গ্যালারি

শুভ ইংরেজী নববর্ষ ২০১৩ (ওয়ার্ডপ্রেস রিভিউ ২০১২)


উদরাজী রান্নাঘরের রেসিপি প্রিয় পাঠক/পাঠিকা ভাই, বোন, শুভাক্ষাংকী বন্ধুদের জানাই ইংরেজী নববর্ষের শুভেচ্ছা “শুভ নববর্ষ ২০১৩”। ২০১২ সালে যা হবার হয়ে গেছে, আগামী ২০১৩ সাল বয়ে নিয়ে আসুক আমাদের সবার জীবনে অনাবিল আনন্দ ও সুখ। পুরাতন ধুয়ে মুছে আমাদের দিক এক নুতন জীবন। ২০১২ থেকে আমরা শিক্ষা নিয়ে গড়ে তুলি নুতন এক ২০১৩।

বছর পার করে দেয়া আসলে আনন্দের কিছু নয়। নিজকে শেষের সীমানায় টেনে নিয়ে যাবার সময় পার করা মাত্র! বছর পার করে দেয়া মানে আমরা জীবনের শেষের পরিনতির দিকে ছুটে চলা! আমি নিজে মৃত্য নিয়ে অনেক চিন্তা করি, তবুও বেঁচে থাকার কম চেষ্টা করি না প্রতিদিন। তবে জীবনের এই সময়ে এসে এটা বুঝি পরিশ্রমের বিকল্প নাই। দুনিয়ার সব কিছুই পরিশ্রমে হয়, তবে সেটা একটা দূর দৃষ্টি রেখে করতে হয়, মন দিয়ে চাইতে হয়। হা হা হা… যাক বছরের শেষ দিনে বেশী কথা বলতে চাই না! মাইক পেলে আবার আমাকে থামানো মুস্কিল!

গত বছর মানে ২০১২ সাল আসলে আমাদের এই রেসিপি ব্লগের জন্য একটা চমৎকার বছর গেছে বলে মনে হয়। আপনারা প্রচুর সময় নিয়ে ভিজিট করেছেন (প্রায় ৭০০০০ বার পেইজ ভিউ হয়েছে) এবং নানান দেশ থেকে (সারা বিশ্বের ৭০টি দেশ থেকে) হিট এসেছে। উদরাজী রান্নাঘরের জনপ্রিয়তার জন্য আমরা আপনাদের প্রতি কৃতজ্ঞ। আপনাদের ভালবাসায় আমরা ধন্য। আপনাদের এই দিনে কিছু বলার যোগত্যা আমরা রাখি না, শুধু বলি, “আপনারা ভাল থাকুন এবং আনন্দে থাকুন। আগামী জীবনের দিন গুলো কাটুক মনের আনন্দে”। দুনিয়ার কোন ভালবাসাই ভুল নয়।

সময়াভাবে আপনাদের সবার নাম গুলো (বিশেষ করে যারা কমেন্ট করেছেন এবং কমেন্ট না করেও যারা আমাদের নিয়মিত ভিজিট করে যান) নিতে পারছি না। তবে ইচ্ছা আছে একদিন এমন একটা ব্লগ পোষ্ট লিখতে পারব যেখানে আপনাদের সবার নাম গুলো উল্লেখ করতে পারব এবং সেটাই হবে আমাদের ভালবাসা আপনাদের জন্য। আর দাওয়াতের কথা (অনেকে আমাদের হাতের রান্না খেতে চান) এখনই বলে ফেলি, আমার ছেলের বিয়েতে সবাইকে দাওয়াত দিব এবং সেটা ব্লগেই দেখতে পাবেন। হা হা হা… চলুন গত বছরের কিছু সেরা ঘটনা দেখি (ওয়ার্ডপ্রেস ব্লগের ইনফরমেশন)।


ছবি দেখে নিশ্চয় বুঝে গেছেন। গত বছরের ১৯০টা রেসিপি পোষ্টের সেরা রেসিপি ছিল, করলা ভাজি! হা হা হা। সেরা দিন ছিল ৬ মে এবং সেদিন হিট হয়েছিল ১০৭৯ বার (বিষয়টা ওয়ার্ডপ্রেস ব্লগের জন্য সহজ কাজ নয় এবং সেটা বাংলা পারসোনাল ব্লগে)। এটা অত্যান্ত আনন্দের বিষয়, আশা করি এই রেকর্ড ২০১৩ সালে ভেঙ্গে পড়বে। করলা হাতে ছবির মেয়েটির জন্য শুভেচ্ছা (ও এবার ক্লাস টুতে উঠবে), হয়ত তার ফোকলা দাঁতে যাদু ছিল।


যে কোন ব্লগের প্রান আপনারাই। আপনাদের ভিজিট, কমেন্ট না হলে একটা পারসোনাল ব্লগ কিছুতে জমত না (এই বছর যেখানে অনেক বাংলা ব্লগ শেষ হয়ে গেছে, আমি নিজে দেখেছি ভিজিটরের জন্য কি করে একটা ব্লগ মরে যায়)। কমেন্ট করেও মনের হিরো হয়ে যাওয়া যায় এটা আপনারা অনেকেই প্রমান করেছেন। ধন্যবাদ সবাইকে যারা আমাদের জন্য কষ্ট করেছেন।


২০১২ সালের সেরা ৫টি রেসিপির প্রথম রেসিপি হচ্ছে “বেগুন, আলু এবং গিলাকলিজার রান্না”, যা আমাদের আখাউড়া অঞ্চলের একটা জনপ্রিয় রান্না। আমরা মনে করি আমাদের উদ্দেশ্য সার্থক হয়েছে। ভাল ভাল কিংবা দামী খাবার নয়, আমাদের টার্গেট হচ্ছে, “প্রবাসী, ব্যচেলর এবং যারা জানেন তাদের আমাদের সহজ এবং ছোটবেলা থেকে যে খাবার খাই তা চোখের সামনে তুলে ধরা। বিশেষ করে পুরুষদের রান্না করা এবং শেখার ব্যাপারে একটা চেষ্টা। রান্না শুধু নারীদের কাজ নয়, আপনি যেহেতু খেয়ে থাকেন এবং সেটা আপনারই একান্ত নিজের জন্য, তাই রান্না আপনার নিজেরই করা উচিত বলে আমরা মনে করি।” না পারলে অন্তত রান্নাঘরে সময় নিয়ে আপনার প্রিয়জনকে সাহায্য করতেও পারেন। মা, বোন, স্ত্রী, মেয়েদের জায়গায় নিজকে দাঁড়া করিয়ে একবার ভেবে দেখবেন বলে আশা করি।

বছরের এই শেষ দিনে আর কি বলি। কথা খুঁজে পাওয়া যাচ্ছে না। আশা করি আগামীতে আরো অনেক অনেক কথা হবে। আপনারা সবাই ভাল থাকবেন। আবারো শুভেচ্ছা।

যাবার আগে গতকাল রাতের রেসিপি নিয়ে কিছু না বললেই নয়। গতকাল রাতে একটা ভর্তা বানিয়েছিলাম, টাকি মাছের ভর্তা। ওয়াও, বিশ্বাস করেন, যা স্বাদ হয়েছিল! এই শীতের রাতে গরম ভাতের সাথে মনে হয়েছিল অমৃত! আহ, আমার বাড়ীওয়ালা(তিনি স্বাধীনতা পদক পাওয়া ব্যক্তি) ও তার মেয়েরা সামান্য খেয়েই বলেছিলেন, অসাধারন, অসাধারন।

আর শেষ কথা না বললেই নয়, আমার ব্যাটারী (মানসুরা হোসেন) এর কাছে আমি কৃতজ্ঞ। তিনি আমাকে কষ্ট করে রান্না ঘরে সহ্য করেন! তবে আমাকে রান্নাঘরে দেখতে তিনি কেমন পছন্দ করেন এটা এখনো বুঝতে পারি নাই। হা হা হা…। আর বাকী থেকে আমার ছেলে, আমার রান্না টেষ্টার এবং রান্নার মডেল। তাকে কিছু ধরিয়ে ছবি তুলতে আমাকে কিছু না কিছু প্রমিজ করতেই হয়! তবে আমার রান্নাঘরে প্রবেশ সে খুব পছন্দ করে, আমি তাকেও কম বয়সে রান্না শিখিয়ে ফেলব। কিছু হতে পারুক আর নাই পারুক ভাল মানুষের পাশাপাশি ভাল রান্না তাকে জানতেই হবে।

আমি রান্না করে প্রতিদিন আমার মাকে খাওয়াতে চাই, সেই আশা নানান কারনে এখনো পুরন হচ্ছে না। আশা করি একদিন হবেই।

শুভেচ্ছা, শুভেচ্ছা, শুভেচ্ছা।

(যারা ওয়ার্ড প্রেসব্লগ নিয়ে কাজ করেন তারা নিশ্চয় এমন একটা শুভেচ্ছা বার্তা পেয়েছেন)
The WordPress.com stats helper monkeys prepared a 2012 annual report for this blog.

Here’s an excerpt:

19,000 people fit into the new Barclays Center to see Jay-Z perform. This blog was viewed about 68,000 times in 2012. If it were a concert at the Barclays Center, it would take about 4 sold-out performances for that many people to see it.

Click here to see the complete report.

Advertisements

14 responses to “শুভ ইংরেজী নববর্ষ ২০১৩ (ওয়ার্ডপ্রেস রিভিউ ২০১২)

  1. Happy new year for you also.

    Like

  2. ইংরেজি নববর্ষের শুভেচ্ছা নিন প্রিয় সাহাদাত ভাই।
    ইনশাল্লাহ ক’দিনের ভেতরই আবার নিয়মিত হচ্ছি ওয়ার্ডপ্রেসে। আপনাদের এত সুন্দর ব্লগগুলো ছেড়ে কি আর দূরে থাকা সম্ভব। শুভকামনা থাকবে সব সময়ের জন্য।

    Like

  3. নেটের গতি ক্ষীণ অতি যায় না দেখা ছবি
    সকাল বেলা করলে শুরু ডোবেও যদি রবি
    হয় না তবু কোন মতে একটা কমেন্ট করা
    জিপি মডেম নিয়ে আমি খাইছি এমন ধরা!

    নতুন বছর আরও আলোকময় হোক, এই কামনা করছি।

    Like

    • হুদা ভাই, আমি জিপি মডেম বেশ কিছুদিন ব্যবহার করেছিলাম এবং আমার ভাল মনে আছে, বেশ স্পীড ছিল। যাক এখন কি অবস্থা কে জানে? আমাদের সরকার এই বিষয়ে নজর দিলেও কিছু ভোট বেশী পেত! হা হা হা… ৩জি আসলে সব সমস্যার সমাধান হয়ে যাবে!

      আপনার জন্যও শুভকামনা।

      Like

  4. ইংরেজী নববর্ষের শুভেচ্ছা ও শুভ কামনা রান্নাতো ভাই।

    টাকি মাছের ভর্তার কথা আর কি বলবো?
    কুম্ভকর্ন তো এটা পেলে আর কিছুই চায়না।

    ভাবী ও ভাস্তেকে আমার সালাম ও দোয়া বলবেন।

    Like

  5. পোস্ট দিয়ে পালালেন কোথায়?

    Like

  6. নতুন বছরের শুভেচ্ছা সাহাদাত ভাই । নিঃসন্দেহে ২০১২ সালে এটাই বাংলা ওয়ার্ডপ্রেসের সবচেয়ে সফল ব্লগ ।
    নাজমুল হুদা ভাইকে কিছু একটা গিফট করতে পারেন। ২৫৮ টা কমেন্ট করেছেন !

    Like

    • ধন্যবাদ সবুজ ভাই। আপনিও এই বছর ওয়ার্ড প্রেস এর সাথে ভাল্ভাবে যুক্ত ছিলেন। আমি ব্যাপারটা খেয়াল করে দেখেছি।

      হুদা ভাইকে আমার গিফট দেয়াই দরকার। স্লো নেট লাইন থাকার পরও তিনি আমার পোষ্ট গুলো দেখেন এবং আমাকে উৎসাহ দিয়ে যাচ্ছেন। তার জন্য আমার শুভেচ্ছা থাকেই।

      শুভেচ্ছা।

      Like

  7. বাহ! আগে খেয়াল করি নাই। চমৎকার কাজ করেছেন।

    আমারো ইচ্ছে রিভিউটা কনভার্ট করে দেবো। কিন্তু এতো অস্থিরতার মধ্য দিয়ে যাচ্ছি- মনোযোগ দিতে পারি নাই।

    ভালো থাকুন। আশা করি ২০১৩ সালে আরো বেশি মানুষের কাছে পৌছে যাবেন।

    Like

    • ওয়ার্ডপ্রেস এর এই রিপোর্ট বেশ নিরপেক্ষ। কেহ প্রশ্ন তুলতে পারবে না।

      ওয়ার্ডপ্রেস কমিউনিটি দিন দিন বাড়ছেই। আমি ফেইসবুকের চেয়ে ওয়ার্ড প্রেস কে বেশি ভাল পাই।

      ওয়ার্ডপ্রেস এ আমি একটা চেষ্টা করে যাব।

      Like

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s