকালের নাস্তায় এই সবজি আশা করি সবাই পছন্দ করবেই। খুব সহজ এবং সাধারন। সবাই পারবেন বলে আশাকরি।

উপকরনঃ
– সবজি মিক্স (বাঁধাকপি, সিম ও আলু নিয়েছি আমরা, কিউব করে কাটা হয়েছে, আলু পাতলা করে কাটা হয়েছে)
– পেঁয়াজ কুঁচিঃ একটা মাঝারি
– রসুন কুচিঃ কয়েকটা কোষ
– হলুদ গুড়াঃ হাফ চা চামচ
– কাঁচা মরিচঃ ২/৩ টা (ঝাল বুঝে)
– শুকনা মরিচঃ ২/৩ টা
– চিনিঃ এক চিমটির বেশী
– লবনঃ পরিমান মত
– সরিষার তেলঃ পরিমান মত
– পানিঃ হাফ কাপ

প্রনালীঃ (আপাতত শুধু ছবি, আমি মনে করি ছবি দেখেই আপনারা বুঝতে পারবেন। সময় পেলে বর্ননা তুলে দেব)

ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি


ছবি

এমন সবজি পেলে খাবেন না! কিছু বলে যান প্রিয় রেসিপি পাঠক/পাঠিকা ভাই/বোন/বন্ধু!

Advertisements

10 responses to “রেসিপিঃ সবজি মিক্স সরিষার তেলে (বাঁধাকপি, সিম ও আলু) [আজ বিশ্ব ক্যান্সার দিবস]

  1. আজ বিশ্ব ক্যান্সার দিবস। বাংলাদেশে এখন অনেক ক্যান্সার রোগী। একটি পরিবারের একজন মানুষের ক্যান্সার হওয়া মানেই সেই পরিবার শেষ হয়ে যাওয়া। মুলত খাদ্যাভাস বা ভেজাল খাদ্য গ্রহণই ক্যান্সারের একটা কারন বলে প্রতীয়মান হয়। খাদ্য গ্রহনে তাই আমাদের সবার সতর্ক হওয়া উচিত। খাদ্য ভেজালকারীদের আমি সরাসরি ফাঁসি চাই আর যারা আমাদের রাষ্ট্র ক্ষমতায় থেকে এই বিষয়ে তেমন কিছু বলছে না কিংবা ভেজালকারীদের বিরুদ্দে ব্যবস্থা নিচ্ছে না, তাদের জন্য আমার অভিশাপ থাকল। কেন আমরা অকালে মরব?


    রেসিপিঃ টমেটো চিংড়ি চাটনী (কিছু মনের দুঃখের কথা সহ)
    গরম ভাত, মাছ ভাজি, পালিং শাক ভাজি এবং টেমেটো চাটনী! একজন বাংলাদেশী বাঙ্গালীর আর কি চাই! এত কম কিছুতেই আমাদের দেশের প্রায় সব মানুষই যেখানে সুখী, সেখানে কেন আমরা একটা ভেজাল মুক্ত দেশ পাব না! কেন আমাদের সরকার আমাদের একটা সাধারন জীবন দিতে পারবে না! কেন অন্যায়ের বিচার হবে না? কেন আমরা সাধারন সুখে মরতে পারব না! কেন আমাদের ক্যান্সার, আলসার, কিডনি ফেল, হার্ট ফেল, ষ্টোক সহ পাইলস হবে!

    ভেজাল খাদ্য আমাদের দিনের পর দিন শেষ করে দিচ্ছে কেন?

    Like

  2. আপনার ব্লগটি অনুসরণে নিলাম

    Like

    • ধন্যবাদ রুপালী নদীর সোনালী মানুষ ভাই। খুব খুশি হলাম। আশা করি মাঝে মাঝে এসে দেখে যাবেন এবং কোন মতামত থাকলে দিয়ে যাবেন। আপনাদের কমেন্ট ও পরামর্শ এই ব্লগের প্রান।

      শুভেচ্ছা। ভাল থাকুন সব সময়।

      Like

  3. কারন সবজি না খেলে বয়স চল্লিশ পার হলে শরীরে নানাবিধ রোগ বাসা বাঁধতে পারে।

    আপনার কথার সঙ্গে কঠিন ভাবে সহমত পোষন করছি।
    ছোটবেলায় সবজি না খাবার কুফল আমি বয়স ৫০ পার করে হাড়ে হাড়ে টের পাচ্ছি।
    আমি যে ভুল করেছি এমন ভুল যেন আর কেউ না করেন।
    এখন তো সব্জির উপরই টিকে আছি। এখন বুঝে আর হবে টা কি!

    অষ্টিয়োপোরোসিস, বা গেটে বাতের রুগীদের অনেক সব্জী খাওয়া বারন। যেমন বাধাকপি, পালংশাক, মটরশুটি। তারা এসব সবজি সিদ্ধ করে পানি ফেলে খেতে পারেন।

    Like

  4. from now on ……try to eat more vegetable vaia…ur a superb writer……l not only like ur cooking…..love ur writing too…….anjuman

    Like

    • ধন্যবাদ বোন।
      অবশ্যই অবশ্যই! প্রতিদিন কিছু না কিছু সবজি খাওয়া উচিত। ছোট বেলা থেকেই এই অভ্যাস গড়ে নেয়া উচিত। মাছ ও মাংস প্রতিদিন খাওয়া উচিত নয় বলে জানা যায়। তবে আবহাওয়া ভেদে যেহেতু খাবার দাবার নিধারিত হয়ে থাকে সে ক্ষেত্রে যাই খাবেন বুঝে খেতে হবে। বেশী কিছুতো নয়ই।

      আপনারা আমার লেখা ও রান্না ভালবাসেন বলেই আমিও লিখতে পারছি। আপনারা না পড়লে এই সব কিছুই বৃথা যেত। আমি শুধু আমার চেষ্টা করে যাচ্ছি।

      শুভেচ্ছা আপনাকেও।

      Like

  5. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s