Gallery

রেসিপিঃ কফি (শুভ সকাল। গুড মর্নিং বাংলাদেশ।)


কফি এখন আর শখে পান করা হয় না! আমাদের হাতের কাছেই কফি পাওয়া যায় এবং মোটামুটি এই সময়ের মধ্যবিত্ত পরিবারগুলোও কফি পান করে থাকে। ব্যাপক প্রচারনা এবং হাতের নাগালে পাওয়ার কারনে অনেকেই এখন কফি পান করতে শুধু করেছেন। যারা চা পান করেন, তাদের কফি অফার করলে না করেন না। কফি পান এখন আর ফ্যাশন নয় বরং অনেকের কাছে অভ্যাস।

প্রবাসী বাঙ্গালীরা অনেকেই চা বলতে গেলে ছেড়েই দিয়েছেন কারন কফি বানানো অনেক সহজ এবং চা পাতার মত উচিষ্ঠ (চাকুনীর দরকার হয় না বলে) থাকে না বলে অনেকে এটা পছন্দ করেন। আমি প্রবাসে থাকার দরুন অনেক ধরন/প্রকারের কফি খেয়েছি। কফি শপ গুলোতে নানান ধরনের কফি পাওয়া যায়, যা যা ইচ্ছা।

গত কয়েকদিন আগে আমি আমার ১০ বছরের বুলেটকে নিয়ে মৌছাক মার্কেটের একটা খাবারের দোকানে বার্গার খেতে বসেছিলাম। বার্গার খেয়ে আমি ওকে জিজ্ঞেস করি, পানীয় কি খাবে! আমাকে অবাক করে সে বলল। যদি তোমার ইচ্ছা হয় তবে আমাকে একটা আইস কফি খাওয়াতে পার! আমি তার কথা শুনে টাস্কিত হয়েছিলাম। বাসায় আমরা মাঝে মাঝে কফি পান করলেও ওকে পান করাতে তেমন দেই না বা ও ইচ্ছাও পোষন করে না। যাক, আমি ওর জন্য আইস কফি নিলাম। পান শেষে ও আমাকে জানাল, এটা অভিজ্ঞতা হিসাবে দেখে নিলাম! এই হচ্ছে আমাদের আগামী জেনারেশনের চাহিদা। আমি নিশ্চিত ওরা যখন আমাদের মত হবে, চা হয়ত ভুলে যাবে! অনেক দেশে চা নেই বললেই চলে!

যাই হোক, আসুন এই সায় সকালে এক কাপ কফি পান করে নেই। খুব সাধারন প্রনালী, আমি বাসাতে এমন কফি পান করি মাঝে মাঝে, মন ভাল থাকলে! হা হা হা… কফিমেট কেনা প্রায় অসম্ভব, দাম অনেক তাই আমি আমাদের সাধারন দুধ দিয়ে (গাঢ় করে নিয়ে) এই কফি বানাই। আমার ব্যাটারী আমার এই কফি বেশ পছন্দ করেন। তবে আগামীতে আরো কয়েক ধরনের কফি বানানো দেখিয়ে দেব। মগবাজার দিলু রোড়ের বন্ধু একটা অসাধারন কফি বানায় তাও আপনাদের একদিন দেখিয়ে দেব, ইংল্যান্ড কফিশেফ সে! হা হা হা।।

চলুন দেখে ফেলি তবে এই সাত সকালে আপনাদের হাতের কাছে কফি না থাকলে আমি দায়ী নই!

উপকরনঃ
– দেড় চামচ গ্রেন কফি
– দুই কাপ গাঢ় দুধ (শুধু নিজে পান করলে অনুমান দয়া করে আপনি নিজেই করে নেবেন)
– দেড় চামচ চিনি (চিনি বেশী হলে খেতে ভাল লাগবে না)

প্রনালীঃ

দুই কাপ দুধ নিন। দুধ জ্বাল দিয়ে বেশ গাঢ় করে নিবেন এবং চিনি দিয়ে দেবেন। অনেক অনেক গরম হতে হবে।


এবার দুধে দেড় চামচ কিংবা রং কেমন চান তার উপর ভিত্তি করে কফি দিন। বেশি কফি দিলে আবার খেতে পারবেন না। এই গ্রেন কফি আমার পছন্দ কারন এতে একটু পোড়া পোড়া ঘ্রান থাকে।


এবার দুধের পাতিল টু কাপ, কাপ টু পাতিল করতে থাকুন কয়েকবার। এতে কফির ভাল মিশ্রন হবে এবং ফেনা উঠে আসবে। এটা যত ভাল করে করবেন কফির মজা তত বেড়ে যাবে।  (ছবি ভাল তুলতে পারি নাই, কিন্তু ব্যাপারটা আশা করি বুঝে গেছেন)


এবার কফি কাপে ঢেলে ফেলুন।


দুজনে দুজনার!


পরিবেশনের আগে চামচের গোড়া দিয়ে সামান্য কফি কাপের মাঝ বরাবর দিয়ে দিতে পারেন। দেখতে সুন্দর লাগবে।


আহ। পান করে দেখবেন? এত সাধারন কিন্তু স্বাদে অতুলনীয়।

শুভ সকাল। গুড মর্নিং বাংলাদেশ।

(ডায়াবেটিসে ধরে পড়া পাঠক পাঠিকা বন্ধু আপনারা চিনির বদলে আপনাদের নিধারিত চিনি ব্যবহার করুন)

13 responses to “রেসিপিঃ কফি (শুভ সকাল। গুড মর্নিং বাংলাদেশ।)

  1. একদিন খাওয়াবেন তো! কেমন লাগে টেস্ট করে দেখবো।

    Like

  2. কফি আমার বেশ পছন্দের। ভোরে এক মগ কফি হলে দিনটাই যেন পাল্টে যায়। মুহুর্তে চাঙ্গা করে তোলে। ডাক্তারের নিষেধের কারণে প্রায় চারমাস কফি থেকে দূরে আছি। আপনার লেখা পড়ে তৃষ্ণা জেগে উঠল।

    আমি অবশ্য দুধ দিয়ে বানানো কফি খুব একটা খাই নাই। সবসময় মেটই ইউজ করি। আপনার পদ্ধতি ফলো করব।

    Like

  3. দেশে গিয়েছিলাম, কিন্তু কই আপ্নে তো কফি খায়ালেন না 😛

    Like

    • শুভ সকাল কবি ভাই।
      আপনি কবে দেশে আসলেন আর কবে গেলেন। না জানালে জানব কি করে। হা হা হা, কফি খাবেন, এ আর কি!
      জানালে একটা আড্ডার আযোজন করে ফেলতাম।

      (চতুরে না যাবার কারনে হয়ত আমি জানতে পারি নাই। যাক আগামী বার আসলে আমাকে জানাবেন। হালকা একটা আড্ডার ব্যবস্থা করেই ফেলব।)

      শুভেচ্ছা থাকল। ভাল থাকুন। মাঝে মাঝে দেখে যাবেন হে কবি।

      Like

  4. আপনার এই কফির কাপ ফেইসবুকে শেয়ার করে অনেকগুলো লাইক পেয়েছি।

    Like

  5. পিংব্যাকঃ এক নজরে সব পোষ্ট (https://udrajirannaghor.wordpress.com) | BD GOOD FOOD

  6. কফির আরও কিছু রেসিপি দিয়েন ভাই। এই একটা আর কত বছর খাবো! 😛 😀

    Liked by 1 person

[প্রিয় খাদ্যরসিক পাঠক/পাঠিকা, পোষ্ট দেখে যাবার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা। নিম্মে আপনি আপনার মন্তব্য/বক্তব্য কিংবা পরামর্শ দিয়ে যেতে পারেন। আপনার একটি একটি মন্তব্য আমাদের অনুপ্রাণিত করে কয়েক কোটি বার। আপনার মন্তব্যের জন্য শুভেচ্ছা থাকল। অনলাইনে ফিরলেই আপনার উত্তর দেয়া হবে।]

