Gallery

রেসিপিঃ টাকি মাছ ভর্তা (কাঁচা মরিচ)


টাকি মাছের ভর্তার উপর কোন কথা চলে না। কে যে এই ভর্তা আবিস্কার করল! টাকি মাছ এমন একটা মাছ এই মাছের ভর্তার উপর অন্য কিছু চলে না। টাকি মাছ আমাদের দেশী মাছ। স্বাদ, ঘ্রানে তুলনা নাই। গত কয়েকদিন আগে বাজারে টাকি মাছ দেখে কিনেছিলাম কিন্তু ভর্তা আর হচ্ছিলো না। গত পরশু তা হয়ে গেল। চলুন কথা না বলে দেখে ফেলি। সাধারন এবং সহজ।


টাকি মাছ কেটে ভাল করে ধুয়ে নিন।


সামান্য তেলে লবন এবং ঢাকনা যোগে মাছ গুলো ভেজে নরম করে নিন।


কাঁচা মরিচ গুলোকেও ভেজে নিন।


এই হচ্ছে ভর্তার সব কিছু। যে কোন ভর্তায় সরিষার তেলে ভাল হয়।


মাছের কাটা ফেলে, ধারাবাহিক ভাবে সব কিছু মেখে নিন। কাজটা সাবধানে করতে হবে, হাতে যেন কাটা না বিধে যায়। এবার পরিমান মত সরিষার তেল দিন।


আবারো ভাল করে কচলিয়ে মেখে নিন এবং ফাইন্যাল লবন দেখুন, লাগলে দিন।


ব্যস হয়ে গেল টাকি মাছের ভর্তা। এত সহজ আর মজাদার যে, আপনি চাইলে প্রথম প্লেট ভাত এই ভর্তা দিয়েই সাবাড় করে দিতে পারেন।
_________________________________________________

পূর্বের আরো দুটি টাকি মাছের ভর্তা। মোটামুটি সব গুলোই একই রকমের তবে সামান্য ভিন্নতা আছে। চাইলে আপনারা দেখে নিতে পারেন।

টাকি ভর্তা (ধনিয়া পাতা শুকনা মরিচ যোগে)


টাকি ভর্তা (সাধারন শুধু পেঁয়াজ এবং মরিচ যোগে)

12 responses to “রেসিপিঃ টাকি মাছ ভর্তা (কাঁচা মরিচ)

  1. নাঈফা চৌধুরী অনামিকা

    শুভ নববর্ষ প্রিয় সাহাদাত ভাই, আপনাকে, ভাবীকে আর আমার আব্বুজীকে,

    এই বছরের শেষে ভীষণ ইচ্ছা দেশে এসে আপনাদের সুন্দর পরিবারটির সাথে দেখা করবার ইনশাল্লাহ। আপনার ইমেইল অ্যাড্রেসটা জানিয়েন।
    অনেক মাস পর গতকাল চতুর্মাত্রিকে লগইন করে একটা পোস্ট দিলাম। আপনার সম্পর্কে কয়েকটা কথা লেখা আছে সেখানে। লিঙ্ক হল
    http://tinyurl.com/am4w98e
    আপনি মন্তব্য করলে কিংবা যদি লেখাটুকুন শুধু পড়েনও, আমার খুবই ভালো লাগবে।
    নতুন বছর সব ক্লান্তি দূর করে নতুন উদ্যম আনার আনন্দ নিয়ে আসুক আপনাদের তিনজনের জীবনে – এই শুভকামনা থাকলো!

    Like

    • ধন্যবাদ বোন। অনেক অনেক দিন পর আপনাকে আমার রেসিপি ব্লগে দেখে বেশ আনন্দিত হয়েছি। আপনার কথা আমার ব্যাটারী প্রায়ই জিজ্ঞেস করেন। আমি নিয়াজ ভাই থেকে শুনেছিলাম আপনি ব্যস্ত আছেন।

      এদিকে আমি চতুরে আর তেমন লিখি না। চতুরে লিখতে ইচ্ছা হয় না। আমি রেসিপি লিখে চতুরের পরিচিতি পাবার আগেও আমি বেশ পরিচিত ছিলাম। কত কি বিষয়ে চতুরে লিখেছি। আমি সন্মান আশা করি সব সময়।

      চতুরে আপনার লেখা দেখে এলাম।

      “সাহাদাত উদরাজী (ESFJ): অত্যন্ত বন্ধুবৎসল আর অমায়িক। রেসিপি বই দিয়ে আমার রান্নাঘর ভরা, কিন্ত তাঁর লেখা রেসিপি পোস্টের মত অসামান্য রেসিপি আমি এ’যাবৎ প্রত্যক্ষ করিনি। তাঁর স্বতন্ত্র ধারার স্টেপ-বাই-স্টেপ সচিত্র রেসিপি পোস্টে নিপুণ অনুপানে আছে গল্প আর রসবোধের মিশেল। চতুর্মাত্রিকে তাঁর অনুপস্থিতি যে কী ভীষণ পীড়া দেয় আমাকে! আমার খুব ইচ্ছা ছিলো “বাবা গানুজ”, “ওমালী”, কিংবা মধ্যপ্রাচ্যের অন্যান্য নানা পদের ব্যঞ্জন রান্নার রেসিপি পোস্ট লিখে তাঁকে উৎসর্গ করবার। অদ্ভুত একটা ব্যাপার (এখানে একদম সিরিয়াস টোনে লিখছি, রসিকতা না), আগে চতুর্মাত্রিকের ভার্চ্যুয়াল জগতে প্রবেশের সাথে সাথে বিরিয়ানীর মৌ মৌ গন্ধ নাকে আসতো আমার; সেই নেশা-ধরানো মৌতাত এখন হারিয়ে গেছে। সাহাদাত ভাই, আপনি যেখানেই থাকুন, এই পোস্ট যদি আপনার চোখে পড়ে, তাহলে দূর থেকে আমার বিনম্র শ্রদ্ধা জানবেন।
      ESFJ পার্সোন্যালিটি টাইপ যাদের, তাঁদের মধ্যে অন্যতম হচ্ছেন ইতালীয়-আমেরিকান জনপ্রিয় রন্ধনশিল্পী, টিভি ব্যক্তিত্ব ও লেখিকা জাদা (Giada)।”

      হা হা হা…। এত বড় লেখা এবং সংখ্যা তাত্বিক ব্যাপার মাথায় ধরে না। আমার মাথা এখন অনেক মোটা হয়ে গেছে…

      বোন, আশা করি দেখা হবে। আমার মেইল udrajiএটgmail.com এবং মোবাইল ০১৯১১৩৮০৭২৮।

      ভাল থাকুন। আপনার ও আপনার পরিবারের জন্য শুভেচ্ছা এবং ভালবাসা।

      Like

  2. রান্নাতো ভাই, আমি টাকি ভর্তার মরিচটা কাচাই দেই। আর অল্প একটু আদা কুচি। একদিন ঐ রকম করে করে দেখবেন। আশা করি ভালো লাগবে।

    Like

    • ধন্যবাদ বোন, হা আপনার দেয়া ফর্মুলা একবার ব্যবহার করে দেখবো। আদা কুচির কথা মনে রাখছি।

      আপা, গত কাল রাতে নুতন আলুর ভর্তা বানিয়েছিলাম, আমি একাই পুরা সাবাড় করে দিয়েছি! অনেকদিন পর আলু ভর্তা বানানো হল।

      শুভেচ্ছা।

      Like

  3. তেরো সাল শুরু হলো টাকি ভর্তা দিয়ে। টাকির কাঁটা বড্ড ঝামেলার। বাছতে জান শেষ।
    সুরঞ্জনার সাথে একমত। যে কোন ভর্তায় কাঁচা মরিচ ভাল লাগে। মরিচের ঘ্রাণে ভর্তার স্বাদ যেন বেড়ে যায়!
    এই পোস্টে সবচেয়ে আকর্ষণীয় বিষয় অনামিকার মন্তব্য আর উদরাজীর জবাব। এ বছরের সেরা প্রাপ্তি মনে হচ্ছে আমার কাছে।
    শুভেচ্ছা সকলকে।

    Like

    • ধন্যবাদ হুদা ভাই। আপনি ঠিক বলেছেন। দেখি আর একদিন এভাবে বানিয়ে খাব, এখনো আরো তিনটে টাকি আছে!

      বোন অনামিকা চমৎকার লিখেছেন। চতুরে কমেন্ট করতে ইচ্ছা হল না, এখন চতুরে আর যাই না, যাওয়া হয় না।

      শুভেচ্ছা নিন। দেখা হবে।

      Like

  4. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

